পার্বতীপুরে ভূট্টা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে

এম এ আলম বাবলু, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ
বাম্পার ফলন ও বাজার মূল্য বেশি হওয়ার কারণে দিনাজপুরের পার্বতীপুরে ভ্ট্টূা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। প্রতি বছরই ভূট্টা চাষের জমির পরিমান বৃদ্ধি পাচ্ছে।  বাম্পার ফলন ও খরচ কম হওয়ায় কৃষকেরা ভূট্টা চাষের দিকে ঝুঁকে পড়েছে।
চলতি ভূট্টার মৌসুমে পার্বতীপুর উপজেলার বিভিন্ন স্থানে ভূট্টা চাষের লক্ষ মাত্রা নির্ধারন করা হয়েছে সাড়ে ৫ হাজার হেক্টর জমিতে।
কিন্তু ভূট্টা চাষ হবে এর চেয়েও অনেক বেশি জমিতে। ভূট্টা চাষের এই মৌসুমে উপজেলার বিভিন্ন স্থানে ইতোমধ্যেই ৩ হাজার হেক্টর জমিতে ভূট্টার চাষ হয়েছে এবং ভূট্টা চাষ অব্যাহত রয়েছে। যা চলতি মৌসুমে ৫ হাজার হেক্টর ছাড়িয়ে যাবে। উপজেলার বিভিন্ন স্থানে কম বেশি ভূট্টার চাষ হলেও ১নম্বর, ২নম্বর, ৫নম্বর, ৬ নম্বর ও ১০ নম্বর ইউনিয়নে সবচেয়ে বেশি ভূট্টার চাষ হয়ে থাকে। কৃষি অধিদপ্তর থেকে সময় মতো বীজ ও সার সরবরাহ করায় এবং ভূট্টা চাষে খরচ কম হওয়ায় কৃষকেরা ভূট্টা চাষের প্রতি বেশি আগ্রহী হচ্ছে।
পার্বতীপুর উপজেলার রামপুর ইউনিয়নের জমিরহাট প্রামানিকপাড়া গ্রামের কৃষক হারুন উর রশিদের সাথে কথা বলে জানা যায়, খরচ কম ও লাভ জনক ফসল হওয়ার কারণে এবং ভালো মূল্য পাওয়ায় কৃষকেরা ভূট্টা চাষে বেশি আগ্রহী হচ্ছে। তিনি জানান, আবহাওয়া প্রতিকূলে থাকলে এবারে ভূট্টার বাম্পার ফলন হবে। তিনি আরও জানান, ৬০ শতকের এক বিঘা জমিতে আবাদ করে ৬০-৭০ মন ভূট্টা উৎপাদিত হয়। এক প্রশ্নের জবাবে হারুন উর রশিদ বলেন, কৃষি অধিদপ্তর থেকে সময় মতো বীজ ও সার পাওয়ায় ভূট্টার আবাদ সহজতর হয়েছে এবং    আবহাওয়া এখনও প্রতিকূলে রয়েছে, এরকম আবহাওয়া থাকলে ভূট্টার ভালো ফলন পাওয়া যাবে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে, পার্বতীপুর উপজেলা কৃষি কর্মকর্তা  মোঃ রাকিবুজ্জামান খান জানান, চলতি ভূট্টা মৌসুমে ভূট্টা চাষের লক্ষ মাত্রা নির্ধারন করা হয়েছে সাড়ে ৫ হাজার হেক্টর জমিতে। তবে এ লক্ষ মাত্রার চেয়ে বেশি জমিতে ভূট্টা চাষ করা হবে। ইতোমধ্যেই ভূট্টা চাষ শুরু হয়েছে এবং তা অব্যাহত রয়েছে। এ পর্যন্ত ৩ হাজার হেক্টর জমিতে ভূট্টার চাষ হয়েছে। তিনি বলেন, আবহাওয়া প্রতিকূলে থাকলে এবারেও ভূট্টার বাম্পার ফলন হবে।  তিনি আরও বলেন, বাম্পার ফলন ও বাজার মূল্য বেশি হওয়ায় ভূট্টা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে।

পুরোনো সংবাদ

দিনাজপুর 284255651440558897

অনুসরণ করুন

মুজিব বর্ষ

Logo

সর্বশেষ সংবাদ

শিল্প-সাহিত্য

ফেসবুক লাইকপেজ

তারিখ অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item