ডিমলায় আগাম বিক্রি হচ্ছে কারেন্ট জাল, নিধন চলছে পোনা মাছের


ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : নীলফামারীর ডিমলা উপজেলার হাট-বাজারে আগাম বেচা-কেনা চলছে নিষিদ্ধ কারেন্ট জালের। কোনভাবেই বন্ধ হচ্ছে না এ ব্যবসা। 

এ জাল দিয়ে নিধন করা হচ্ছে দেশি প্রজাতির সব ধরনের ও কার্প জাতীয় মাছের পোনা। ফলে উপজেলার বিভিন্ন নদ-নদী সহ তিস্তা চরাঞ্চলে নানান প্রজাতির মাছের বংশ বিপন্নতার মধ্যে পড়ার আশঙ্কা করছেন এলাকাবাসী। 

উপজেলার সদর বাবুরহাট বাজারে সরেজমিনে দেখা গেছে, ৫/৬ জন জাল ব্যবসায়ী অভিনব কায়দায় বিক্রি করছেন কারেন্ট জাল। একজন জাল বিক্রেতা জানালেন, আমি শুধু না দীর্ঘদিন ধরেই এ ব্যবসা করে আসছে সবাই। জাল কি ভাবে বিক্রি করেন ? জবাবে তিনি বলেন, জাল বিক্রি হয় বিভিন্ন হিসেবে যেমন খুচরা-পাইকারী। বর্তমানে এক বান্ডিলের জালের সর্বনিম্ন দাম ১২শ টাকা। জালের মান বুঝে বিক্রি হয় বেশি টাকায়। 

একজন ক্রেতা জানালেন, এক বান্ডিল জাল কিনতে লাগছে প্রায় ১৪’শ টাকা। তিনিও বললেন, জালের দাম নির্ভর করে জালের মানের ওপর। 

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার খোড়ারডাঙ্গা হাট, খগারহাট, টুনিরহাট, শুটিবাড়ীর হাট, চাপানীর হাটেও বিক্রি হচ্ছে এ জাল। বেচা-কেনা থেমে নেই ছোট-বড় আরো অনেক বাজারেও।

এদিকে, আগাম বিষ্টির পানি বেরে যাওয়ায় বিভিন্ন জায়গা জলাশয়ে পরিনত হলে উপজেলার বিলগুলোতে প্রকাশ্য কারেন্ট জাল পাতছেন মাছ শিকারিরা। এতে ধরা পড়ছে দেশি প্রজাতির বিভিন্ন ধরনের মাছ। কার্প জাতীয় মাছের পোনাও ধরা পড়ছে। এ সব মাছের কেনা-বেচা চলছে গ্রামের হাট-বাজারে। বিক্রি হচ্ছে উপজেলা সদরস্থ বাবুরহাট বাজারেও। 

ডালিয়া চাপানী এলাকার এক জেলে বলেন, বাদাই জাল দিয়ে মাছ ধরা হয় রাতের শেষ ভাগে। আর কারেন্ট জাল দিয়ে মাছ ধরা হয় দিনে। কারেন্ট জালে আটকা পড়া মাছ বেশি সময় পর্যন্ত বেঁচে থাকতে পারে না। বাজারে তাজা মাছের চাহিদা বেশি।

উপজেলা মৎস্য কর্মকর্তা শামীমা আক্তারের সাথে কথা হলে তিনি প্রথমে বলেন, এ বছর বিশ্ব মহামারী নোভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণ এড়াতে বাজার গুলোতে মনিটরিং করা সম্ভব হয়নি এখনও। তবে এর আগে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে উপজেলার বিভিন্ন হাট-বাজার ও বিল থেকে বিপুল পরিমানের কারেন্ট ও বাদাই জাল আটক করে জরিমানা করে আটককৃত সেই জালগুলো পুড়িয়ে দেওয়া হয়েছে। এবারো খুব তারাতারি কারেন্ট ও বাদাই জাল আটকের অভিযান অব্যাহত থাকবে ।

পুরোনো সংবাদ

নীলফামারী 1149419720130571187

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item