ভারতের প্রজাতন্ত্র দিবস ঘিরে নীলফামারী সীমান্তে জেলা প্রশাসন ও বিজিবির বিশেষ নজরদারী


বিশেষ প্রতিনিধি॥ ২৬ জানুয়ারী(রবিবার) ভারতের প্রজাতন্ত্র দিবস উপলে নীলফামারীর সীমান্তে জেলা প্রশাসন ও বিজিবি অবৈধ অনুপ্রবেশ, জঙ্গি হামলা ও নাশকতামূলক কর্মকান্ড প্রতিহত করতে নজরদারী শুরু করেছে। এ জেলার ওপারে ভারতের সীমান্তরী বাহিনী বিএসএফও টহল জোড়দার করেছে বলে খবর পাওয়া গেছে।
জানা যায় জঙ্গি হামলার ভয়ে ভারতের প্রজাতন্ত্র দিবসের আগে প্রতিবছরই ভারত সরকার সীমান্ত সিল করে থাকে। এবারো ভারতের উত্তরবঙ্গ ও পশ্চিমবঙ্গসহ বাংলাদেশ সীমান্ত সংলগ্ন রাজ্যগুলোর সড়ক ও রেলপথসহ বিভিন্ন সীমান্ত পয়েন্টে অতিরিক্ত সৈন্য ও নজরদারি বাড়ানো হয়েছে। 
নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী জানায় ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে নীলফামারীর প্রায় ৫০ কিলোমিটার সীমান্ত এলাকায় আজ শনিবার সকাল  থেকে রবিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত জেলার ডোমার উপজেলার চিলাহাটি সীমান্ত ও ডিমলা উপজেলার সীমান্তে বাংলাদেশের নাগরিকদের সীমান্ত এলাকায় যেতে নিষেধ করা হয়েছে। বিষয়টি ওই দুই উপজেলার নির্বাহী কর্মকর্তা ও সীমান্ত এলাকার ইউপি চেয়ারম্যান সহ সচেতন ব্যাক্তিদের এ ব্যাপারে সহযোগীতা কামনা করা হয়। 
জেলা প্রশাসক আরো জানান, সীমান্তে শান্তি,সুরক্ষা বজায় রাখার জন্য আমাদের প্রশাসনের কার্যক্রম অব্যাহত থাকবে। ভারতের প্রজাতন্ত্র দিবস সুন্দর ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হোক তার শুভকামনা করি।  
অপর দিকে নীলফামারীর সীমান্তবর্তী গ্রামবাসীদের সন্ধ্যার পর বিনা কারণে সীমান্ত এলাকায় ঘোরাফেরা না করার জন্য পরামর্শ দিয়েছে বিজিবি। সীমান্তে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গড়ে তুলতে ভারত সীমান্ত এলাকায় জোরদার করা হয়েছে গোয়েন্দা নজরদারি। 
এদিকে আজ ২৫ জানুয়ারি ২০২০ সকাল ১১ টা হতে সাড়ে ১২ পর্যন্ত সীমান্ত পিলার ৭৭৮/৩-এস সংলগ্ন বড়শশী বিওপি’র দায়িত্বপূর্ণ এলাকায় বিজিবি এর আহবানে বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন অধিনায়ক পর্যায়ে সৌজন্য সাক্ষাত অনুষ্ঠিত হয়। উক্ত সৌজন্য সাক্ষাতে বিজিবি’র পক্ষে নেতৃত্ব দেন নীলফামারী ব্যাটালিয়ন (৫৬ বিজিবি) এর অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ মামুনুল হক এবং বিএসএফ এর পক্ষে নেতৃত্ব দেন ৬৫ ব্যাটালিয়ন বিএসএফ এর কমান্ড্যান্ট শ্রী অনিল কুমার সিং। সৌজন্য সাক্ষাতে বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন অধিনায়কগণ একে অপরের সাথে কুশলাদি বিনিময় এবং বিজিবি-বিএসএফ এর মধ্যে সু-সম্পর্ক, মাদক দ্রব্য পাচার ও জঙ্গীবাদ প্রতিরোধ, উভয় দেশের চোরাকারবারীরা যাতে সীমান্ত দিয়ে গরুসহ অন্যান্য দ্রব্যাদি অবৈধভাবে চোরাচালান করতে না পারে সে ব্যাপারে আলোচনা করা হয়। উক্ত সৌজন্য সাক্ষাতে অন্যান্যদের মধ্যে নীলফামারী ব্যাটালিয়ন (৫৬ বিজিবি) এর উপ-অধিনায়ক মেজর মোঃ হুমায়ুন কবীর, বিজিবিএমএস এবং বিএসএফ এর পক্ষে সেকেন্ড ইন কমান্ড শ্রী হরি নারায়ণ পান্ডে সহ উভয় দেশের সর্বমোট ৩২ জন সদস্য অংশগ্রহণ করেন। পরিশেষে পারস্পারিক সহযোগিতা অব্যাহত রেখে শান্তি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে ১২ টা ৩০ মিনিটে সৌজন্য সাক্ষাত শেষ হয়। #

পুরোনো সংবাদ

নীলফামারী 3475140690985048101

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item