পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লাখনির ৫ শ্রমিকনেতা গ্রেপ্তার ॥ মুক্তির দাবীতে শ্রমিকদের বিক্ষোভ

এম এ আলম বাবলু,পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ

দিনাজপুরের পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লাখনির ৫ শ্রমিক নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। সরকারী কাজে বাধা প্রদান,রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টিসহ বিভিন্ন অভিযোগে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে বলে পার্বতীপুর মডেল থানা সূত্রে জানা গেছে ৷ আজ রবিবার সকালে গ্রেপ্তারকৃতদের দিনাজপুর জেলা আদালতে পাঠানো হয়েছে। এদিকে আজ রবিবার সকালে গ্রেপ্তারকৃত শ্রমিক নেতাদের মুক্তির দাবীতে কয়লা খনির সামনে শ্রমিকেরা বিক্ষোপ মিছিল করেছে।  আইন শৃঙ্খলা রক্ষায় কয়লা খনি এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। গ্রেপ্তারকৃত শ্রমিক নের্তৃবৃন্দর মধ্যে রয়েছেন বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম রবি, সাধারন সম্পাদক আবু সুফিয়ান, দপ্তর সম্পাদক এরশাদ আলী, জাতীয় শ্রমিক লীগ বড়পুকুরিয়া শাখার সহ-সভাপতি মাহবুবুর রহমান ও এ সংগঠনের সদস্য মোঃ বেলাল হোসেন। শনিবার দুপুরে পার্বতীপুর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মোখলেছুর রহমানের নেতৃত্বে একদল পুলিশ বড়পুকুরিয়া কয়লাখনি গেটের সামনে থেকে তাদেরকে গ্রেপ্তার করে। এ ব্যাপারে কয়ল খনির ম্যানেজার/সিকিউরিটি সৈয়দ হাসান ইমাম বাদী হয়ে গ্রেপ্তারকৃত ৫ জনসহ ৪১ জনের নাম উল্লেখ পূর্বক আরও অজ্ঞাতনামা অনেককে আসামী করে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫/২৩ ধারায় পার্বতীপুর মডেল থানায় একটি মামলা দায়ের করেছেন। মামলা নং-৩০, তারিখঃ ২৫/০৭/২০২০ইং।
বিভিন্ন সুত্র থেকে জানা গেছে, সাম্প্রতীক সময়ে কয়লাখনির চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান এসএমসি-এক্সএমসি কনসোর্টিয়াম খনিতে কর্মরত ১১শ ৪৭ শ্রমিকের মধ্য থেকে পর্যায়ক্রমে ৪শ শ্রমিক বাছাই করে কাজে যোগদানের উদ্যোগ গ্রহণ করে। প্রথম পর্যায়ে ১০৫ জনকে বাছাই করে শনিবার তাদের করোনা নমুনা সংগ্রহ করে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে পাঠানোর কথা ছিল। কিন্তু শ্রমিক নেতাদের বাধার মুখে তা ভন্ডুল হয়ে যায়। তাদের বিরুদ্ধে অভিযোগ গত ১৩ জুলাই ভবানীপুর ডিগ্রী কলেজ মাঠে স্থানীয় প্রশাসনের উপস্থিতিতে খনি কর্তৃপক্ষ, ঠিকাদারী প্রতিষ্ঠান ও শ্রমিক নেতাদের মধ্যে এক ত্রি-পক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নেয়া সিদ্ধান্ত না মেনে শ্রমিক নেতারা প্রতিবন্ধকতা সৃষ্টি করে।
যোগাযোগ করা হলে পার্বতীপুর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মোখলেছুর রহমান বলেন, সরকারি কাজে বাধা প্রদান, রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টিসহ বিভিন্ন অভিযোগে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে৷ তিনি আরো বলেন,  এ ব্যাপারে পার্বতীপুর মডেল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। 

পুরোনো সংবাদ

নির্বাচিত 4186633515899129405

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item