নীলফামারী জুড়ে মানবতার মিছিল


নীলফামারী প্রতিনিধি আমরা চাই সবার মুখে এক চিলতে হাসি লেগে থাকুক,আমরা চাই সবার রান্নাঘরেই ভাতের গন্ধ ছুটুক। আমরা চাই এই দুঃসময়ে সবার বিবেক-মনুষত্ব্য জেগে উঠুক,আমরা চাই মানুষের জন্যে মানুষ হয়ে সবাই পাশে থাকুক।
 এই স্লোগানগুলো হৃদয়ে গেঁথে নিয়ে ব্যক্তিগত উদ্যোগে শতশত মানুষ, সংগঠন,প্রতিষ্ঠান নীলফামারী জেলা জুড়ে করোনা ভাইরাসে বেকার হয়ে পড়া অসহায়,দরিদ্র ব্যাক্তিদের মাঝে ঈদ সহায়তা প্রদানে মাঠে নেমে পড়েছেন। সব থেকে আশ্চর্য্যর বিষয় প্যাকেজ খাদ্যের প্যাকেটগুলো প্রকৃত অসহায় পরিবারের বাড়ি বাড়ি পৌছে দেয়া হচ্ছে। আজ শনিবার এক হিসাবে উঠে আসে এ ধরনের মানবতার মিছিলে সহায়তা পেয়েছেন ও পাচ্ছেন প্রায় ৬ লাখ পরিবার। সরকারী ভাবে সহায়তা পেয়েছেন প্রায় ৩ লাখ পরিবার। ২০ লাখ মানুষের নীলফামারী জেলায় এ পর্যন্ত ৯ লাখ মানুষই সহায়তার আওতায় এসেছেন। 
করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধের জন্য দেশব্যাপী সকল মানুষকে ঘরে থাকতে বলা হয়েছে পাশাপাশি চলছে দেশব্যাপী সরকারি-বেসরকারি ছুটি। এর ফলে নি¤œ আয়ের সাধারণ মানুষ পড়েছে ভীষণ বেকায়দায়। যারা ছোটখাটো কাজ করে জীবিকা নির্বাহ করতো, তাদের সেই কাজগুলো বর্তমানে বন্ধ হয়ে পড়ায়, একপ্রকার মানবেতর জীবনযাপন করছে সেই অসহায় মানুষগুলো।এই হঠাৎ সৃষ্ট মানবিক সংকটে বিত্তবান মানুষদের তাদের নিজ নিজ এলাকার গরীব-দুঃখী মানুষের পাশে দাঁড়ানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে আহŸান জানিয়েছিলেন,তাতে বিত্তবান মানুষেরা তেমন সাড়া না দিলেও চিত্তবান মানুষরা মানবতার মিছিল নিয়ে ঠিকই এগিয়ে এসেছে। 
করোনা ভাইরাস প্রার্দুভাবের শুরু থেকে জেলা সদরের ১৫ ইউনিয়ন ও পৌরসভা এলাকায় সহায়তা প্রদান শুরু করে সেচ্ছাসেবী সংগঠন সেফ ফাউÐেশন। খাদ্য সহায়তায় ১০ হাজার ও ইফতার বক্স পেয়েছে ২০ হাজার। সংগঠনটির সমন্বয়ক রাসেল আমীন স্বপন জানান, বিভিন্ন প্রতিষ্ঠান ,ব্যক্তি,গৃহিনী আমাদের সঙ্গে যোগাযোগ করে তাদের প্রেরিত খাদ্য সামগ্রী দফায় দফায় অসহায় মানুষজনের মাঝে বিতরন করা হয় ও বিতরন কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে। যারা যারা সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন তারা তাদের নাম প্রকাশ করতে নিচ্ছুক। তিনি জানান, প্রথম দিকে আমরা হ্যান্ড স্যানিটেশন বিনাম‚ল্যে বিতরন করি। এরপর চাল ডাল আলু ভোজ্য তেল বিতরন করি। রোজা মাসে ইফতারি বিতরন কার্যক্রম চালু করি। ঈদ উপলক্ষে এখন বিতরন চলছে সুগন্ধি চাল, সেমাই, চিনি,আটা, দুধ ও মসলা।
