দেশে ৩ জনের শরীরে করোনাভাইরাস : যে পরামর্শ দিলো আইইডিসিআর

বাংলাদেশে তিনজন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। তাদেরকে কোয়ারেনটাইনে রাখা হয়েছে বলেও জানায় সংস্থাটি। এই পরিস্থিতিতে প্রয়োজন ছাড়া জনসমাগমস্থলে না গিয়ে বাসায় থাকার পরামর্শ দিয়েছে আইইডিসিআর।

রোববার দুপুরে এসব তথ্য জানিয়েছেন আইইডিসিআরের মহাপরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।  তিনি বলেন, ‘আক্রান্তদের মধ্যে একজন নারী এবং দুজন পুরুষ।  তাদের মধ্যে পুরুষ দুজন ইতালির দুই জায়গা থেকে বাংলাদেশে ফেরত আসেন। এদের মধ্যে এক পরিবারের দুজন সদস্য (একজন নারী ও একজন পুরুষ) রয়েছেন। পুরুষজনের কাছ থেকে অপর নারীর শরীরে এ ভাইরাসের সংক্রমণ হয়।’

সেব্রিনা ফ্লোরা বলেন, ‘আক্রান্তদের বয়স ২০-৩৫ বছরের মধ্যে। তারা করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন।
গতকালই তাদের নমুনা পরীক্ষা করে রোগের বিষয়ে নিশ্চিত করা গেছে।’

আইইডিসিআরের মহাপরিচালক জানান, বর্তমানে আক্রান্তদের শারীরিক অবস্থা ভালো। তাদের হাসপাতালে কোয়ারেনটাইনে রাখা হয়েছে। তবে কোন হাসপাতালে তাদের কোয়ারেনটাইনে রাখা হয়েছে সে ব্যাপারে কোনো তথ্য দেয়নি আইইডিসিআর, যাতে আক্রান্তদেরকে চিহ্নিত করা না যায়।

দেশে প্রথমবারের মতো করোনাভাইরাস সংক্রমণের খবর প্রকাশের পর কিছু পরামর্শও দিয়েছে আইইডিসিআর। সেগুলো হলো

  • প্রয়োজন ছাড়া জনসমাগমে না গিয়ে বাসায় থাকা
  • আক্রান্ত ব্যক্তিদের বিদেশে ভ্রমণ না করা
  • শুধুমাত্র আক্রান্ত ব্যক্তি ও সেবাদানকারীর মাস্ক ব্যবহার
  • সাবান-পানি দিয়ে হাত ধোয়া
  • কাশির শিষ্টাচার মেনে চলা

তবে এখনই প্রত্যেকের মাস্ক পরার প্রয়োজনীয়তা তৈরি হয়নি। আপাতত স্কুল-কলেজ বন্ধ রাখারও প্রয়োজন নেই বলে জানিয়েছে আইইডিসিআর।

সংস্থার মহাপরিচালক জানান, করোনাভাইরাস মোকাবিলায় তারা সার্বিকভাবে প্রস্তুত রয়েছে। তবে প্রস্তুতির কোনো শেষ নেই।  রোগীর সংখ্যা যদি বৃদ্ধি পায়, হাসপাতালের সুবিধা নিশ্চিত করার পরিকল্পনা রয়েছে তাদের।

পুরোনো সংবাদ

প্রধান খবর 2064553334752662509

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item