ভারত থেকে পাইপ লাইনে জ্বালানী তেল আসবে পার্বতীপুরে। ডিসেম্বরে শুরু হচ্ছে নির্মান কাজ

এম এ আলম বাবলু, পার্বতীপুর(দিনাজপুর) প্রতিনিধি
ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশীপ পাইপ লাইন নির্মান কজের ভিত্তি প্রস্তর স্থাপনের এক বছরেও ভূমি অধিগ্রহন শুরু না হওয়ায় পাইপ লাইন স্থাপন কাজ শুরু করা যায়নি।
আগামী ডিসেম্বরের মধ্যে পাইপ লাইন স্থাপনের কাজ শুরু হবে বলে জানা গেছে। গতকাল শুক্রবার দুপুর ২টার দিকে ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাশ পাইপ লাইন নির্মান কাজের অগ্রগতি পরিদর্শনে পার্বতীপুরে আসেন। এ সময় তিনি পার্বতীপুরের রেলওয়ে হেড ডিপো পরিদর্শন করেন। সাথে ছিলেন সহকারী কমিশনার সঞ্জিব কুমার ভাট্টি। উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক টিপু সুলতান. জেলা প্রশাসক মাহমুদুল আলম, উপজেলা নির্বাহী অফিসার শাহনাজ মিথুন মুন্নী, সহকারী কমিশনার (ভূমি) আবু তাহের মোঃ শামসুজ্জামান, পদ্মা ওয়েলের ব্যবস্থাপনা পরিচালক মাসুদুর রহমান, মেঘনার ব্যবস্থাপনা পরিচালক মীর সাইফুল্লাহ আল খালেদ।
জানায়ায়, উত্তরাঞ্চলের পার্বতীপুর রেলওয়ে হেড ডিপোতে জ্বালানী তেল রেলের ট্যাঙ্ক ওয়াগানে পরিবহন করা হতো। আমদানীকৃত, ইষ্টার্ণ লিমিটেড এবং স্থাণীয় অন্যান্য উৎস হতে প্রাপ্ত জ্বালানী তেল চট্টগ্রামের প্রধান স্থাপনায় মজুদ করা হয়। সেখান থেকে পানি পথে দৌলতপুর ডিপো ও খুলনা পাঠানো হয়। সেখান থেকে ট্যাঙ্ক ওয়াগানের মাধ্যমে পার্বতীপুরের রেল হেড ডিপোতে পাঠানো হয়। এতে সময় লাগে কমপক্ষে ৭ দিন। তাছাড়া এ ভাবে তেল পরিবহন করা ব্যয়বহুল এবং ঝুকিপূর্ণ। ফলে সরকার ভারত থেকে পাইপ লাইনের মাধ্যমে তেল আমদানীর সিদ্ধান্ত গ্রহন করে। ভারতের নুমালীগড় হতে শিলিগুড়ি রেল টার্মিনাল পর্যন্ত ৬০ কিলোমিটার পাইপ লাইনে রয়েছে। এখন  শিলিগুডি মার্কেটিং টার্মিনাল হতে পার্বতীপুর পর্যন্ত ১৩০ কিলোমিটার পাইপ লাইন নির্মান করা হবে। এর মধ্যে ভারত অংশে ৫ কিলোমিটার ও বাংলাদেশ অংশে ১২৫কিলোমিটার। এতে ব্যয় ধরা হয়েছে ৫২০ কোটি টাকা। এর মধ্যে ভারত সরকার দিবে ৩০৩ কোটি রুপি ও বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন দিবে ১৫০ কোটি টাকা। ১০ ইঞ্চি ব্যাসের এই পাইপ দিয়ে বছরে ১০লাক্ষ মেট্রিক টন ডিজেল পরিবহন করা সম্ভব হবে।
পদ্মা ওয়েলের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল্লাহ আল মামুন খালেদ জানান, আগামী ডিসেম্বরের মধ্যে ভূমি অধিগ্রহনের কাজ শুরু হবে। পাইপলাইন নির্মিত হলে কয়েক ঘন্টার মধ্যে ভারত থেকে পার্বতীপুর রেলহেড পিওএল ডিপোতে জ¦ালানী তেল (ডিজেল) চলে আসবে। আর এখান থেকে উত্তর-পশ্চিমাঞ্চলের ১৬ জেলায় তা সরবরাহ করা হবে। এতে করে একদিকে সময় লাগবে কম, অপরদিকে পরিবহন ব্যয় ও সিস্টেমলস অনেক কমে যাবে। তিনি আরও বলেন- বর্তমানে যে প্রক্রিয়ায় বিদেশ থেকে জ¦ালানী তেল আমদানী করা হয় এতে করে তা পার্বতীপুরে পৌঁছতে সময় লাগে প্রায় এক মাস। গত বছরের১৮ সেপ্টেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদি পাইপ লাইন নির্মান কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

পুরোনো সংবাদ

নির্বাচিত 517868531190813693

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item