তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনমুক্ত নীলফামারী শহর

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ॥ তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনমুক্ত নীলফামারী জেলা শহরটি স্থান পেয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে গণসচেতনতার পাশাপাশি বিভিন্ন আইনী পদক্ষেপ গ্রহন করেছে। যা শহরবাসী এটিকে স্বাগত জানিয়েছে।
আজ বুধবার(৯ অক্টোবর) জানা যায়, ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন-২০০৫ (সংশোধিত আইন ২০১৩) মতে তামাকজাত দ্রব্য বিড়ি সিগারেট ও জর্দার কোনো বিজ্ঞাপন লাগিয়ে প্রচার প্রচারণা চালানো দন্ডনীয় অপরাধ।
এরপরও কিছু অসাধু ব্যবসায়ী ও কো¤পানি হাটে বাজারে ছোট বড় পান দোকান, কনফেকশনারী ও মুদি দোকানের দর্শনীয় স্থানে খালি সিগারেটের প্যাকেট সাজিয়ে ও পোস্টার ছাপিয়ে তা প্রদর্শন করে আসছিলেন।ওই আইনের বিষয়ে গণসচেতনতা সৃষ্টির পাশাপাশি গত তিনমাসে জেলা প্রশাসনের নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে জেলা শহরকে বিজ্ঞাপনমুক্ত করা হয়েছে। এ সময় আইন অমান্যকারী ১৩৩ জনের বিরুদ্ধে  ২১ হাজার ৭০০ টাকার জরিমানা আদায় করা হয়।
জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব হাসান  ১০৭টি মামলায় ১৯ হাজার ৯০০ টাকা এবং জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জোহরা সুলতানা ১৬টি মামলায় এক হাজার আটশত টাকা জরিমানা আদায় করেন। এরই মধ্যে  পুরো জেলা শহর তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনমুক্ত হয়েছে। যা গোটা দেশের মধ্যে প্রথম শহর।
জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী জানান নীলফামারীকে তামাকমুক্ত করতে ধুমপান ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইনে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন বন্ধে কাজ করছি। জনসচেতনতা বৃদ্ধি করে ও আইনের মাধ্যমে এরই মধ্যে জেলা শহরকে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনমুক্ত করা সম্ভব হয়েছে। অভিযান অব্যাহত রয়েছে। অল্প সময়ের মধ্যে গোটা জেলাকে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনমুক্ত করতে সক্ষম হবো। #

পুরোনো সংবাদ

নীলফামারী সদর 7788535061848109670

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

শিল্প-সাহিত্য

ফেসবুক লাইকপেজ

তারিখ অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item