সৈয়দপুর রেলওয়ে কারখানা যাদুঘরের উদ্বোধন করলেন রেলপথ সচিব


ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী প্রতিনিধি ॥
নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানা পরিদর্শন ও সৈয়দপুর রেলওয়ে কারখানা যাদুঘর উদ্বোধন করেন রেলপথ মন্ত্রনালয় সচিব মোঃ সেলিম রেজা। এই যাদুঘরে বৃটিশ আমলে ব্যবহৃত প্রেসিডেন্ট সেলুনসহ তখনকার ব্যবহৃত মালামাল সহ যন্ত্রপাতি রক্ষিত থাকবে। আজ শনিবার(২৯ আগষ্ট/২০২০) বিকালে রেল কারখানা পরিদর্শন শেষে তিনি কারখানার ভিতর সৈয়দপুর রেলওয়ে কারখানা যাদুঘরের উদ্বোধন করেন।  

এ সময় রেলপথ সচিব বলেন, আমরা লোকবল সংকটে আছি। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে রেলওয়ের জন্য লোকবল নিয়োগবিধী আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে চুড়ান্ত হয়ে যাবে। চুড়ান্ত হলেই আমরা দ্রুত নিয়োগ প্রক্রিয়া শুরু করবো। এবং আমরা এই কারখানাতেই আবার নতুন কোচ মেরামত শুরু করতে পারবো। 

উদ্বোধনী অনুষ্ঠানে সচিব আরো বলেন, ১৯৮৫ সালে তৎকালীন সরকার রেলওয়েতে নিয়োগ বন্ধ করে দেন। ফলে নিয়োগ প্রক্রিয়া জটিল হয়ে পড়ে। দেশের চাহিদা পূরণে শিগগিরই সৈয়দপুরে নতুন একটি ক্যারেজ নির্মাণ করা হবে। যার অর্থায়ন করবে ভারত সরকার।  

এর আগে মুক্তিযুদ্ধে রেলের শহীদদের স্মরণে নির্মিত অদম্য স্বাধীনতায় ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে রেলপথ সচিব ১১০ একর জমিতে ১৮৭০ সালে গড়ে ওঠা সৈয়দপুর রেলওয়ে কারখানার ২৯টি শপ ঘুরে দেখেন। এসময় তিনি শ্রমিকদের সঙ্গে কথা বলে কারখানার সমস্যা স¤পর্কে অবহিত হন। এরপর কারখানার সম্মেলন কক্ষে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় করেন। সেখানে কারখানার স¤পর্কে ডিজিটাল প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। 

পরির্দশনকালে উপস্থিত ছিলেন, বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) মো. মঞ্জুর-উল-আলম চৌধুরী, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ, প্রধান যন্ত্র প্রকৌশলী মুহাম্মদ কুদরত-ই খুদা, সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মো. জয়দুল ইসলাম। # 


পুরোনো সংবাদ

নীলফামারী 525157598008737510

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item