নীলফামারীতে দুইদিন ব্যাপী স্বাস্থ্য মেলা শুরু

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ॥ “এসো গড়ি নারী বান্ধব হাসপাতাল” এই প্রতিবাদ্য বিষয়কে সামনে রেখে নীলফামারী সদর আধুনিক নারী বান্ধব হাসপাতালে দুই দিন ব্যাপী স্বাস্থ্য মেলার আয়োজন করেন জেলা স্বাস্থ্য বিভাগ।
মেলায় স্বাস্থ্য বিষয়ক ১০টি স্টোল স্থান পেয়েছে। এর মধ্যে দুইটি বেসরকারী উন্নয়ন সংস্থা ও বাকী ৮টি সরকারী সেবাদানকারী প্রতিষ্ঠান রয়েছে।
আজ বুধবার(১৮ ডিসেম্বর) সকাল ১১টায় সদর হাসপাতাল চত্তরে বেলুন উড়িয়ে এ মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি নীলফামারী সদরের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর।
এসময় নুর বলেন, নারীদের সঙ্কজ ও লজ্জা রোগ প্রতিরোধে একটি বড় সমস্যা। তারাতো আমার বোন, আমার মা কাজেই লজ্জা ভয় না করে সবকিছুই খুলে বলা। আগের দিনে নারী গর্ভাবস্থায় মারা যাবে তবুও পুরুষ ডাক্তারের কাছে যাবে না। কারন সচেতনতার অভাবে নারীরা পিছনে যাচ্ছে। কিন্ত জাতি এতে দুর্বল জাতিতে পরিনত হচ্ছে। এর থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। তাহলে আমরা সুস্থ্য সবল একটি জাতি পাবো। এ জন্য সুস্বাস্থ্য ও সুশিক্ষার প্রয়োজন আছে।
সিভিল সার্জন ডা. রনজিৎ কুমার বর্মনের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) খন্দকার নাহিদ হাসান, পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন পিপিএম, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সাধারন সম্পাদক মজিবুল হাসান চৌধুরী, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক আফরোজা বেগম, সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসা কর্মকর্তা ডা. আবু হেনা মোস্তফা কামাল, সদর আধুনিক হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. মো. আবু সফি মাহমুদ, ডিপুডি প্রোগ্রাম ম্যানেজার স্বাস্থ্য অধিদপ্তর মহাখালি রাজিউল হক, নারী পক্ষের প্রচার সম্পাদক ও প্রাক্তন সভাপতি রেহানা ছামদানি প্রমুখ।
সদর আধুনিক হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা আবু শফি মাহমুদ জানান, দুই দিনের এই মেলায় স্বাস্থ্য সেবা প্রদানকারী সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের মোট ১০টি স্টলের মাধ্যমে নারীরা বিনামূল্যে স্তন ক্যান্সার, জরায়ু ক্যান্সার, জরায়ু নেমে আসা বিষয়ে পরীক্ষা করতে পারবেন। এছাড়াও গর্ভবতী স্বাস্থ্য সেবা,পরিবার-পরিকল্পনা সেবা বিষয়ে পরামর্শ গ্রহণ এবং রক্তের গ্রুপ পরীক্ষা করতে পারবেন।
মেলা সুত্রে জানা যায়, ২০০৯ সালে বেসরকারী উন্নয়ন সংস্থার নারী পক্ষ কার্যক্রমটি হাতে নিলে ২০১১ সালে স্বীকৃতি প্রাপ্ত হয় নারী বান্ধব নীলফামারী সদর আধুনিক হাসপাতাল। নারী বান্ধব হাসপাতালে থাকবে নারীর সম্মান, মর্যাদা ও ন্যায্যতার সাথে স্বাস্থ্য সেবা পাবে। এ ছাড়াও নারীর মৌলিক সুবিধাদি, যেখানে থাকবে আলাদা বাথরু, গর্ভবতী মায়ের সেবা, ব্রেষ্ট ফিডিং কর্ণার, ফেস্টুলা রোগের চিকিৎসা ও জরায়ুর ক্যান্সার চিকিৎসায় যথাযথ ব্যবস্থা। নারী পক্ষ ও ইউনিসেফের সহযোগিতায় দুইদিন ব্যপি স্বাস্থ্য মেলায় নারীরা বিভিন্ন সেবা গ্রহন করছে। #

পুরোনো সংবাদ

নীলফামারী 4366165639184426204

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item