প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়নে তথ্য আপার উঠান বৈঠক

মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ(নীলফামারী)সংবাদদাতাঃ ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়নে তথ্য আপা প্রকল্পের উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।  সোমবার বিকালে  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এবং জাতীয় মহিলা সংস্থার অধীনে বাস্তবায়নাধীন  প্রকল্পের আওতায় এবং উপজেলা প্রশাসনের আয়োজনে বড়ভিটা ইউনিয়নের মেলাবর আর্দশ গ্রামে এ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।
  বৈঠকে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আবুল কালাম আজাদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এটিএম নুরুল আমি শাহ, মহিলা বিষয়ক কর্মকর্তা সাবিকুন্নাহার ,বিআরডিপি কর্মকর্তা আশরাফুল আলম, পল্লী সঞ্চয় ব্যাংকের শাখা ব্যাবস্থাপক আবু হানিফ সরকার, বড়ভিটা ইউপি চেয়ারম্যান ফজলার রহমান, তথ্য সেবা কর্মকর্তা (তথ্য আপা) মোছাঃ বিউটি বানু, তথ্য সেবা সহকারী মিন্নি হুদা ও হোমায়য়ারা সিদ্দিকা প্রমুখ।
উপজেলা তথ্য সেবা কর্মকর্তা(তথ্যআপা)মোছাঃ বিউটি বানু বলেন, গ্রামের প্রত্যান্ত এলাকার মহিলাদের মাঝে ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে উঠান বৈঠকে স্বাস্থ্যসেবা, উপজেলার সরকারী সেবা সমুহের সহজলভ্যতা নিশ্চিতকরন,শিক্ষা স্বাস্থ্য, আইন, ব্যবসা, জেন্ডার ও কৃষি বিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে কাজ করছে উপজেলা তথ্যসেবা কেন্দ্র। তিনি আরো বলেন,  তথ্য আপা প্রকল্পটি এ উপজেলায় ২০১৮ সালের ১ লা ডিসেম্বর থেকে শুরু করে এখন পর্যন্ত সরকারী আশ্রয়ন প্রকল্পের বাসিন্দাসহ বিভিন্ন গ্রামে মোট ২২ টি উঠান বৈঠক করেছে। 
উপজেলা নির্বাহী অফিসার আবুল কালাম আজাদ বলেন, নারীদের ক্ষমতায়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। তাই বর্তমান সরকার বিশেষ করে নারীদের ক্ষমতায়নের জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে আসছে। তথ্য আপা প্রকল্প নারীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সেবা প্রদানের মাধ্যমে তাদের ক্ষমতাকে আরো ত্বরান্বিত করবে। এছাড়াও উঠান বৈঠকের মাধ্যমে প্রত্যান্ত গ্রাম অঞ্চলের মহিলাদের বাল্য বিবাহ,সন্ত্রাস, মাদক জুয়াসহ বিভিন্ন সামাজিক ব্যাধি কিভাবে নিয়ন্ত্রন করা যায় সে ব্যাপারে তথ্য আপা প্রকল্পের মাধ্যমে আশ্রয়ন প্রকল্প, আদর্শ গ্রাম এবং অবহেলিত গ্রামীণ বাসিন্দাসহ গ্রামের নারীদের সাথে উঠান বৈঠক করে সরকারী সেবাগুলো মহিলাদের দোরগোড়ায় পেীঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

পুরোনো সংবাদ

ভিডিও 4446992220653704377

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item