নীলফামারীতে জলাতঙ্ক রোগ নির্মুলে অবহিতকরণ সভা


নীলফামারী প্রতিনিধি নীলফামারীতে জলাতঙ্ক রোগ নিমর্‚লে অবহিত করণ সভা হয়েছে। জাতীয় জলাতঙ্ক নির্মুল কর্মসূচীতে কুকুরের টিকিাদন কার্যক্রমের (এম ডিভি) অধীনে আজ রবিবার(১৪ জুন/২০২০) দুপুরে সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে ওই সভা অনুষ্ঠিত হয়।
স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার (সিডিসি) পরিচালনায় সভায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন রনজিৎ কুমার বর্মন। অন্যান্যের মধ্যে বক্তৃতা দেন জেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার সিডিসি কনসালটেণ্ট চিকিৎসক রাশেদ আলী শাহ, সদর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মো. রাশেদুল হোসেন প্রমুখ।
আয়োজকরা জানায়, আগামী ১৮ জুন থেকে ২৩ জুন পর্যন্ত জেলার ছয় উপজেলায় ব্যাপক হারে কুকুরের টিকা দান কর্মস‚চি পরিচালিত হবে। এটি জেলায় তৃতীয় ডোজ টিকাদান।
বক্তারা বলেন, জলাতঙ্ক একটি মরণব্যাধি, এ রোগে মৃত্যুর হার শতভাগ। পৃথিবীতে কোথাও না কোথাও প্রতি ৯ মিনিটে একজন এবং প্রতিবছর প্রায় ৫৭ হাজার মানুষ জলাতঙ্ক রোগে মারা যান। রোগটি সাধারণত কুকুরের কামড় বা আঁচড়ের মাধ্যমে ছড়ায়। এছাড়া বিড়াল, শিয়াল, বেজী, বানরের কামড় বা আঁচড়ের মাধ্যমে এ রোগ হতে পারে।
২০২২ সালের মধ্যে দেশকে জলাতঙ্ক মুক্ত করার লক্ষ্যে ২০১০ সাল থেকে এ কর্মসুচি শুরু করা হয়। স্বাস্থ্য মন্ত্রনালয়, স্থানীয় সরকার মন্ত্রনালয় এবং প্রাণি সম্পদ মন্ত্রনালয় যৌথভাবে জাতীয় জলাতঙ্ক নিয়ন্ত্রণ এবং নির্ম‚ল কর্মস‚চি বাস্তবায়নে কাজ করছে। এরই অংশ হিসেবে দেশের সকল জেলায় জলাতঙ্ক নিয়ন্ত্রণ ও নির্ম‚ল কেন্দ্র চালু করা হয়েছে। এসব কেন্দ্র থেকে কুকুর বিড়ালের কামড়ে আক্রান্ত রোগীর আধুনিক ব্যবস্থাপনা ও জলাতঙ্ক প্রতিরোধী টিকা বিনা মুল্যে সরবরাহ করা হচ্ছে। 
কর্মস‚চির সুপারভাইজার মো. আসাদুজ্জামান প্রধান বলেন, আগামী ১৮ জুন থেকে ২৩ জুন পর্যন্ত জেলার ছয় উপজেলায় ৩৩ হাজার কুকুরের শরীরে এক ডোজ করে টিকা প্রদান করা হবে। এর আগে জেলায় দুই বার ওই টিকা প্রদান করা হয়েছে। 
সিভিল সার্জন রনজিৎ কুমার বর্মন বলেন, এসব কার্যক্রমের মাধ্যমে জলাতঙ্ক রোগীর সংখ্যা প‚র্বের তুলনায় ৬০ ভাগ হ্রাস পেয়েছে। বর্তমানে চলমান এ সকল কার্যক্রমের পাশাপাশি কুকুরের কামড়ের আধুনিক ব্যাবস্থাপনা চালু রেখে ব্যাপক হারে কুকুরের টিকাদান কর্মস‚চির মাধ্যমে দেশের সকল কুকুরকে তিন ডোজ টিকা প্রদান করা গেলে কাঙ্খিত লক্ষ্য অর্জন করা সম্ভব হবে। #

পুরোনো সংবাদ

নীলফামারী 3069547816293086884

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item