এ দিকে নীলফামারী সদর আসনের সংসদ সদস্য আসাদুজ্জাান নুর তার ব্যাক্তিগত উদ্যোগে প্রায় ১৫ হাজার পরিবারকে খাদ্য সহয়তা ও আড়াই হাজার নারীকে একটি করে শাড়ী প্রদান করেছেন। জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ ব্যাক্তিগত ভাবে ৫ হাজার পরিবারকে সহায়তা প্রদান করেন।নীলসাগর গ্রæপের চেয়ারম্যান ও দৈনিক খোলা কাগজের সম্পাদক প্রকৌশলী আহসান হাবিব লেলিন ১৫ হাজার পরিবারের প্রত্যেককে ১৫টি করে মুরগীর ডিম, নগদ ৫০০ করে টাকা, সেমাই,চিনি বিতরন করেন। অভিজাত গ্রæপের চেয়ারম্যান সামছুল হক ৫ হাজার পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করেন। 
মুক্তিযোদ্ধ সন্তান কমান্ডের কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক ও যুবমহিলা লীগের কেন্দ্রীয় নেতা সরকার ফারহানা আকতার সুমী ৪ হাজার পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করেন। 
 ভিশন-২০২১ সংগঠনের প্রধান সমন্বয়ক ওয়াদুদ রহমান আড়াই হাজার , ইবাদত ডায়াগনষ্টিক সেন্টারের পক্ষে হোসেন সোহেল রানা আড়াই হাজার পরিবারকে সহায়তা প্রদান করেছেন।ন‚হা অটো রাইস মিলের চেয়ারম্যান মিশুক ৭ হাজার পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করে। 
জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুজ্জামান শাহ্ ব্যাক্তিগত ভাবে ৫ হাজার পরিবারকে খাদ্য সহায়তা বাড়ি বাড়ি পৌছে দেয়। 
জেলা শহরের সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের এসএসসির বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা সম্মিলিতভাবে প্রায় ১০ হাজার পরিবারকে সহায়তা প্রদান করে। শাখামাছা ফেসবুক গ্রæপের পক্ষে সহ¯্রাধীক পরিবার খাদ্য সহায়তা পায়। 
ব্যাক্তিগত ভাবে সহায়তা এগিয়ে আসেন , জেলা যুবমহিলা লীগের সাধারন সম্পাদক ইসরাত জাহান পল্লবী, জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি লেমন তালুকদার তার ছোট বোন সমাজ সেবিকা তন্নী তালুকদার, সাবেক যুব মহিলা লীগের সভাপতি আরিফা সুলতানা লাভলী, জেলা ছাত্রলীগের এক নম্বর যুগ্ন সাধারন সম্পাদক জুবাইর হোসেন প্রামানিক জীম, জাপার ছাত্র সমাজের জেলা সভাপতি মাহমুদ হাসান অয়ন, করোন ব্রীগেড নীলফামারী প্রমুখ জেলার ডোমার,ডিমলা,জলঢাকা,কিশোরীগঞ্জ, সৈয়দপুর উপজেলায় সহস্রাধীক ব্যাক্তি ও সংগঠন মানবতার সেবায় মাঠে নেমে ঘরে ঘরে খাদ্য সহায়তা পৌছে দিয়েছেন ও দিচ্ছেন। অনেকে আবার অসহায় মানুষজনকে সুগন্ধি চালের সঙ্গে মুরগী বিতরন করতেও দেখা গেছে। এ ছাড়া দলমত নির্বিশেষে ব্যাক্তিগতভাবে অনেকেই এগিয়ে এসেছেন।এ যেন নীলফামারীতে অসহায় মানুষজনের মাঝে সহায়তা প্রদানে মানবতার মিছিলে পরিনত হয়েছে।# 

পুরোনো সংবাদ

নীলফামারী 4116975399775396763

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item