তেঁতুলিয়ায় পুলিশ- শ্রমিককের সংঘর্ষে থানায় মামলা

মুহম্মদ তরিকুল ইসলাম, পঞ্চগড় প্রতিনিধিঃ পঞ্চগড় জেলাধীন তেঁতুলিয়া উপজেলার ভজনপুরে পাথর-শ্রমিকদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনায় থানায় মামলা হয়েছে। ২৬ জানুয়ারি/২০ রবিবার সকাল সাড়ে ৯ টায় সমতল ভূমিতে মাটি খনন করে পাথর উত্তোলন করার দাবিতে পাথর শ্রমিকরা ভজনপুর বাজারের পঞ্চগড়-বাংলাবান্ধা মহাসড়ক অবরোধের ডাক দেয় উপজেলার পাথর ব্যবসায়ী ও শ্রমিকরা। এসময় পুলিশ ও শ্রমিকের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।
পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে রাবার বুলেট ও টিয়ার সেল নিক্ষেপ করেন।
এতে ভজনপুরের গোনাগছ গ্রামের জুমার উদ্দিন (৫৫) নামে এক শ্রমিক নিহত হন ও ৮ পুলিশ সদস্যসহ আহত হয় প্রায় অর্ধশতাধিক। নিহত জুমার উদ্দিন তেঁতুলিয়া উপজেলার ভজনপুর ইউনিয়নের গনাগছ এলাকার দেবারু মোহাম্মদের ছেলে। আহতদের মধ্যে অনেককে পঞ্চগড় আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং গুরুতর আহত তিনজনকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।
পাথর-শ্রমিকদেও সংঘর্ষ ঘটনার প্রেক্ষিতে জানা যায়, রবিবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর পর্যন্ত পঞ্চগড়-তেঁতুলিয়া মহাসড়কের ভজনপুর এলাকায় অঘোষিত ভাবে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে মাটি কাটা ও পাথর উত্তোলনকারী শ্রমিক এবং পাথর ব্যবসায়ীরা। এসময় বিক্ষোভকারীরা পুলিশের ২টি গাড়ি ও র‌্যাবের ১টি গাড়ি ভাংচুর করলে তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ রাবার বুলেট ও টিয়ার সেল নিক্ষেপ করেন। এতে করে প্রায় ৫ ঘন্টা উত্তাপ বিরাজ করে পুরো এলাকা জুড়ে । সকাল থেকেই ভজনপুরের সকল প্রকার দোকানপাট ও যানবাহন চলাচল বন্ধ ছিল।

এদিকে পঞ্চগড় পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ ইউসুফ আলী বলেন , আমরা প্রায় ৫ ঘন্টার চেষ্টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছি। পরিস্থিতি সামাল দিতে আমাদের একপ্রকার লাঠিচার্জ ও টিয়ারসেল নিক্ষেপ করতে হয়েছে। এঘটনায় ৮জন পুলিশসহ বেশ কয়েকজন শ্রমিক আহত হয়েছে।

এ ব্যাপারে তেঁতুলিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) জহুরুল হক-এর সঙ্গে মুঠোফনে ফোন করলে তিনি জানান, উক্ত ঘটনার পরিপ্রেক্ষিতে ঘটনার দিনই একটি মামলা থানায় দায়ের করা হয়েছে এবং পরের দিন অর্থাৎ ২৭ জানুয়ারি/২০ আরেকটি আলাদা মামলা করা হয়েছে। এ দু’টো মামলায় অবৈধভাবে পাথর খননকারী পঞ্চগড়-বাংলাবান্ধা মহাসড়ক অবরোধের ডাক দেয়া ব্যক্তিদের প্রায় ৪হাজার থেকে ৫ হাজার অজ্ঞাত আসামী করিয়ে মামলা করা হয়েছে।

পুরোনো সংবাদ

পঞ্চগড় 4420170011614500742

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item