নদী খনন ও সংরক্ষন প্রকল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী সিদ্ধান্ত - নুর


ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী প্রতিনিধি -নীলফামারী জেলার চারালকাটা নদী সোজা করন এবং বুড়িতিস্তা নদীরতীর সংরক্ষন শীর্ষক প্রকল্পের উদ্ধোধন করা হয়েছে। বৃহস্পতিবার(৬ ফেব্রুয়ারি /২০২০) দুপুরে জেলা সদরের লতিফ চাপড়া এলাকায় এই প্রকল্পের আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করেন সাবেক সংস্কৃতিমন্ত্রী নীলফামারী সদর আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। পানি উন্নয়ন বোর্ডের আওয়াতায় অভ্যন্তররীণ নদী খনন, সোজাকরন ও তীর সংরক্ষন প্রকল্পের আওতায় এ কাজ করা হচ্ছে। 
এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ পানি সম্পদ মন্ত্রনালয়ের অতিরিক্ত (উন্নয়ন) মাহমুদুল ইসলাম, উত্তরাঞ্চলের পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত প্রধান প্রকৌশলী জ্যোতি প্রসাদ ঘোষ, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) খন্দকার নাহিদ হাসান, জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ সাধারন সম্পাদক মমতাজুল হক সহ প্রমুখ। 
কাজের উদ্ধোধনী অনুষ্ঠানে সংসদ সদস্য নূর বলেন, বাংলাদেশ নদীমাতৃক দেশ। তাই সারা দেশে নদীগুলোকে বাঁচানোর উদ্যোগ গ্রহণ করেছে সরকার। কারণ বর্তমান সরকার উন্নয়নে বিশ্বাসী। দেশের নদীগুলো সচল হলে তৃণমূলের কৃষি ঘুরে দাঁড়াবে। তাই প্রধানমন্ত্রীর নির্দেশে দেশের  অভ্যন্তরীণ নদী খনন প্রকল্পের আওতায় নীলফামারীতেও প্রকল্পের কাজ চলছে। তিনি আরো বলেন সরকারের নদী খনন সোজা করন ও তীর সংরক্ষন প্রকল্প গুলো আমাদের প্রধানমন্ত্রীর যুগান্তকারী সিদ্ধান্ত। কারণ নদীগুলো বাঁচলে, বাঁচবে পরিবেশ, রক্ষা হবে জীববৈচিত্র্য। তৃণমূলের কৃষি নতুন উচ্চতায় উন্নীত হবে। 
নীলফামারী পানি উন্নয়ন বোর্ডরে নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানান, নীলফামারীর চারালকাটা নদী সোজা করন এবং জলঢাকা উপজেলার বুড়িতিস্তা নদীরতীর সংরক্ষন শীর্ষক প্রকল্পটি একটি প্যাকেজে করা হচ্ছে।প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ১৪৭ কোটি ৫৬ লাখ টাকা। এরমধ্যে বুড়িতিস্তা নদীর তীর সংরক্ষনের ব্যয়  ধরা হয়েছে ৩ কোটি ১৮ লাখ টাকা। #

পুরোনো সংবাদ

নীলফামারী 5923587891909313785

অনুসরণ করুন

মুজিব বর্ষ

Logo
Loading...

সর্বশেষ সংবাদ

শিল্প-সাহিত্য

ফেসবুক লাইকপেজ

তারিখ অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item