সৈয়দপুরে জামান অ্যাকুয়া ফিশ ফার্মে রাস উৎপাদিত অর্গানিক মাছ বাজারজাতকরণ শুরু

তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

 নীলফামারীর সৈয়দপুরে রিসার্কুলেটিং অ্যাকুয়া কালচার (রাস) পদ্ধতি উৎপাদিত কৈ মাছ বাজারজাতকরণ শুরু হয়েছে। নিরাপদ খাদ্যই আমাদের অঙ্গীকার শ্লোগানকে সামনে রেখে সৈয়দপুর সিনিয়র উপজেলা মৎস্য অফিসারের কার্যালয় চত্বরে গত বুধবার (১২ আগস্ট) বাজারজাতকরণের কার্যক্রমের আনুষ্ঠানিক  উদ্বোধন করা হয়। 

 সৈয়দপুর সিনিয়র উপজেলা মৎস অফিসার সানী খান মজলিস প্রধান অতিথি হিসেবে উপস্থিত  থেকে ফিতা কেটে জামান অ্যাকুয়া ফিশ ফার্মে উৎপাদিত কৈ মাছ বাজারজাতকরণের শুভ উদ্বোধন করেন।

 উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সৈয়দপুর উপজেলার তিন নম্বর বাঙ্গালীপুর ইউনিয়নের মছে হাজীপাড়া অবস্থিত জামান অ্যাকুয়া ফিশ ফার্মের কর্ণধার মো. কামরুজ্জামান কনক।

 এ সময় অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন সৈয়দপুর উপজেলা প্রাণি সম্পদ অফিসার ডা. মো. রাশেদুল হক, উপজেলা নির্বাচন অফিসার মো. রবিউল আলম, উপজেলা পল্লী উন্নয়ন অফিসার মো. আল -মিজানুর রহমান, উপজেলা সমবায় অফিসার মোহাম্মদ মশিউর রহমান প্রমুখ । 

রাস পদ্ধতিতে উৎপাদিত মাছ সম্পর্কে  সৈয়দপুর সিনিয়র উপজেলা মৎস্য অফিসার সানী খান মজলিস জানান, এই পদ্ধতিতে উৎপাদিত মাছ ট্যাঙ্কে চাষ করা হয়। এই মাছ চাষে কোন রকম রাসায়নিক কেমিক্যাল ও সার প্রয়োগ করা হয় না। এর ফলে রাস পদ্ধতিতে উৎপাদিত মাছ খেতে খুব সুস্বাদু ও দুর্গন্ধমুক্ত।

আধুনিক রাস পদ্ধতি সম্পর্কে তিনি আরো বলেন, বর্তমানে দেশের মানুষের প্রোটিনের চাহিদা মেটাতে রাস পদ্ধতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এই পদ্ধতিতে অল্প অধিক ঘনত্বে মাছ চাষ করা হয়। রাস পদ্ধতিতে একই পানি বার বার পরিশোধিত হয়ে মাছের জন্য উপযোগী করা হয়। এর ফলে পানি অপচয় হওয়ার সুযোগ নেই।

জামান অ্যাকুয়া ফিশ ফার্মের স্বত্বাধিকারী কামরুজ্জামান কনক জানান, 'চলতি বছরে আমরা বাণিজ্যিক আকারে রাস পদ্ধতিতে মাছ চাষ শুরু করেছি। আজ থেকে আমাদের ফার্মে উৎপাদিত ভিয়েতনামি কৈ মাছ আনুষ্ঠানিকভাবে বিক্রি শুরু হলো। এখন থেকে প্রতিদিন আমাদের ফার্মে মাছ বিক্রি হবে। পাশাপাশি ক্রেতা সাধারণের সুবিধার্থে আমরা  হোম ডেলিভারি সার্ভিসও চালু করেছি। এরপর আমাদের ফিশ ফার্মে উৎপাদিত দেশি কৈ ও শিং মাছ বিক্রি শুরু হবে।                           


পুরোনো সংবাদ

নীলফামারী 3924944695828231533

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item