নীলফামারীতে বিনম্র শ্রদ্ধায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে


নীলফামারী প্রতিনিধি ২১ ফেব্রুয়ারি॥ আজ অমর ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মায়ের ভাষার দাবিতে বাঙালির আত্মত্যাগের মহিমান্বিত এইদিনে। বাঙালির আত্মগৌরবের স্মারক অমর একুশের প্রথম প্রহর থেকে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হচ্ছে মহান ভাষা শহীদদের। মধ্যরাতের পর মানুষের হৃদয় নিঙরানো ভালবাসার ফুলে ফুলে ছেয়ে যায় শহীদ মিনার। 
রাত ১২টা ১ মিনিটে নীলফামারীর কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মোকলেছুর রহমান, পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ সহ আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পাটি সহ বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন মহান একুশের অমর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। ফুল দিয়ে সেখানে এক মিনিট নীরবে দাঁড়িয়ে ভাষা শহীদদের প্রতি সম্মান জানানো হয়। এ সময় বেজে ওঠে অমর একুশের গানের করুণ সুর। 
এরপর রাত সাড়ে ১২টায় শহীদ মিনার চত্বরে ভাষা আন্দোলনের উপর পোস্টার, পুস্তক ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্ধোধন করেন জেলা প্রশাসক। 
এদিকে সুর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ভাবে উত্তোলন করা হয়। এরপর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন, টিআইবি সনাক, উদিচি, ভাওয়াইয়া একাডেমী, পিটিআই, সরকারি কলেজ, মেডিকেল কলেজ, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি বালক উচ্চ বিদ্যালয়, বঙ্গবন্ধু পরিষদ, টাউন ক্লাব, ভিশন-২০২১ জেলা যুবলীগ, কৃষক লীগ, পৌর আওয়ামী লীগ  প্রভাত ফেরি বের করে। 
এসময় সকলে গাইছিল করুন সুরের “আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতি পারি---”।
প্রভাতফেরী শেষে তারা শহীদ মিনারে সমবেত হয়। এসব সংগঠন পক্ষে ফুলে ফুলে ভরে দেয়া হয় শহীদ মিনারের বেদি। শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সী মানুষ ফুল নিয়ে  ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা জানায়। 
সনাক টিআইবির পক্ষে পুস্পমাল্য অর্পনের পর সেখানে অমর একুশের ভাষা মাসের শপথ নিয়ে দুর্নীতি বিরোধী মানববন্ধন করা হয়। এ ছাড়া শহীদ মিনারে উদিচি ও ভাওয়াইয়া সঙ্গীত একাডেমী পৃথক ভাবে আয়োজন করে ভাষার গানের আসর। শহীদ মিনার চত্বরে ছিল শিশুদের চিত্রাঙ্গন প্রতিযোগীতা। 
এ ছাড়া বিভিন্ন স্কুল ও কলেজে চলছে অমর একুশের উপস্থিত বত্তৃক্তা ও রচনা প্রতিযোগীতা। সন্ধ্যায় শিল্পকলা একাডেমিকে অনুষ্ঠিত হবে আলোচনা সভা, ভাষা সৈনিকদের সম্মাননা প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনার ও রামগঞ্জ বাজারে ভ্রাম্যমাণ্য চলচ্চিত্র প্রদর্শনী। # 

পুরোনো সংবাদ

নীলফামারী 852298721773995212

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item