আমার হাতে গড়া ছাত্রনেতাদের চলে যাওয়া কষ্টের : শেখ হাসিনা


ডেস্ক



প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ছাত্রনেতারা যেখানে আওয়ামী লীগকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে, সেখানে তারাই একে একে চলে যাচ্ছে।
আমার হাতে গড়া ছাত্রনেতাদের এভাবে বিদায় নেওয়াটা অত্যন্ত কষ্টের।
রবিবার (১৯ জানুয়ারি) সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সদ্য প্রয়াত আব্দুল মান্নানের শোক প্রস্তাবের ওপর আলোচনায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যক্রম শুরু হয়।

 সংসদ নেতা শেখ হাসিনা বলেন, হাতে গড়া ছাত্রনেতাদের চলে যাওয়ার খবর সত্যিই আমার জন্য খুবই কষ্টকর। মান্নান এভাবে চলে যাবে, আমি ভাবতেও পারিনি। যেখানে ছাত্রনেতারাই আওয়ামী লীগের নেতৃত্ব দেবে।
প্রধানমন্ত্রী বলেন, ভবিষ্যতে যখন আমরা থাকব না, তখন তারাই সামনের দিকে আওয়ামী লীগকে নিয়ে যাবে। এদের মতো মেধাবী ও দক্ষ ছাত্রনেতাদের অকালে চলে যাওয়া শুধু দলের জন্য নয়, দেশের জন্যও এক অপূরণীয় ক্ষতি।
তিনি বলেন, পরপর তিন জন এমপি চলে গেলেন। মান্নানকে আমি ছাত্রলীগের সভাপতি করেছিলাম। সে সময় ছাত্রলীগের সভাপতি করার আগে আমি সাক্ষাৎকার নিতাম। সবাইকে জিজ্ঞাসা করতাম সভাপতি না বানালে কী করবে? তখন অনেকেই কাঁন্না করে দিত। কিন্তু মান্নানকে জিজ্ঞাসা করলে সে বলেছিল না বানালে কিছু করার নেই, আপনার সঙ্গে রাজনীতি করব। ঠিক তখনই আমি সিদ্ধান্ত নিলাম আব্দুল মান্নানকে ছাত্রলীগের সভাপতি বানাবো।
মান্নানের অকাল মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ওর মৃত্যুর দুদিন আগেও আমার সঙ্গে অনেক কথা হলো। আমরা মনে হয় মান্নানের শরীরটা একটু খারাপ ছিল। ওকে ভালো করে চিকিৎসা করানোর কথা বললাম। এক পর্যায়ে তাকে হাসপাতালে ভর্তি করতে হলো। আমি প্রতিদিনই চিকিৎসকের সঙ্গে কথা বলতাম। ওইদিন ডাক্তার বললেন তার অবস্থা ভালো নয়। আমি বাইরে পাঠানোর কথা বলেছিলাম। কিন্তু চিকিৎসক জানালেন তিনি সেই অবস্থায় নেই। তার পরদিনই মৃত্যুর খবর পেলাম।
তিনি বলেন, সেই ছাত্রজীবন থেকেই মান্নান আইয়ুব বিরোধী আন্দোলন, জিয়াউর রহমান, হুসেইন মুহম্মদ এরশাদ, খালেদা জিয়া বিরোধী আন্দোলন করেছে। প্রতিটি আন্দোলনেই গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার। বৈরী পরিবেশে আন্দোলনের মধ্য দিয়ে আমরা গণতন্ত্র প্রতিষ্ঠা করেছি, বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি। দেশের উন্নয়ন হচ্ছে। কিন্তু এই আন্দোলন সংগ্রামে যেসব ছাত্রনেতা ভূমিকা রেখেছে তাদের অনেকেই আমাদের ছেড়ে চলে যাচ্ছে, এটা অত্যন্ত কষ্টের ও বেদনার।

পুরোনো সংবাদ

প্রধান খবর 2652253933415742675

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item