অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে উত্তরাঞ্চলের সীমান্তে বিজিবি সর্তক

বিশেষ প্রতিনিধি॥ নীলফামারী ,পঞ্চগড় ,লালমনিরহাট, কুড়িগ্রাম,ঠাকুরগাঁও ও দিনাজপুর সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে বিজিবি সর্তক অবস্থানে রয়েছে। সীমান্তে টহল ব্যবস্থাও জোরদার করেছে। ভারতে জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) শুরু হওয়ার পর হঠাৎ করেই ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশ শুরু হয়েছে।
দেশের দক্ষিনাঞ্চলের বিভিন্ন সীমান্ত দিয়ে বাংলাদেশে ঢোকার সময় প্রায় দুই শতাধিক ব্যক্তিকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) অনুপ্রবেশের অভিযোগে আটক করে মামলা দিয়ে কারাগারে পাঠিয়েছে। এ ঘটনায় বিজিবি  উত্তরাঞ্চলের জেলার  সীমান্তে সর্তক অবস্থান নিয়ে টহল জোরদার করেছে। কেউ যাতে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশ করতে না পারে, সে বিষয়ে সীমান্তের অধিবাসী ও জনপ্রতিনিধিদেরও সর্তক থাকতে বলা হয়েছে।
বিজিবি সুত্র মতে এই চার জেলার সীমান্ত দিয়ে অনুপ্রবেশের ঘটনা ঘটেনি। তবুও সীমান্তে তাদের কঠোর নজরদারি রয়েছে। কেউ যাতে অবৈধ অনুপ্রবেশ করতে না পারে, সে বিষয়ে তারা সর্তক রয়েছে। পাশাপাশি ওই সীমান্ত এলাকাগুলোর জনপ্রতিনিধিরা সজাগ রয়েছে।
নীলফামারী ৫৬ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শাহ আলম সিদ্দিকী বলেন, ‘আমার সীমান্ত এলাকায় কোনো অনুপ্রবেশের ঘটনা ঘটেনি। এর তবুও বিজিবি সীমান্তে কঠোর নজরদারীতে রয়েছে।’ঠাকুরগাও ৫০ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্নেল এসএনএম সামীউন্নবী চৌধুরী বলেন,‘কেউ যাতে অনুপ্রবেশ করতে না পারে, সে বিষয়ে বিজিবি সর্তক রয়েছে।’পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্নেল খন্দকার আনিসুর রহমান বলেন,‘ পঞ্চগড়ের বেশির ভাগ সীমান্তে কাঁটাতারের বেড়া আছে। বেশ কিছু নদীর উৎসমুখ ভারতে। এসব নদীর উৎসমুখে কাঁটাতারের বেড়া নেই। যেখানে কঁটাতারের বেড়া নেই সেখানে বিজিবির ২৪ ঘন্টা টহল থাকে।
উল্লেখ যে, ভারতের আসামে গত ৩১ আগস্ট জাতীয় নাগরিক তালিকার (এনআরসি) চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। এতে ঠাঁই হয়নি ১৯ লাখের বেশি মানুষের নাম। তালিকা প্রকাশের পর এই বিশালসংখ্যক মানুষের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে পড়ে গেছে। এ নিয়ে বাংলাদেশে উদ্বেগের প্রেক্ষাপটে গত ২৭ সেপ্টেম্বর নিউইয়র্কে বৈঠকে এবং ৫ অক্টোবর নয়াদিলি¬তে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বস্ত করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, এনআরসি নিয়ে বাংলাদেশের উদ্বেগের কিছু নেই।
তবে সর্বশেষ  ভারতের ক্ষমতাসীনদল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি ও দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, আসামের মতো এনআরসি সারা ভারতেই হবে। ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় তিনি এ কথা বলেছেন।
অসমে হওয়া এনআরসি বাতিল, রাজ্যসভায় ইঙ্গিত অমিত শাহেরঃ-বাতিল হতে বসেছে অসমের জাতীয় নাগরিকপঞ্জি তালিকা। গত (২০ নবেম্বর) ভারতের রাজ্যসভায় সেই ইঙ্গিত দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, গোটা দেশের সঙ্গেই অসমে নতুন করে এনআরসি হবে। যার সূত্র ধরে অসমের অথর্মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাও জানান, রাজ্যে হওয়া এনআরসি পুরোপুরি বাতিল করে সারা দেশের সঙ্গে অসমেও নতুন করে এনআরসি হোক।
সুপ্রিম কোর্টের নজরদারিতে অসমে হওয়া এনআরসির-র চূড়ান্ত তালিকায় বাদ যান ১৯ লক্ষ মানুষ। এই পরিস্থিতিতে গত কালই অসমে নতুন করে এনআরসি হবে বলে বিতর্ক তৈরি করেন অমিত। সরকারের ওই সিদ্ধান্তকে অবশ্য স্বাগত জানিয়েছে, এনআরসি মামলার মূল আবেদনকারী অসম পাবলিক ওয়ার্কসও। তাদের দাবি ছিল সব তথ্য ফের যাচাই করা
হোক।
ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের মতে , ভবিষ্যতে দেশের সব রাজ্যে যখন এনআরসি-র কাজ শুরু হবে তখন অতীতের একটি নির্দিষ্ট দিনকে ধরে তার ভিত্তিতে তালিকা তৈরি হবে। কোন বছরের কোন তারিখের ভিত্তিতে ওই কাজ শুরু হবে তা এখনও ঠিক হয়নি।#


পুরোনো সংবাদ

লালমনিরহাট 6732544018329687008

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item