ডোমারে আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করলেন বন ও পরিবেশ মন্ত্রী

আনিছুর রহমান মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি>>
পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি বলেছেন, জাতির পিতার জন্মশতবর্ষ বার্ষিকীর ‘মুজিববর্ষ’ উদযাপনের অংশ হিসেবে সারাদেশে একযোগে এক কোটি গাছের চারা বিতরণ ও রোপন করবো। চারা রোপনে ইউক্যালিপটার গাছকে বাদ দেয়া হয়েছে। এই গাছটি পরিবেশের জন্য মারাত্বক ক্ষতিকারক।
পাশাপাশি হারিয়ে যাওয়া বিভিন্ন প্রজাতির গাছ নিয়ে গবেষণা করা হচ্ছে।
এছাড়াও সুন্দরবন রাসহ দেশের বনাঞ্চল বৃদ্ধিতে কার্যকর ব্যবস্থা গ্রহন করা হয়েছে বলে তিনি জানান।
বাঁশের সুদিন ফেরাতে ১৮ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে আজ শনিবার(১৫ ফেব্রুয়ারি/২০২০) বেলা ১২টায় নীলফামারীর ডোমার উপজেলা বন বিভাগ অফিস সংলগ্ন দেশের একমাত্র আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
এসময় মন্ত্রী বলেন, বাংলাদেশকে উন্নয়নের রোল মডেল করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরকম উন্নয়ন না পেলে আমাদের এগিয়ে যাওয়ার সুযোগ ছিল না। দেশ এগিয়ে যাচ্ছে, কোনো অঞ্চলকে পেছনে ফেলে নয়। উত্তরাঞ্চল বা দক্ষিণাঞ্চল বলে কোনো কথা নেই। যে এলাকায় যে উন্নয়ন করলে সমগ্র দেশের মানুষের কল্যাণ হবে, সেখানে তাই করছেন বঙ্গবন্ধুর কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব রুখতে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আমরা দেশের ভূখন্ডে ২৫ ভাগেরও বেশি জায়গায় গাছ লাগানোর জন্য কাজ করছি। এ জন্য আমরা আগামী ২০২২ সাল পর্যন্ত বন বিভাগের কোনো গাছ কাটবো না এবং বিক্রি করবো না।
সচেতনতা সৃষ্টির মাধ্যমে তামাক চাষ নিরুৎসাহিত করা হচ্ছে মন্তব্য করে মন্ত্রী আরো বলেন, এভাবে না হলে প্রয়োজনে আইন করে তামাক চাষ বন্ধ করা হবে। সারাদেশে অনুমতিহীন যেসব ইটভাটা পরিচালিত হচ্ছে সেসব বন্ধে সরকার কঠোর নির্দেশনা জারি করেছে এবং পরিবেশের জন্য তিকর ইউকলিপটাস গাছ না লাগানোর সিন্ধান্ত হয়েছে।
গবেষণায় বাঁশ শিল্পের উন্নয়নের কথায় তিনি বলেন, যখন দেশে সাড়ে সাত কোটি মানুষ ছিল তখনও দেশে খাদ্য ঘাটতি ছিল। এখন দেশে ১৭ কোটি মানুষ হয়েছে, জমিও কমেছে। কিন্তু আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। এখন আমাদের খাদ্য রপ্তানী করার সামর্থ আছে। আর এটা সম্ভব হয়েছে গবেষণার মাধ্যমে।
উদ্বোধনী অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সচিব জিয়াউল হাসান এনডিসি’এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তৃতা দেন নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক শফিউল আলম চৌধুরী, পরিবেশ, বন ও জয়লবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ে অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, ভারপ্রাপ্ত পুলিশ সুপার আবুল বাশার মোহাম্মদ আতিকুর রহমান, বাংলাদেশ বন গবেষণা ইনিস্টিটিউট, চট্টগ্রামের পরিচালক ড. মোহাম্মদ মাসুদুর রহমান, মন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মোঃ আখতারউজ-জামান, আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. রফিকুল হায়দার, সিনিয়র রিসার্চ অফিসার আনিছুর ইসলাম, ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা শবনম, ডোমার উপজেলা পরিষদের চেয়ারম্যান তোফায়েল আহমেদ, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের উপ-ব্যবস্থাপক হুসনে আরা খাতুন, ডোমার উপজেলা আওয়ামী লীগের সভাপতি খায়রুল আলম প্রমুখ।
প্রকল্প পরিচালক ড. রফিকুল হায়দার জানান, গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রটির নির্মাণ কাজ শুরু হয় ২০১৬ সালে। রংপুর বিভাগের ৫৮টি উপজেলার আধুনিক পদ্ধত্তিতে বাঁশ চাষের পরিকল্পণা রয়েছে কেন্দ্রটির। এক হাজার ৮০০ কৃষককে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে বাঁশের উৎপাদন বৃদ্ধি এবং প্রক্রিয়াজাতের মাধ্যমে ওই বাঁশ থেকে সৌখিন আসবাবপত্র সহ দৈনন্দিন কাজে ব্যবহারের বিভিন্ন উপকরণ তৈরীর প্রশিক্ষণ প্রদান করা হবে সেখানে। উৎপাদিত এসব পণ্যের দেশী এবং আন্তর্জাতিক বাজার সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করবে কেন্দ্রটি।
কেন্দ্রটিতে গবেষণাগার ও প্রশিক্ষণ কেন্দ্রসহ একটি চারতলা ভবন নির্মান সম্পন্ন হয়েছে। প্রযুক্তি বিষয়ক ১০টি প্রদর্শণী প্লট স্থাপন করে বাঁশ চাষ ব্যবস্থানার উপর ১৯টি গবেষণা কার্যক্রম পরিচালনা করা হবে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এ প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট, চট্টগ্রাম।
প্রকাশ্যে থাকছে যে, রংপুর বিভাগের আটটি জেলার ৫৮টি উপজেলায় আধুনিক পদ্ধত্তিতে বাঁশ চাষের পরিকল্পণায় নীলফামারীর ডোমারে আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রটি চালু করা হলো। এখানে কেন্দ্রের প্রকল্প পরিচালক, একজন চতুর্থ গ্রেডের কর্মকর্তা ও তার অধীনে চারজন গবেষক, তিনজন সহকারী গবেষকসহ বিভিন্ন স্তরের ২৬ জন কর্মকর্তা-কর্মচারী দিয়ে বাঁশ গবেষণা ও প্রশিণ কেন্দ্রটি পরিচালনা করা হবে।

পুরোনো সংবাদ

নীলফামারী 2550942882492056726

অনুসরণ করুন

মুজিব বর্ষ

Logo

সর্বশেষ সংবাদ

শিল্প-সাহিত্য

ফেসবুক লাইকপেজ

তারিখ অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item