সৈয়দপুরে পারিবারিক কৃষি আওতায় কৃষকদের মাঝে বীজ ও চারা বিতরণ


তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি
 নীলফামারীর সৈয়দপুরে ২০১৯ - ২০ অর্থবছরে খরিপ-১ মৌসুমে পারিবারিক কৃষির আওতায় সবজি পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে
 বীজ ও চারা বিতরণ কর্মসূচি শুরু হয়েছে। আজ রবিবার সকালে সৈয়দপুর উপজেলা  পরিষদ মিলনায়তনে ওই বিতরণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। সৈয়দপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ বিতরণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম ।
এতে বিশেষ অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. আজমল হোসেন ও নারী ভাইস চেয়ারম্যান মোছা. সানজিদা বেগম লাকী।
সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার (ইউএও) কৃষিবিদ শাহিনা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মমতা রাণী সাহা। কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবদি মো. সালাহ্ উদ্দিনের সঞ্চালনায় বীজ ও চারা বিতরণণের উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তা-কর্মচারী এবং কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন। 
বিতরণ কর্মসূচির প্রথমদিনে গতকাল রবিবার সৈয়দপুর উপজেলার কামারপুকুর, বাঙ্গালীপুর ও খাতামধুপুর ইউনিয়নের ৯৬ জন কৃষকরে মাঝে ওই বীজ ও সার বিতরণ করা হয়। প্রত্যেক কৃষককে ১২ প্রকার শাক-সবজির বীজ এবং চারটি করে পেঁপের চারা বিতরণ করা হয়েছে। বিতরণকৃত শাক-সবজির বীজের মধ্যে রয়েছে মুলা, করলা, লাউ, ঝিঙ্গা, চিচিঙ্গা, বেগুন, মরিচ, সিম, লাল শাক, পুই শাক, ডাটা শাক, কলমি শাক। এছাড়াও এ সব শাকসবজি চাষাবাদের জন্য নগদ অর্থ ও একটি প্রদর্শণী সাইন বোর্ড প্রদান করা হয়েছে।
 সৈয়দপুর উপজেলা কৃষি দপ্তর সূত্রে জানা গেছে,২০১৯-২০ অর্থবছরে খরিপ-১ মৌসুমে পারিবারিক কৃষির আওতায় সবজি পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে সৈয়দপুর উপজেলার পাঁচটি কামারপুকুর, কাশিরাম বেলপুকুর, বাঙ্গালীপুর, বোতলাগাড়ী এবং খাতামধুপুর ইউনিয়নের ১৬০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ওই বীজ ও চারা বিতরণ করা হবে। কৃষকরা তাদের এক শতক জমিতে পাঁচটি বেডের মাধ্যমে এ সব বীজ বপন 

পুরোনো সংবাদ

নীলফামারী 3782934479407885821

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item