নীলফামারীর শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে চলছে বিদ্যার দেবী সরস্বতীপূজা

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী প্রতিনিধি ৩০ জানুয়ারি॥ সরস্বতী পূজা বাঙালি হিন্দুদের জনপ্রিয় এক অনুষ্ঠান। সরস্বতী পূজা আবার যত না বড়দের পূজা, তার থেকে অনেক বেশি ছোটদেরই পূজা। সরস্বতী দেবী শ্বেতশুভ্র বসনা। দেবীর এক হাতে বেদ, অন্য হাতে বীণা। এজন্য তাকে বীণাপানিও বলা হয়।
মা সরস্বতী বিদ্যার দেবী বলেই  ছাত্র-ছাত্রীদের আশা ভরসা তিনি, কারণ তিনি সন্তুষ্ট থাকলেই শিক্ষার্থীরা ভালোভাবে পড়াশোনা করে পরীক্ষায় ভালো ফল করবে, এটাই বিশ্বাস।
তাই সারা দেশের ন্যায় নীলফামারী জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, বাসা-বাড়ি ও মন্দিরে মন্ত্রপাঠের মাধ্যমে আজ বৃহস্পতিবার(৩০ জানুয়ারি/২০২০) সকাল হতে শুরু হয় সরস্বতী পূজা। চলবে সন্ধ্যা অবধি। মাঘ মাসের শুকপরে পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চেপে দেবী সরস্বতী যেমন জগতে এসেছেন ঠিক তেমনি মাঘ মাসের কনকনে শীত আর শৈত্যপ্রবাহ উপেক্ষা করেই শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে সনাতন ধর্মের শিক্ষার্থীরা সমবেত হয় এই সরস্বতী পূজা উৎসব ঘিরে। সরস্বতী বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবীর প্রতিমা স্থাপন করে পূজার আনুষ্ঠানিকতা।

সকালে বিভিন্ন নীলফামারী সরকারী কলেজে গিয়ে দেখা যায়, সনাতন ধর্মীয় রীতি অনুযায়ী দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে স্নান করানো হয়। সেই সঙ্গে মাইকে বাজতে থাকে বাণী ও অর্চনা।
নীলফামারী সরকারী মহিলা কলেজে গিয়ে দেখা যায়, পুরোহিতকে সঙ্গে নিয়ে ছাত্রীরা সরস্বতী মহাভাগে মন্ত্র উচ্চারণ করে বিদ্যার দেবী সরস্বতীকে আরাধনা করছে। শহরের ছমির উদ্দিন স্কুল এন্ড কলেজে দেখা যায় সেখানে ভক্তরা সরস্বতী বিদ্যা দেবীকে পু®পাঞ্জলি করছে। এ ছাড়া পুলিশ লাইন্স স্কুল, কালেক্টরেট স্কুল এন্ড কলেজ, রাবেয়া বালিকা বিদ্যানিকেতন, সরকারী বালক ও বালিকা উচ্চ বিদ্যালয়ে চলছে বিদ্যা দেবীর পুজা অর্চনা।
শিক্ষার্থীরা বিশ্বাস করে, দেবী খুশি হলে বিদ্যা ও বুদ্ধি অর্জিত হবে। এ ছাড়া অনেক বাসাবাড়িতে দেবীর সামনে হাতেখড়ি দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করার খবর পাওয়া গেছে। জেলা শহরের বিভিন্ন মন্দিরেও দেবী সরস্বতীর পূজা করা হচ্ছে।
ছমির উদ্দিন স্কুল এন্ড কলেজের সপ্তম শ্রেণীর ছাত্রী দিপালী রায় বলেন, সরস্বতী আমাদের বিদ্যার দেবী। তার কাছে আমার জ্ঞানের পরিধি বিস্তারের জন্য প্রার্থনা করলাম। সকলেই জ্ঞানে ও বিদ্যায় সমৃদ্ধ হয়ে জীবনের সফলতার শিখরে উঠতে পারি এটিই আমার প্রার্থনা। নীলফামারী সরকারি মহিলা কলেজের একাদশ শ্রেনির আনিশা ইসলাম তার অনুভুতি জানিয়ে বলেন, ধর্ম যার যার আনন্দ সবার। তাই সহপাঠীর সাথে এই পুজার আনন্দ করছি।
জানা যায়, এ জেলার ডোমার,ডিমলা,জলঢাকা,কিশোরীগঞ্জ ও সৈয়দপুরের সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে চলছে সরস্বতী পূজা। #

পুরোনো সংবাদ

নীলফামারী 7717814095588092343

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item