নীলফামারীর ৫৬ বিজিবির পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২৭ নভেম্বর॥ নানান আয়োজনে ৫৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের (বিজিবি) পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে।
 বুধবার(২৭ নভেম্বর) দিন ব্যাপী নীলফামারী জেলা সদরের দারোয়ানী নামক স্থানে ৫৬ বিজিবি সদর দপ্তরে বর্নাঢ্য আয়োজনের মাধ্যমে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়।
মিলাদ দোয়া মহফিল বিশেষ দরবার, কেক কাটা, আলোচনা অনুষ্ঠান, খেলাধুলা ও প্রীতিভোজ অনুষ্ঠানে  প্রধান অতিথি ছিলেন রংপুর উত্তর পশ্চিম রিজিয়নের অতিরিক্ত মহাপরিচালক রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল বেনজীর আহমেদ, এএফডব্লিউসি, পিএসসি।
৫৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের (বিজিবি) পরিচালক অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ শাহ আল সিদ্দিকী সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে ৫০ বিজিবি ঠাকুরগাঁও সেক্টর কমান্ডার উপ-মহাপরিচালক কর্নেল মোহাম্মদ শামছুল আরেফীন (পিএসসি), নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, জেলা পরিষদ চেয়ারম্যান জয়নাল আবেদীন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রিট মীর্জা মুরাদ বেগ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) রবিউল ইসলাম, রংপুর রিজিয়নাল ইন্টেলিজেন্স ব্যুরো চীফ পরিচালক লেঃ কর্নেল মোঃ তৌফিক আহম্মদ চৌধুরী, ৫০ বিজিবি ঠাকুরগাঁও ব্যাটালিয়ন অধিনায়ক পরিচালক লেঃ কর্নেল এস এন এম সামীউন্নবী চৌধুরী, পিবিজিএম, পিবিজিএমএস, রংপুর রিজিয়ন সদর দপ্তরের পরিচালক (অপারেশন) লেঃ কর্নেল রাহাত নেওয়াজ, পিএসসি, রংপুর ফিল্ড ইন্টেলিজেন্স গ্রুপ কমান্ডার অতিরিক্ত পরিচালক মেজর মোস্তাক আহম্মেদ, ৫৩ বিজিবি চাঁপাইনবাবগঞ্জ ব্যাটালিয়ন অতিরিক্ত পরিচালক উপ-অধিনায়ক মেজর মোঃ মিজানুর রহমান খাঁন, রংপুর রিজিয়ন সদর দপ্তরের অতিরিক্ত পরিচালক (প্রশাসন) মেজর এ কে এম হাসিবুল হোসেন নবী, ৫৬ বিজিবি উপ-অধিনায়ক মেজর মোঃ হুমায়ুন কবীর সহ অধীনস্থ সকল ইউনিটের অফিসারবৃন্দ, বেসামরিক কর্মকর্তা, সাংবাদিক, গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সকল স্তরের বিজিবি সদস্যগণ উপস্থিত ছিলেন।
এ ছাড়া ৫৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের (বিজিবি) আওতায় ১৭টি সীমান্ত ক্যা¤েপগুলোতেও কেকে কেটে পঞ্চম প্রতিষ্ঠা বাষিকী পালন করা হয়।
সংশ্লিষ্ট সুত্র জানায় ২০১৪ সালের ২৭ নভেম্বর নীলফামারীর ৫৬ বর্ডার গার্ড বাংলাদেশ, সেক্টর সদর দপ্তর, আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তেলনের মাধ্যমে প্রতিষ্ঠা লাভ করে। নীলফামারী ও পঞ্চগড় জেলার ১৭টি বিওপির দায়িত্ব স¤পূর্ণরূপে গ্রহণ করে অপারেশনাল ও প্রশাসনিক কার্যক্রম দক্ষতার সাথে পালন করে আসছে। এছাড়াও ৫টি প্রস্তাবিত বিওপির জমি অধিগ্রহণের কার্যক্রম শেষ হয়েছে।
২০১৯ সালের এ পর্যন্ত এই ব্যাটালিয়ন কর্তৃক বিওপিসমূহের দায়িত্ব গ্রহনের পর হতে অদ্যাবধি সীমান্ত এলাকায় টহল পরিচালনা করে বিভিন্ন প্রকাশ চোরাচালানী পণ্য সামগ্রী (ইয়াবা ট্যাবলেট, ফেন্সিডিল, বিভিন্ন প্রকার মদ, মোটর সাইকেল, ভারতীয় গরু, বাই-সাইকেল এবং মোবাইল ফোন ইত্যাদিসহ) এক কোটি ৭৮ লাখ ৯৮ হাজার ৪৫৬টাকার চোরাই মালামাল উদ্ধার এবং ৩৮জন সক্রিয় সংঘবদ্ধ চোরাকারবারীদের আটক করে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করতে সক্ষম হয়। এছাড়াও দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকায় মাদক বিরোধী অভিযানসহ অবৈধ অনুপ্রবেশ, মাদকদ্রব্য, অন্যান্য চোরাচালান প্রতিরোধ, নারী ও শিশু পাচার রোধ, অবৈধ সীমান্ত পারাপার এবং সীমান্ত দুর্ঘটনা রোধকল্পে সীমান্তের জনসাধারণকে ব্যাটালিয়ন অধিনায়ক, কোম্পানী এবং বিওপি কমান্ডার পর্যায়ে নিয়মিত জনসচেতনতামূলক মতবিনিময় প্রদান করে আসছে।
উল্লেখ যে, নব সৃজিত এই ব্যাটালিয়নের নানাবিধ কর্মব্যস্ততার মধ্যেও সৈনিকগণ চলতি বৎসরে খেলাধুলার প্রতি উৎসাহী হয়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে রংপুর রিজিয়নের অধিনস্থ ১৪টি ব্যাটালিয়নের সাথে। তার মধ্যে ৬টিতে চ্যাম্পিয়ন ও ১৩টিতে রানার আপ হওয়ার গৌরব অর্জন করেছে। চলতি বছরে আন্তঃ ব্যাটালিয়ন বাস্কেটবল এবং আযান-ক্বেরাত প্রতিযোগিতায় ‘‘রানার আপ’’ হওয়ার গৌরব অর্জন করে। #

পুরোনো সংবাদ

নীলফামারী সদর 4615051643464462274

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

শিল্প-সাহিত্য

ফেসবুক লাইকপেজ

তারিখ অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item