ফেব্রুয়ারিতে নীলফামারীতে শুরু হচ্ছে চারদিন ব্যাপী তৃতীয় চারুকলা উৎসব

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী প্রতিনিধি ১৫ জানুয়ারি॥ সৃষ্টিশীল শিল্পকলা চর্চার মাধ্যমে রুচিশীল সংস্কৃতিমনস্ক মানবিক প্রজন্ম গড়ে তোলা এবং দেশের কয়েক প্রজন্মের শিল্পীদের মধ্যে পার¯পারিক মেলবন্ধন গড়ে তোলার উদ্দেশ্য নিয়ে আগামী ফেব্রুয়ারি মাসের ২৬-২৯ তারিখ নীলফামারী জেলায় অনুষ্ঠিত হতে যাচ্ছে চারদিনব্যাপি “তৃতীয় চারুকলা উৎসব ২০২০”।
“চারুকলা উৎসব ২০২০” উদযাপন পরিষদের আয়োজনে নীলফামারী নীলসাগর “বিন্নাদীঘি”তে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এই চারুকলা উৎসবে সারাদেশের প্রথিতযশা ও তরুণ শিল্পীদের পাশাপাশি অংশ নিচ্ছেন জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দুইশতাধিক শিক্ষার্থী।
যে আয়োজনে অংশগ্রহণকারীরা চারদিন ধরে ছবি আঁকবেন-শিল্পকর্ম তৈরি করবেন। আর এসব অঙ্কিত শিল্পকর্ম নিয়ে আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত একই স্থানে এবং আগামী ২৪ এপ্রিল থেকে ৩০ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে অনুষ্ঠিত হবে বিশেষ প্রদর্শনী।
এই বছরের উৎসবের থিম হলো “প্রকৃতি জীবন রং একটি উজ্জ্বল জীবনের জন্য শিল্প”। ফাইন আর্ট ফেস্টিভ্যালের আয়োজনের উদ্দেশ্য হলো বর্তমান ও আগত প্রজন্মের জন্য একটি সুন্দর বাংলাদেশ তৈরি করা। এছাড়াও চারদিনে সন্ধ্যায় সেখানে সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

আজ বুধবার(১৫ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করেন “চারুকলা উৎসব ২০২০” উদযাপন পরিষদের নীলফামারীর সদস্য সচিব ও ভিশন-২০২১ এর সমন্বয়ক ওয়াদুদ রহমান। তিনি জানান, নীলফামারী সদর আসনের সংসদ সদস্য সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর’এর অনুপ্রেরণায় বিগত কয়েক বছরের মতো, চারুকলা উৎসব ২০২০, নীলফামারীকে উদ্ভাবনী শিল্পকলা অনুশীলনের মাধ্যমে সৃজনশীল ও মানবিক প্রজন্মকে অনুপ্রাণিত করার জন্য সাজানো হয়েছে। এই ব্যবস্থার মূল উদ্দেশ্য হল সময়সীমার বাইরে থেকে স্বল্প সংস্কৃতির প্রবাহকে দুর্বল স্বাদের প্রেক্ষাপটে বিচ্ছিন্ন করা। আয়োজনটির জন্য এবছর স্থান নির্ধারণ করা হয়েছে ঢাকার অদূরে দেশের উত্তরাঞ্চলের নীলফামারী জেলা শহরে।
অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি,ঢাকা বিশ্ববিদ্যালয়ের  চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মোঃ মহসিন,মিডিয়া ব্যক্তিত্ব আফজাল হোসেন, ঢাবি চারুকলা অনুষদের গ্রাফিক ডিজাইন বিভাগের অধ্যাপক মোহাম্মদ ইউনুস, ঢাকা থার্ড আই কমিউনিকেশন’এর প্রধান নির্বাহী কর্মকর্তা(সিইও) রাশেদুল ইসলাম রানা, ঢাবি কিউরেটর গ্রাফিক ডিজাইন বিভাগের সহকারী অধ্যাপক হারুন-অর-রশীদ টুটুল প্রমুখ।
আয়োজকরা জানান, www.artbangla.org ওয়েবসাইটে আগামী ২০ জানুয়ারি/২০২০ পর্যন্ত নীলফামারী জেলার বাহিরের শিল্পীদের রেজিস্ট্রেশন চলবে।
উৎসবে একটি শিল্প শিবির, প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং একটি ঐতিহ্যবাহী লোকশিল্প ও নৈপুণ্য মেলা অন্তর্ভুক্ত থাকবে। অংশগ্রহণকারী শিল্পীদের সহযোগিতা এবং সহায়তায় নীলফামারী জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দুই শতাধিক শিক্ষার্থী চার দিনের জন্য বিভিন্ন শিল্পকলা তৈরির সুযোগ পাবে। এই উৎসবটির লক্ষ্য শিল্পীদের বিশৃঙ্খল নগর জীবনের বাইরে এক নিরিবিলি জায়গায় উদ্ভাবনী কলা তৈরির প্রতি উদ্বুদ্ধ করা, প্রাকৃতিক পরিবেশে সবুজ রঙে সজ্জিত এবং বাঙালি সংস্কৃতির সূক্ষ্মতার মাঝে। এই আয়োজনটি ঘিরে, উৎসবটি অংশগ্রহণকারী শিল্পী, শিক্ষার্থী এবং স্থানীয় বাসিন্দাদের জন্য একটি সত্য শৈল্পিক সমবেত হওয়ার আশাবাদী।
আর্ট ফেস্টিভাল ২০২০ নীলফামারীর অংশ হিসাবে উৎসবে অংশ নেওয়া সমস্ত শিল্পীদের জন্য নীলসাগর, নীলকুঠি এবং নীলফামারীর একটি ঐতিহ্যবাহী গ্রাম-তিনটি দর্শনীয় স্থান পরিদর্শনের ব্যবস্থা করবেন আয়োজকরা। #

পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য 6056942496618726719

অনুসরণ করুন

মুজিব বর্ষ

Logo

সর্বশেষ সংবাদ

শিল্প-সাহিত্য

ফেসবুক লাইকপেজ

তারিখ অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item