নীলফামারীতে ময়লার ভাগাড়ে পঁচা পেঁয়াজ!

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী প্রতিনিধি ৩০ জানুয়ারি॥ ময়লার ভাগাড়ে বস্তা বস্তা পচা পেঁয়াজ ফেলা হয়েছে। আজ বৃহস্পতিবার(৩০ জানুয়ারি/২০২০) সকালে নীলফামারী পৌরসভার ময়লার ভাগারের সামনে ফেলে দেয়া পচা পেঁয়াজের দুর্গন্ধে এলাকা সয়লাব হয়ে গেছে। বিদেশ থেকে আমদানী করা মেঘনা গ্রুপের পেঁয়াজের ক্রেতা না থাকায় পেঁয়াজগুলো পচে যাচ্ছে।
বর্তমান বাজরে পেঁয়াজে ভরে গেছে দেশীয় পেঁয়াজ। কেজি প্রতি পেঁয়াজের দাম কমে দাড়িয়েছে ১২০ টাকার নিচে।
দিন দিন পেঁয়াজের দাম কমছে। ফলে বিদেশ থেকে আমদানী করা ওই পেঁয়াজের ভোক্তাও কমে গেছে। ময়লার ভাগারে পচে যাওয়া পেঁয়াজ ফেলে দেয়ার পাশাপাশি চেম্বার ভবনের সামনে নস্ট হয়ে যাওয়া ও পেঁয়াজের গাছ বেরিয়ে পড়া বস্তা বস্তা পেঁয়াজ খামাল করে রাখা ছিল। কিছু পেঁয়াজ মাটিতে বিছিয়ে রাখা হয়। নস্টের পথে ওই পেঁয়াজ বিক্রির জন্য রাখা ছিল। এলাকাবাসী এ ধরনের পেঁয়াজ বিক্রি না করার জন্য স্থানীয় কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছে।
জেলার বড় বাজার’এ সরেজমিনে গিয়ে জানা যায়, আজ বৃহস্পতিবার নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০-৯০ ও ১১০ টাকায়। দেশী পুরাতন বিক্রি হচ্ছে ১৩০ টাকা কেজিতে।
অনেক ক্রেতা বলছেন, বাজারে আগামী নতুন পেঁয়াজে ভরছে। বর্তমানে প্রতি কেজি পেঁয়াজের বাজার দর ৫০ টাকার বেশি থাকার কথা নয়। অথচ পেঁয়াজ কিনে খেতে হচ্ছে ১শত টাকার কাছাকাছি। এখানে আড়ৎ বা খুচরা ব্যবসায়ীদের কোন কারসাজি থাকতে পারে।

জানা যায়, মেঘনা গ্রুপের পক্ষে নীলফামারী চেম্বার অব কমার্স ভবনের সামনে চেম্বারের পক্ষে ৫২ টাকা কেজি দরে আমদানী করা এই পেঁয়াজ দীর্ঘ মাসখানেক ধরে বিক্রি হচ্ছে। এমন কি একই দামে হাটবাজারেও আমদানী করা পেঁয়াজ পাওয়া যাচ্ছে।
স্থানীয়রা জানায়, পৌর এলাকার ময়লার ভাগারে পচা পেঁয়াজ দেখে পথচারীদের মনে কৌতূহল হলে কেউ কেউ ছবি তুলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করেন, শুরু হয় আলোচনা। বাজারের ব্যবসায়ী নাম প্রকাশে অনিচ্ছা জানিয়ে বলেন, যে সময় পেঁয়াজ আমদানী করা হচ্ছে সে সময় দেশে উৎপাদিত পেঁয়াজে বাজারভরে গেছে। এ অবস্থায় পেঁয়াজ আমদানী করা মানে লোকসান।
একরাম নামের এক ব্যাক্তি জানান, এই পেঁয়াজ গুলো মেঘনা গ্রুপ মিয়ানমার থেকে আমদানি করেছে। পেঁয়াজগুলো উন্নত জাতের ছিলনা। ফলে অনেক পেঁয়াজ পচে যায়। অথচ মিশর সহ অন্যান্য দেশের যে সকল পেঁয়াজ আমদানী করা হয় তার মান ভাল ছিল।
পেঁয়াজ পচে যাওয়ার বিষয়ে নীলফামারী চেম্বার কর্র্তৃপক্ষের বক্তব্য জানার জন্য একাধিক বার যোগাযোগ করা হলে তাদের পক্ষে কোন মন্তব্য পাওয়া যায়নি। #

পুরোনো সংবাদ

নীলফামারী 6165618952981980342

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item