নীলফামারীতে ‘তথ্য আপা’ কার্যক্রমের উঠান বৈঠক

নীলফামারী প্রতিনিধি ৯ মার্চ॥ “নারী পুরুষের সমতায়,তথ্য আপা পথ দেখায়” এই শ্লোগনকে নিয়ে মুজিব বর্ষ উপলক্ষে নীলফামারীতে ‘তথ্য আপা’ কার্যক্রমের বিশেষ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
সোমবার(৯ মার্চ/২০২০) বিকেলে সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে এই বৈঠকের আয়োজন করে নীলফামারী তথ্যকেন্দ্র।
এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম।
জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে এসময় বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সাহিদ মাহমুদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা এলিনা আকতার, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ফজলুল হক, উপজেলা কৃষি কর্মকর্তা কামরুল হাসান, মহিলা বিষয়ক কার্যালয়ের উপ-পরিচালক নুরুন্নাহার শাহজাদী। বৈঠক সঞ্চালনা করেন তথ্য সেবা কর্মকর্তা ফাতেমা বেগম।
প্রধান অতিথি রাবেয়া আলীম বলেন, তৃণমুলে নারীদের অগ্রগতি এবং উন্নয়নের জন্য সরকারের ‘তথ্য আপা’ কার্যক্রম বিশেষ গুরুত্বপুর্ণ। বিশেষ করে সরকারী সেবা কার্যক্রমগুলোর সুবিধা পাচ্ছেন কি না বা গ্রহণ করতে কোন অসুবিধা হচ্ছে কি না সেটি সহজ করে দিতে তথ্য আপা বাড়ি বাড়ি গিয়ে কাজ করছেন। এছাড়া তথ্য প্রযুক্তিতে সমৃদ্ধ করতে এই কার্যক্রম বিশেষ অবদান রাখছে।
জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী বলেন, নীলফামারী পৌরসভাসহ ১৫টি ইউনিয়নে এই কার্যক্রম শুরু হয়েছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে। গ্রামীণ নারীদের ঘরে ঘরে গিয়ে তথ্য সেবা পৌঁছে দিচ্ছেন তথ্য আপারা। উঠান বৈধক করে ল্যাপটপের মাধ্যমে নারীদের দেখানো হচ্ছে ডিজিটাল সুবিধা গ্রহণের প্রক্রিয়া। এছাড়াও সরকারী নানান সুযোগ সুবিধা, আত্মকর্মসংস্থান সৃষ্টি, নারীর ক্ষমতায়ন, স্বাস্থ্য, শিক্ষা, জেন্ডার, কৃষি, ব্যবসা ছাড়াও আইনি সেবা সম্পর্কে তাদের ধারণা দেয়া হচ্ছে। মুজিব বর্ষ ও নারী দিবসে সুন্দর একটি উদ্যোগ নেয়া হয়েছে এ জেলায় তার জন্য আমি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে ধন্যবাদ জানাই।
প্রসঙ্গত, ২০১৯সালের জানুয়ারী থেকে নীলফামারীতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের আওতায় জাতীয় মহিলা সংস্থা ‘ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প’ তথ্য আপা বাস্তবায়ন করছে। #

পুরোনো সংবাদ

নীলফামারী 9193372934025867316

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item