লালমনিরহাটে পৈত্রিক সম্পতি ফিরে পাচ্ছে না হিন্দু পরিবার

নূর আলমগীর অনু,লালমনিরহাট প্রতিনিধি

লালমনিরহাট জেলার কালীগঞ্জের মদাতি ইউনিয়নে বিজ্ঞ আদালতের রায় পেলেও পৈত্তিক সম্পত্তি দখল পাচ্ছে না দিলীপ ও তার পরিবারবর্গ।৭ ডিসেম্বর (শনিবার) সকালে উপজেলার চামটাহাট তে পৈতৃক জমি দখলে নিতে দিলীপ ও তার পরিবারের কে জমিতে অবস্থান নিতে দেখা গেছে।
কিন্তু প্রভাবশালী মহলের কারণে বিজ্ঞ আদালতের রায় থাকা সত্বেও দরিদ্র হিন্দু পরিবারটি পৈত্রিক সম্পত্তি দখল নিতে পারেনি।

সরেজমিনে জানা গেছে, জমির মালিকানা না থাকায় এবং পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকার কারণে উক্ত জমি চামটার হাট ইজারাদার কতৃপক্ষ দীর্ঘদিন ধরে ব্যবহার করে আসছে। উক্ত জমি (খ) তফসিল ভুক্ত অর্পিত সম্পত্তি হিসাবে অন্তুভুক্ত থাকায় পরিত্যক্ত জমিটি সরকারী দখলসহ কোন প্রকার লীজ প্রদান করা হয়নি। পরবর্তীকালে
উক্ত জমি দিলীপ এর পৈত্রিক সম্পত্তি হওয়ায় জমির খাজনা পরিশোধ করে নাম খারিজ করেন। যাহার খারিজ খতিয়ান ণং ৩৬২২।
এ বিষয়টি জানতে পেরে মদাতী ইউপি চেয়ারম্যান নাম খারিজের বিরুদ্ধে আপীল করেন। যাহার মামলা নং অন্য আপীল২৭/২০১৮। এবং পরবর্তী সময় তাহার আপীলটি খারিজ হয়ে যায়।

এবং বাদী পক্ষ পৈত্তিক সম্পত্তি ফিরে পেতে বিজ্ঞ জজ আদালত লালমনিরহাটে একটি মামলা দায়ের করেন। যাহার মামলা নং অন্য ১০৩/২০১৭। মামলাটি নিস্পত্তিকালে বিজ্ঞ জজ আদালত
এস এ ৬৪ খতিয়ানের ২৪০৯ বাটা ২৮৭৭ দাগে. ৩২ শতাংশ জমি এসএ মালিক এবং ১১০৬৬/৬৩ নং দলিল মুলে উক্ত জমি নগেন্দ্রনাথ চৌধুরীর ওয়ারিশ হিসাবে এবং সহকারী কমিশনার (ভুমি) কালীগঞ্জ এর তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে
উক্ত জমি আগামী ৬০ দিনের মধ্যে প্রকৃত মালিক দীলিপ ও তার পরিবার বর্গকে  গত ৪ ডিসেম্বর মামলার রায়ে দখল ফেরত   দিতে বিজ্ঞ আদালত আদেশ প্রদান করেন।

জমির মালিক দীলিপ বলেন, আমি জমিতে আসলে আমাকে বাঁধাপ্রদান করেন হাট কতৃপক্ষ। তারা দখল নিতে বাধা প্রদান করছে। এ জমি আমার পৈত্তিক সম্পত্তি।

তবে জমিতে দিলীপের পরিবার অবস্থান করায় শতশত এলাকার লোক সেখানে ভীর জমায়।  অনেকেই অভিযোগ করেন এ সময় হাট ইজারাদার মিন্টু ও উপজেলা বিএনপির যুগ্ন সাধারন সম্পাদক গোলাম মোস্তফা লেবু মাস্টার উপস্থিত জনতাকে ছবি তুলতে বাধা প্রদান করেন। তবে হাট কতৃপক্ষ এবং মদাতী ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের কেন দখলে বাঁধা প্রদান করছেন এটি কারো বোধগম্য নয়। তবে উপস্থিত জনতার দাবী জমির প্রকৃত মালিককে জমিটি ফেরত প্রদান করা হোক।

এ ঘটনায় মদাতী ইউনিয়ন আঃ লীগ সভাপতি বলেন, জমিটি হাটের নয়। এ জমির প্রকৃত মালিক দীলিপ ও তার পরিবার। তারা জমি দখল নিতে খুঁটি বসালে হাট ইজাদার সেটি বসাতে বাধা দেয়। ফলে পরিবার নিয়ে তিনি জমিতে অবস্থান করছেন।

এ বিষয়ে মদাতী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল কাদের বলেন, জমিটি হাট ব্যবহার করে আসছে। তারা জাল দলিখ তৈরী করে এক তরফা আদালতের রায় নিয়ে এসেছেন। আমরা এ রায়ের বিরুদ্ধে আপীল করেছি। তবে এ প্রতিবেদককে আপীলের কাগজ দেননি বা দেখানি।

হাট-ইজারাদার কতৃপক্ষের পক্ষে মদাতী গোলাম মোর্শেদ জুয়েলের সঙ্গে ফোনে কথা হলে তিনি বলেন, দীর্ঘদিন ধরে জমিটি হাট ব্যবহার করছে। এতদিন তারা কোথায় ছিল। জমিটি চামটার হাটের কিনা জানতে চাইলে তিনি জোরালো দাবী রাখতে পারেনি।

এ বিষয়ে মদাতী ইউনিয়ন ভুমি কর্মকর্তা জানান, দিলীপ ও তার পরিবারের জমি আছে। ওই জমিটি হাটের কোন সম্পত্তি নয় বলে জানান তিনি।

এ বিষয়ে ঘটনা স্থলে উপস্থিত কালীগঞ্জে থানা পুলিশের এস আই তুষার মন্ডল জানান, জমি দখলে যেন কোন আইন শৃঙ্খলার অবনতি না ঘটে সে জন্য আমরা এখনে অবস্থান করছি।

এ রিপোট লেখা পর্যন্ত হিন্দু অসহায় পরিবারটি তার জমির দখল স্বত্ব ফিরে পাননি। তবে শীতের এ রাতে তাদের এখনও জমিতে শুয়ে রাত কাটাতে দেখা গেছে। 

পুরোনো সংবাদ

নির্বাচিত 8507785196050070331

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item