নিরাপদ সবজি আবাদে নীলফামারী একটি মডেল জেলা হতে পারে॥ “ভেল্যু চেইন স্ট্যাডি ফলাফল” কর্মশালা


নীলফামারী প্রতিনিধি॥ নিরাপদ সবজী আবাদে নীলফামারী একটি আধুনিক মডেল জেলা হতে পারে বলে একটি জড়িপের রির্পোটে উল্লেখ করা হয়েছে। আজ রবিবার(২৬ জুলাই/২০২০) সকালে স্বাস্থ্যবিধি মেনে পৌর শহরের বাড়াইপাড়াস্থ আরডিআরএস বাংলাদেশে নীলফামারী শাখার সম্মেলন কক্ষে কর্মশালাটিতে জুম অ্যাপসের মাধ্যমে ঢাকা হতে লাইটক্যাসেল পার্টনারস লিমিটেড এর প্রতিনিধিগণ “ভেল্যু চেইন স্ট্যাডির ফলাফল” উপস্থাপন করেন।
ফলাফলে নীলফামারী জেলায় লালশাক, পুঁইশাক, পালংশাক, কলমীশাক, টমেটো, ঢেরশ, কলা, পেঁপে, মিষ্টিকুমড়া, বরবটি, সীম ও বসতভিটায় উৎপাদনের পরামর্শ প্রদান করা হয়েছে। কর্মশালায় ভেজাল মুক্ত খাবার, ফুড প্রসেসিং, নিরাপদ খাদ্য বাজার জাতকরন, স্কুল ফিডিং কর্মসূচীর উপর জোর দেয়া হয়। সেই সঙ্গে বলা হয় সবজি উৎপাদনে নীলফামারীর মাটি অত্যান্ত উর্বর। সঠিক পরামর্শ ও দিক নির্দেশনা প্রদান করা হলে নীলফামারী জেলার কৃষকরা সবজি আবাদে আধুনিক মডেল হিসাবে গড়ে উঠতে পারবে। দীর্ঘ ৫ মাস জরিপে এই ফলাফল প্রকাশ করা হলো।
জেলা কৃষি সম্প্রসারণ ও কেয়ার বাংলাদেশের সহযোগীতায় কেয়ার বাংলাদেশের জানো প্রকল্পের সিনিয়র টিম লিডার তানিয়া শারমিনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী কৃষি সম্প্রসারনের উপ-পরিচালক মোঃ ওবায়দুর রহমান মন্ডল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ রংপুর ডিভিশনাল ম্যানেজার আশিষ কুমার বক্শী, জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক(উদ্ভিদ সংরক্ষণ) মোঃ মাজেদুল ইসলাম ও জেলা প্রাণী সম্পদ অফিসার ডা. মোঃ মোনাক্কা আলী।
কর্মশালায় জানো প্রকল্প সম্পর্কে ধারনা প্রদান করেন ইএসডিওর প্রজেক্ট ম্যানেজার মারুফ আহ্মেদ ও ভেল্যু চেইন স্ট্যাডির প্রাসঙ্গিতা সম্পর্কে আলোচনা করেন কেয়ার বাংলাদেশ এমএন্ডই কো-অর্ডিনেটর (জানো) মাহাদী হাসান। কৃষি ক্ষেতে স্কোপিং স্ট্যাডি উপস্থাপনা করেন লাইটক্যাসল পার্টনার্স লিঃ এর প্রতিনিধি ফারাহ খান, নাহিয়ান হাসনীন ও সাইফ।
কর্মশালায় ভেজাল মুক্ত খাবার, ফুড প্রসেসিং, নিরাপদ খাদ্য বাজার জাতকরন, স্কুল ফিডিং কর্মসূচীর উপর জোর দেয়া হয়। প্রধান অতিথি সকলকে আচার, আইসক্রীম, তেল জাতীয় ভাজা খাবার ইত্যাদির পরিবর্তে শিশুদের দুধ, ডিম, দেশি মুরগী খাওয়ানোর এবং বাসার আশে পাশের পতিত জায়গায় শাক সবজি লাগানোর পরামর্শ প্রদান করেন।
কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, এসিআই, নীলসাগর গ্রুপ, ইকো-ফুড, লালতীর, ব্রাক, ব্রীফ, এসএমসি, প্রাইম ফুড, দৈনিক জনকন্ঠ, দৈনিক ইত্তেফাকের প্রতিনিধিসহ কেয়ার বাংলাদেশ, প্ল্যান ইন্টারন্যাশনাল ও ইএসডিও’র জানো প্রকল্পের কর্মকর্তাবৃন্দ। কর্মশালায় ঢাকা হতে জুমের মাধ্যমে অংশগ্রহণ করেন, সিনিয়র টিম লিডার, এমএন্ডই কো-অর্ডিনেটর, জানো, কেয়ার বাংলাদেশ ও লাইটক্যাসেল পার্টনারস লিমিটেড এর প্রতিনিধিবৃন্দ। সভাটি সঞ্চালনা করেন কেয়ার বাংলাদেশের জানো প্রকল্পের ফিল্ড অপারেশন এন্ড পার্টনারসীপ ম্যানেজার আবুল বাসার চৌধুরী।

পুরোনো সংবাদ

নীলফামারী 3456739774206584165

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item