গোলাপি বলের দিবারাত্রি টেস্টে ইনিংস ও ৪৬ রানে হার বাংলাদেশের


ডেস্ক

গোলাপি বলের দিবারাত্রির টেস্ট উপলক্ষে গোটা কলকাতা শহর মেতেছিল উৎসবে।
কিন্তু সেই উৎসবের মাঝে নিজেদের রাঙাতে পারল না বাংলাদেশ ক্রিকেট দল। টেস্ট ইতিহাসে নিজেদের প্রথম দিবারাত্রির ম্যাচটিতে আড়াই দিনও খেলতে পারল না মুমিনুল হকের দল। তৃতীয় দিন খেলা ১ ঘণ্টা না গড়াতেই অলআউট হলেন তারা। এতে ইনিংস ও ৪৬ রানে ঐতিহাসিক ইডেন টেস্ট হারল সফরকারীরা। আর ২-০ ব্যবধানে দুই ম্যাচ টেস্ট সিরিজ জিতল ভারত।
লাল বল বা গোলাপি; কোনো বলেই ব্যাটসম্যানরা ধৈর্য্যরে পরীক্ষা দিতে পারেননি। প্রথম ইনিংসে ১০৬ রানে গুটিয়ে যাওয়ার পর ভারত প্রথম ইনিংস ঘোষণা করেছিল ৯ উইকেটে ৩৪৭ রানে। অথচ দ্বিতীয় ইনিংসে সেই রানও পূরণ করতে পারেনি বাংলাদেশ। দ্বিতীয় দিন শেষ বলে বিদায় নেন তাইজুল। মাহমুদউল্লাহ রিটায়ার্ড হার্ট হওয়ায় তৃতীয় দিনও মাঠে নামতে পারেননি।
মুশফিকের সঙ্গী হয়ে মাঠে নেমেছিলেন পেসার এবাদত। তাকে দিনের তৃতীয় ওভারে বিদায় দিয়েছেন উমেশ যাদব। ডান কাঁধ বরাবর ছোড়া বাউন্সার ঠিকমতো সামলাতে পারেননি এবাদত। ব্যাটের হ্যান্ডেলে লেগে জমা পড়ে তৃতীয় স্লিপে দাঁড়ানো কোহলির হাতে।
মুশফিকুর রহিম অবশ্য অপরপ্রান্ত আগলে খেলেছেন বেশ কিছুটা সময়। কিছুক্ষণ খেলার পর মনোযোগের ব্যাঘাত ঘটেছে তারও। স্পিনার রবীন্দ্র জাদেজাকে পেয়ে বেশ কিছু বাউন্ডারি মারেন রানের চাকা সচল রাখতে। এই বাউন্ডারি মারার তাড়াতেই করে বসেন ভুল। উমেশ যাদবের স্লো বলে দ্রুত ব্যাট চালিয়ে ফেলেন। কভারে জাদেজা তার ক্যাচ তুলে নিয়ে মূল প্রতিরোধ ভেঙে দেন যাদব। মুশফিক ফেরেন সর্বোচ্চ ৭৪ রানে।
মুশফিকের বিদায়ে দুই দলের প্রথম গোলাপি বলের টেস্টে প্রতিপক্ষকে আবার ব্যাটিংয়ে পাঠানোর সুযোগটাও হয়ে যায় হাতছাড়া। আগের দিন খুঁড়িয়ে মাঠ ছাড়া মাহমুদউল্লাহ আজকে আর ব্যাটিংয়ে নামতে পারেননি। তার বদলে শেষ উইকেট হিসেবে নামেন আবু জায়েদ রাহী। তার নামার পর লেজ ছেঁটে দিতে খুব বেশি সময় লাগেনি ভারতের। উমেশ যাদব বিদায় দেন আল আমিনকে। তাকে ফেরানোর সঙ্গে সঙ্গে প্রথম সেশন শেষ হওয়ার আগেই দ্বিতীয় ইনিংসে ১৯৫ রানে থামে বাংলাদেশ। প্রথম দিবা-রাত্রির টেস্ট জিতে এ নিয়ে টানা ৭টি টেস্ট জয়ের কীর্তি গড়ল স্বাগতিকরা।
৫৩ রানে সর্বোচ্চ ৫ উইকেট নিয়েছেন উমেশ। ৫৬ রানে ৪টি উইকেট ইশান্ত শর্মার। এই প্রথম ভারতের কোনো টেস্ট জয়ে সবগুলো উইকেট নিল পেসাররা।  ম্যাচ ও সিরিজ সেরার পুরস্কার নিয়েছেন ইশান্ত শর্মা।

পুরোনো সংবাদ

খেলাধুলা 3200453749836014372

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item