বৃষ্টি বাড়ছে, উজানের ঢলে তিস্তা ফুঁসছে


নীলফামারী প্রতিনিধি॥ আষাঢ়ে বৃস্টি বাড়ছে। সেই সঙ্গে উজানের ঢলে তিস্তা নদী ফুঁসে উঠছে। আজ বুধবার(১৭ জুন/২০২০) তিস্তা নদীর পানি বিপদসীমার (৫২ দশমিক ৬০) মাত্র দশমিক ৮ মিটার (৫২ দশমিক ৫২) নিচ দিয়ে প্রবাহিত হলেও যেন কোন সময় বিপদসীমা অতিক্রম করতে পারে ধারনা করা হচ্ছে। এদিকে গত ২৪ ঘন্টায় নীলফামারীর ডালিয়ার দেশের সর্ববৃহৎ তিস্তা ব্যারাজ তিস্তা অববাহিকার বৃস্টিপাত রেকর্ড করা হয়েছে ৪৫ মিলিমিটার। এর আগে ২৪ ঘন্টায় বৃস্টিপাত ছিল ৫৮ মিলিমিটার। 
গত দুইদিনের ১০৩ মিলিমিটার বৃস্টিপাত ও উজানের ঢলে তিস্তা অববাহিকার চরগ্রাম ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে বলে বিকালে খবর পাওয়া গেছে। তিস্তা ব্যারাজের সংশ্লিষ্টরা বলছেন ভারী বৃস্টিপাত ও উজানের ঢল সামাল দিতে তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে রাখায় ঢলের পানি ভাটি অঞ্চলে প্রবাহিত হচ্ছে। 
এলাকাবাসী জানায় ভারী বৃস্টি ও তিস্তার উজানের ঢলে জেলার ডিমলা উপজেলার টেপাখড়িবাড়ি ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের টেপুর চরের এক হাজার পরিবার জলমগ্ন হয়ে পড়েছে। সেই সঙ্গে চরের জমিতে থাকা বাদাম ক্ষেতের বেশ ক্ষতি হয়েছে। 
আজ বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সর্তকীকরন কেন্দ্রের গ্রেডরিডার নুরুল ইসলাম জানান, তিস্তার পানি আজ সকাল থেকে বিপদসীমার দশমিক ৮ মিটার নিচ দিয়ে প্রবাহিত হয়। গত দুই দিন ধরে ১০৩ মিলিমিটার বৃস্টিপাত হয়েছে। পাশাপাশি উজানের ঢলও নামতে শুরু করেছে। ধারনা করা হচ্ছে এবার ভারী বৃসিটপাত ও উজানের ঢলে তিস্তায় আগাম বন্যার আভাস পাওয়া যাচ্ছে। 

পুরোনো সংবাদ

নীলফামারী 814499535903062102

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item