নীলফামারীতে আ.লীগের স্বাস্থ্য বিধি মেনে যৌতুকবিহীন বিয়ে সহ নানা জনহিতকর কাজ


নীলফামারী প্রতিনিধি॥ করোনা ভাইরাস কালিন নীলফামারী সদর উপজেলা আওয়ামী লীগের পক্ষে জনহিতকর কাজের মাধ্যমে দলটির ৭১ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে। স্থানীয় নেতাকর্মীরা নিজস্ব অনুদানে ৯ লাখ টাকার তহবিল গঠনের মাধ্যমে নানান জন জনহিতকর কাজে এগিয়ে আসে।
মেয়ের বয়স ভারী হওয়ারসাথে মন ভারী হয় দায়গ্রস্ত পিতার। এমন এক মনিহারী ফেরিওয়ালা বাবার দুঃচিন্তা ভারি হচ্ছিল। কীভাবে মেয়ের বিয়ের খরচ যোগার হবে? এই মধ্যে এগিয়ে এলো সদর উপজেলা আওয়ামী লীগ।
আজ মঙ্গলবার(২২ জুন/২০২০) আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠা বার্ষিকীকে তারা আয়োজন করে দিলেন যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠানের। সে আয়োজনে দুপুরে বিয়ে হলো জেলা সদরের কচুকাটা ইউনিয়নের দক্ষিণ দোনদরী গ্রামের মোখলেছার রহমানের ছেলে মিনারুল ইসলামের (২৫) সঙ্গে একই গ্রামের দুলাল হোসেনের মেয়ে আশা মণির (২০)।
ওই বিয়েতে বর ও কণের বিয়ের নতুন কাপড় কেনার দায়িত্ব নেয় কচুকাটা ইউনিয়ন আওয়ামী লীগের নেতাকর্মীরা। সামাজিক দূরত্ব বজায় রেখে তারা উপস্থিত হয়ে দোয়া করলেন নবদম্পত্তিকে। করালেন নিজ খরছে সকলকে মিষ্টিমুখ। ২ লাখ ৫০১ টাকার দেনমোহরে ওই বিয়ের উকিল দেন সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুজার রহমান।
বিয়ে সম্পন্নের পর কণের বাবা দুলাল হোসেন বলেন, মেয়ের জন্য একটি ভালো পরিবার ও ভালো ছেলে খুঁজছিলাম। পাশপাশি যৌতুকের দুঃচিন্তাও ছিল আমার মধ্যে। আমার সে দুঃচিন্তা দুর করেছে আওয়ামী লীগের নেতাকর্মীরা। তাদের সহযোগিতা মেয়েকে ভালো একটি পরিবারে পৌঁছাতে পেরেছি।
অপরদিকে যৌতুক না নিয়ে ছেলেকে বিয়ে দিয়ে খুশি বরের বাবা মোখলেছার রহমান। তিনি বলেন, যৌতুকের চেয়েও অনেক বড় পাওয়া পেয়েছি সেটি হলো সকলের দোয়া।
শুধু ওই যৌতুক বিহীন বিয়েই নয়, দিনব্যাপী নানা ব্যতিক্রমি আয়োজনে জেলা সদরের ১৫ ইউনিয়ন ও একটি পৌরসভায় আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে। দিবসটিতে দুই হাজার অসহায় দরিদ্র পরিবারে বিভিন্ন সহযোগিতা প্রদান করা হয়। এসব কর্মসূচি বাস্তবায়নে নেতাকর্মীর নিজস্ব উদ্যোগে গঠন করে নয় লাখ টাকার তহবিল। গঠিত ওই তহবিল থেকে করা হয়েছে দরিদ্রদের বস্ত্র দান। গৃহহীনদের বাসস্থান তৈরী, চিকিৎসা সহায়তা, অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে দাঁড়ানো, ধর্মীয় প্রতিষ্ঠানে অনুদান, শিক্ষা বৃত্তি প্রদান করা হয় ওই তহবিল থেকে। পাশপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপন করেন তারা।
কচুকাটা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তছলিম উদ্দিন বলেন, প্রতিষ্ঠা বার্ষিকীতে একটি ভালো কাজ করার আহ্বান জানানো হয় উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে। আহ্বানে আমরা ইউনিয়নে ওই কণ্যা দায়গ্রস্ত পিতার পক্ষে দাঁড়াই। সে অনুযায়ি বর খুঁজে যৌতুকবিহীন বিয়ের আয়োজন করি। সে আয়োজনে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুজার রহমান, সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আনিছুর রহমান, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাসুদ সরকারসহ উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্বে থেকে বিয়ে অনুষ্ঠান উপভোগ করেছেন সকলে। এ আয়োজনটি যৌতুকবিহীন বিয়ের সামাজিক আন্দোলনের ভূমিকা পালন করেছে।
সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান বলেন, “দুর্যোগ দুর্বিপাকে আওয়ামী লীগ সর্বদা মানুষের পাশে” শ্লোগানকে সামনে রেখে মুজিবর্ষ ও বাংলাদেশ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠা বার্ষিকীতে স্থানীয় সংসদ সদস্য আসাদুজ্জামান নূরের পরিকল্পনায় সকল ইউনিয়ন শাখাকে সাধারণ মানুষের কল্যাণে কাজ করার আহ্বান জানানো হয়। আহ্বানে নেতাকর্মীরা সাড়া দিয়ে নয় লাখ টাকার একটি তহবিল গঠন করেন। তারা কল্যাণমূলক কাজের তালিকা করে ওই টাকা ব্যয়ে আজ মঙ্গলবার(২২ জুন/২০২০) বাস্তবায়ন করেন। এমন কাজের অংশে বিকাল ৪টার দিকে টিএন্ডটি চত্ত্বরে দুই জন অসুস্থ ব্যক্তিকে চিকিৎসার জন্য ১০ হাজার করে ২০ হাজার টাকা প্রদান করা হয় সদর উপজেলা আওয়ামী লীগের পক্ষে।
সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুজার রহমান জানান, উল্লেখিত কর্মসূচি ছাড়াও প্রতিষ্ঠাবার্ষিকী পালনে সামাজিক দূরত্ব রেখে নেতাকর্মীরা দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন।
এসব কর্মসূচিতে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, সাধারণ সম্পাদক মমতাজুল হক, জেলা যুবলীগের সভাপতি রমন্দ্রে নাথ বর্ধন, জেলা মহিলা লীগের সভাপতি রোকেয়া ইলাম রূপালী, সাধারণ সম্পাদক ফরিদা খানম, জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল হাসান আপেল, সাধারণ সম্পাদক মাসুদ সরকার প্রমুখ।

পুরোনো সংবাদ

নীলফামারী 5805513411130857138

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item