অর্থাভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি অনিশ্চিত রুপিয়া ফারজানা

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১ ডিসেম্বর॥ দরিদ্র পরিবারের মেধাবী ছাত্রী রুপিয়া ফারজানা লিমু। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেলেও অর্থের অভাবে ভর্তি হতে পারছেন না। অনেক চড়াই উৎরাই পেরিয়ে ভর্তি পরীক্ষা দিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেলেও দারিদ্রতা এখন প্রতিবন্ধকতা হয়ে দাঁড়িয়েছে।
রুপিয়া ফারজানা লিমু জানান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ‘এ’ ইউনিটে তৃতীয় শিফটে ৪০তম মেধা স্থান অর্জন করেছে। তিনি এসএসসিতে জিপিএ ৪.৯১ ও এইচএসসিতে ৪.৫০ পেয়েছিলেন। কিন্তু বিশ্ববিদ্যালয়ে এতো ভালো ফল ও মেধা স্থান অর্জন করেও অর্থের অভাবে ভর্তি হতে পারছেননা। আগামী ২ ও ৩ ডিসেম্বর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) যাচাই-বাছাই ও ভর্তির শেষ তারিখ।
রুপিয়া ফারজানা লিমু জানান, ভর্তির জন্য পরিবার এখনো কোনো টাকা জোগাড় করতে পারেনি।“ আমার সকল কষ্ট, পরিশ্রম সব বৃথা হয়ে যাবে। আমার স্বপ্ন ভেস্তে যাবে। দয়া করে আমার ভর্তির জন্য কোনো একটা ব্যবস্থা করুন। আমি বেরোবিতে ভর্তি হতে চাই।” এভাবেই ভর্তির জন্য সাহায্য চেয়ে আকুতি জানালেন রুপিয়া ফারজানা। ভর্তির জন্য প্রায় ১০ হাজার টাকা লাগবে। এছাড়া যাতায়াত ভাড়া ও  আনুষঙ্গিক সবকিছু মিলে অনেক টাকা লাগবে। আবার ভর্তি হয়ে মেসে উঠতে হবে। সবমিলে মোটা অঙ্কের টাকার প্রয়োজন। কিন্তু কোনো টাকাই জোগাড় হয়নি।
রুপিয়া আরো জানান, আমি পড়াশুনা শেষ করে বিসিএস দিয়ে জনগনের সেবা করতে চাই। তাই সমাজে সকল বিত্তবান, দানশীল ব্যক্তিদের কাছে সার্বিক সহযোগিতা কামনা করেছেন এই শিক্ষার্থী।
জানা যায়, নীলফামারী জলঢাকা উপজেলার মীরগঞ্জ ইউনিয়নের পাঠানপাড়া গ্রামের কৃষক মোঃ নুরুজ্জামান খান ও মোছাঃ মর্জিনা বেগম এর দ্বিতীয় মেয়ে। অন্যের জমিতে আদি করে কোনো মতে ৫ সদস্যের সংসার চালান। ৪ বোনের মধ্যে কৃষি কাজ করে বড় মেয়েকে বিয়ে দিয়েছেন। স্কুল-কলেজে শিক্ষকদের সহযোগিতায় পড়াশোনা করেছেন রুপিয়া। নীলফামারী সরকারি কলেজে মানবিক শাখা থেকে এবার এইচএসসি দিয়েছে সে। অন্য দুই বোন ইতি মনি ৯ম ও সোহাগী আক্তার লুনা ৫ম শ্রেণীতে পড়াশুনা করছে।
অসহায় বাবা নুরুজ্জামান বলেন, মেয়েটিকে এখন আপনারা দেখেন। অনেক কষ্ট করে অন্যের জমিতে কাজ করে  পড়ালেখা করিয়েছি। এখন টাকার অভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি করাতে পাচ্ছিনা। মেয়ের স্বপ্ন যাতে বিফলে না যায় সেই প্রত্যাশাও করেন সকলের কাছে।
রুপিয়া ফারজানা লিমুকে সহযোগিতা করতে চাইলে যোগাযোগ করতে পারেন- রুপিয়া ফারজানা লিমু ( মোবাইল ০১৭৫০৪৯০২২৮ ) (‘এ’ ইউনিট, ভর্তি রোল নম্বর : ১৪২৩১২)।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 2756018274278141458

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

শিল্প-সাহিত্য

ফেসবুক লাইকপেজ

তারিখ অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item