ভাসমান বেডে সবজি চাষে ব্যাপক সাড়া

ফজলুর রহমান,পীরগাছা(রংপুর)ঃ

রংপুরের পীরগাছায় পতিত জলাবদ্ধতা এলাকায় ভাসমান বেডে সবজি চাষে কৃষকের আগ্রহ দিন দিন বাড়ছে। কচুরিপানা পচিয়ে বেড তৈরি করে এর ওপর নানা জাতের সবজি চাষ করছে কৃষক। এক্ষেত্রে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের উদ্বুদ্ধকরণসহ কারিগরি সহায়তা দিচ্ছে। এ পদ্ধতিতে আবাদকৃত সবজির ফলনও ভালো হচ্ছে।

উপজেলার তাম্বুলপুর ইউনিয়নের শেখপাড়া এলাকায় বুড়াইল নদী সংলগ্ন জলাবদ্ধতা এলাকা দীর্ঘ দিন থেকে পতিত অবস্থায় ছিল । কচুরিপানায় ভরপুর ছিল জলাবদ্ধতা এলাকাটি। সম্প্রতি উপজেলা কৃষি অধিদপ্তরের সহযোগীতায় ওই ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা খয়বার হোসেন ভাসমান সবজি চাষে স্থানীয় কৃষকদের উদ্বুদ্ধ করেন। পাশাপাশি কারিগরি সহায়তাও দেয়া হয়। ভাসমান বেডে সবজি চাষে রাসায়নিক সার প্রয়োগ করতে হয় না। তাছাড়া কোনো কীটনাশকও দিতে হয় না। ফলে সম্পূর্ণ বিষমুক্ত সবজি উৎপাদন হচ্ছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, ওই এলাকার ৪০ জন কৃষক ভাসমান বেড তৈরি করে তার ওপর চাষ করছে পুঁইশাক, মিষ্টি কুমড়া, লাল শাক, পালংশাক, কলমি শাক, ঢেঁড়শ, বরবটি, লাউ ও সিম। এতে দেখা যায় মাস খানেকের মধ্যেই সবজি বাজারজাতের উপযোগী হয়ে পড়ে। যা একদিকে তাদের পুষ্টির চাহিদা মিটাতে সক্ষম হচ্ছে, অন্যদিকে আর্থিকভাবেও লাভবান হচ্ছেন। এসব এলাকায় ভাসমান বেডে সবজি চাষ নতুন বলে কৃষকদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা ও আগ্রহ বাড়ছে।

স্থানীয় কৃষক আশরাফুল আলম জানান, এবারই জলাবদ্ধতা এলাকায় কয়েকটি ভাসমান বেড তৈরি করে নানা জাতের সবজির চাষ করা হয়েছে। আগামীতে জলাবদ্ধতা এলাকায় আরও বেশি বেড তৈরি করে সবজি চাষ করা সম্ভব হবে বলে তিনি জানান। বাজারে এই বেডের সবজির প্রচুর চাহিদা রয়েছে।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা খয়বার হোসেন বলেন, একই বেডে এক সবজির তোলার পর অন্য সবজি চাষ করা যায়। বেডে উৎপাদিত সবজি সম্পূর্ণ বিষমুক্ত। তাছাড়া খরচও তুলনামূলক কম। ফলে কৃষক বেশি দামে বিক্রি করে লাভবান হতে পারেন।

উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আব্দুল লতিফ জানান, ভাসমান বেডে সবজি চাষে কীটনাশক ও রাসায়নিক সার লাগেনা। ফলে সবজির গুনগত মান ও স্বাদ অক্ষুন্ন থাকে।


উপজেলা কৃষি কর্মকর্তা শামীমুর রহমান জানান, ভাসমান বেডে সবজি চাষ ব্যাপক সাড়া ফেলেছে। পর্যায়ক্রমে অন্যান্য ইউনিয়নেও ছড়িয়ে দেয়া হবে।


পুরোনো সংবাদ

রংপুর 6595911696621430737

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item