কুড়িগ্রামে ঠেলাগাড়ি চালকের জমির ধান কেটে মাড়াই করে দিল ছাত্রলীগ কর্মীরা


হাফিজুর রহমান হৃদয়,   কুড়িগ্রাম প্রতিনিধি : 
ছাত্রলীগের কর্মীরা পথে যেতে দেখলেন আমিনুর রহমান দম্পতি পাকা ধানক্ষেতের পাশে বসে আছে। ঠেলাগাড়ি চালক আমিনুরের সম্পদ বলতে ওই ১৫শতক ধানী জমি। করোনার কারণে ঠেলাগাড়ি চলেনা। তাই ধানকাটার টাকা নেই। পাকা ধান পড়ে যাবে কাটতে না পাড়লে। পড়ে কথা বলে ছাত্রলীগের কয়েকজন মিলে ধান কেটে মাড়াই করে দিয়েছে। রোববার দুপুরে কুড়িগ্রাম পৌরসভা’র তালতলা (কলেজপাড়া) এলাকায় অসহায় ওই ব্যক্তিকে সহায়তা করে তারা। 
কুড়িগ্রাম জেলা ছাত্রলীগের সাবেক প্রচার সম্পাদক আল আমিন সরকার আরিফ জানান, আমরা শহরের তালতলা ছাত্রাবাস থেকে বের হয়ে কয়েক বন্ধু মিলে বাঁধের পাড়ের দিকে যাচ্ছিলাম। পথিমধ্যে একটি গাছের নীচে এক দম্পতিকে মাথায় হাত দিয়ে বসে থাকতে দেখে তাদের সাথে কথা বলি। পেশায় ঠেলাগাড়ি চালক ওই ব্যক্তির নাম আমিনুর রহমান। সম্পদ বলতে তার ওই ১৫ শতক জমি। করোনা দুর্যোগের কারণে আজকাল তেমন একটা আয়-রোজগার নেই। এদিকে জমির ধান পেকে মাটিতে ঝরে পরছে। টাকাও নেই যে শ্রমিক নেবেন। অপরদিকে গ্রামে শ্রমিকও সংকট। তাই স্ত্রী লালবানুকে নিয়ে গাছতলায় নিজেদের দুর্দশার জন্য মাথায় হাত দিয়ে বসে আছেন। তার অসহায়তের কথা শুনে সাথে সাথে মোবাইলে ছাত্রলীগের নেতাকর্মীদের ডেকে সমবেত হই। পরে আশপাশ থেকে কাচি সংগ্রহ করে সবাই মিলে জমিতে ধান কাটতে নেমে পরি। এরপর কাটা ধান ঠেলাগাড়ি চালকের উঠোনে নিয়ে গিয়ে মাড়াই করি। আমাদের এই কর্মকান্ড দেখে ঠেলাগাড়ি দম্পতি শুধু অবাক নয়; তাদের চোখে মুখে ফুটে উঠেছে কৃতজ্ঞতা আর দুশ্চিন্তা মুক্তি। 
ধান কাটা ও মাড়াইয়ে সহযোগিতা করে মজিদা আদর্শ মহাবিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাইদুল ইসলাম মাহিন ও সাবেক পাঠাগার সম্পাদক মোস্তফা হাসান মারুফ, কুড়িগ্রাম পলিটেকনিক শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি তৌকির রহমান আপন। এছাড়াও ছাত্রলীগ কর্মী কামরুল সাবু, শাহাজাদা হিরা, শুভ, ফরহাদ, আকাশ, মৃদুল, আসিফ, মানিক, সোহান প্রমুখ। 
ঠেলাগাড়ি চালক আমিনুর ও তার স্ত্রী লালবানু জানান, আমরা ভাবতেই পারিনি এই ছেলেগুলো আমাদের জমির পাকা ধান কেটে মাড়াই করে দিবে। কৃতজ্ঞতা আর ভালবাসায় তাদের চোখ আদ্র হয়ে ওঠে।

পুরোনো সংবাদ

কৃষিকথা 4677098094731154759

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item