করোনা প্রতিরোধে এক্টিভিষ্টা-নীলফামারীর আওতাধীন ১৭টি যুব সংগঠনের নানামুখী কার্যক্রম

চলমান বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রার্দূভাব শুরুর পর থেকে তা প্রতিরোধে এবং জনগণকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলাসহ সচেতন করতে নীলফামারী জেলায় উদয়াঙ্কুর সেবা সংস্থা ও একশনএইড বাংলাদেশের সহযোগিতায়  এক্টিভিষ্টা-নীলফামারীর আওতাধীন ১৭টি যুব সংগঠনের উদ্যোগে চলমান নানামুখী কার্যক্রম পরিচালনা অব্যাহত রয়েছে।
৮ই মার্চ ২০২০ করোনা রোগী সনাক্ত হওয়ার পরপরই যখন সরকার করোনা ভাইরাস মোকাবেলায় বিভিন্ন উদ্যোগ গ্রহন করেন ঠিক তখনই যুব সংগঠনের প্রতিনিধিদের ১৫ জন সদস্য নিয়ে একটি কোভিট-১৯ ইমারজেন্সি রেসপন্স টীম গঠন করে তাদের নেতৃত্বে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেন। করোনা মোকাবেলায় স্বচ্ছাসেবক হিসেবে দায়িত্বরত প্রত্যেক যুব সদস্য মুক্তপাঠের মাধ্যমে করোনা মোকাবিলা ও প্রতিরোধ বিষয়ে অনলাইন প্রশিক্ষণ গ্রহণ করেন।
তরুণদের  উদ্যোগে করোনা ভাইরাস প্রতিরোধ কার্যক্রমের শুরুতেই মানুষকে  কোভিট-১৯ সম্পর্কে সচেতন করতে বিলি করা হয় সচেতনতামূলক লিফলেট। জেলার বিভিন্ন এলাকায় প্রায় ১০ হাজার কপি সচেতনতামূলক লিফলেট বিলি করা হয়েছে ইতিমধ্যে। সামাজিক যোগাযোগ  মাধ্যমে এসব সচেতনতামূলক বার্তা প্রচারের জন্য পরিচালনা করা হয় অনলাইন ক্যাম্পেইন। 
প্রকল্প এলাকায় বিভিন্ন স্থানে ১১টি হ্যান্ড ওয়াশিং পয়েন্ট স্থাপন করাসহ নীলফামারী সদর ও ডোমার উপজেলার ৫টি ইউনিয়নে হাট-বাজারে ও বিভিন্ন স্থানে জীবাণুনাশক দ্রবণ ছিটানো হয়। এলকার হাট-বাজারগুলোতে শারিরীক দুরুত্ব নিশ্চিত করার জন্য নিত্য প্রয়োজনীয় সামগ্রী দোকান ও ওষুধের  দোকানে দূরত্ব নির্দেশক চিহ্ন আঁকানো হয়।
ডোমার উপজেলায় অসহায় ও কর্মহীন ১৩৫টি ও সদর উপজেলায় ১৮টি, মোট ১৫৩টি অ-স্বচ্ছল পরিবারের মাঝে ১৫দিনের খাদ্য ও সুরক্ষা সামগ্রী ঈদ উপহার হিসেবে বিতরণ করা হয়। 
এছাড়াও দেশের জরুরী প্রয়োজনে যেকোন পরিস্থিতিতে ঝাঁপিয়ে পরার  জন্য ইউনিয়ন পরিষদের করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলা ও প্রতিরোধ সংক্রান্ত কমিটিতে অন্তর্ভুক্ত হয়ে এবং ইউনিয়ন পরিষদের সাথে কাজ করে চলছে। 

বেসরকারি উন্নয়ন সংস্থা ইউএসএস  এর একশন ফর ইম্প্যাক্ট-প্রজেক্টের প্রজেক্ট কো-অর্ডিনেটর নির্মল রায় বলেন, বাংলাদেশে চলতি বছরের গত ৮ মার্চ প্রথম করোনা পজেটিভ সনাক্ত হয়। আর এর পর থেকেই তরুণদের নেতৃত্বে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মুক্তপাঠের মাধ্যমে তরুণ স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষিত করে তাদের নেতৃত্বে স্বাস্থ্যবিধি মেনে জনগনকে সচেতন করার জন্য বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে। 

পুরোনো সংবাদ

নীলফামারী 3120275462956938997

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item