যে কোনো দেশের চেয়ে বাংলাদেশে বিনিয়োগ লাভজনক : প্রধানমন্ত্রী

ডেস্ক

বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে কোনো দেশের চেয়ে বাংলাদেশে বিনিয়োগ লাভজনক। কারণ বিদেশি বিনিয়োগকারীদের আমরা বেশি সুবিধা দিচ্ছি, যা অন্য কোনো দেশ দিতে পারবে না।
আজ বুধবার সকালে বাংলাদেশ ‘লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদারগুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো-২০১৯’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

 প্রধানমন্ত্রী বলেন, ‘দেশে ১২টি অর্থনৈতিক অঞ্চল প্রস্তুত করা হয়েছে। এসব অর্থনৈতিক অঞ্চলে আমরা দেশি ও বিদেশি বিনিয়োগকারীদের জায়গা করে দিতে চাই।
দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে, কৃষি জমি সুরক্ষা এবং শিল্পায়নের জন্যই বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরি করা হয়েছে। এর কার্যক্রম পূর্ণাঙ্গভাবে শুরু হলে আমাদের প্রবৃদ্ধিতে ভূমিকা রাখবে।’
তিনি বলেন, ‘চামড়া খাতকে অগ্রাধিকার খাত হিসেবে বিবেচনা করা হয়েছে। রফতানি আয়ের দিক দিয়ে চামড়াজাত পণ্যের অবস্থান দ্বিতীয়। তৈরি পোশাকের পরেই এর অবস্থান। এ জন্য এ শিল্পের উন্নয়নের বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। গত ১০ বছরে চামড়া ও পাদুকা শিল্পের উন্নয়নে কাজ করা হয়েছে। হাজারীবাগ থেকে ট্যানারি সরিয়ে সাভারে নেওয়া হয়েছে। যাতে করে আধুনিক ও স্বাস্থ্যসম্মত পরিবেশে শ্রমিকরা কাজ করতে পারেন।’
তিনি বলেন, ‘আমাদের রফতানি বাণিজ্যের আকার, পণ্যের সমাহার ও বিপণন খাতের হার অনেক বৃদ্ধি পেয়েছে। গত বছর চামড়া খাত থেকে ১.০২ বিলিয়ন মার্কিন ডলার আয় হয়েছে। আমাদের কাঁচা চামড়ার পুরোটাই ফিনিশড প্রোডাক্ট তৈরি করে রফতানি করতে পারলে আমরা অনায়াসে ২০২২ সালের মধ্যে ৫ বিলিয়ন মার্কিন ডলার রফতানি আয় করতে সক্ষম হব।’
শেখ হাসিনা বলেন, রফতানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে আরও অন্তত ৫ বছর আর্থিক প্রণোদনা অব্যাহত থাকবে। এ ছাড়া বৈষম্যমূলক প্রতিবন্ধকতা দূর করা হবে। ব্যবসায়ীদের সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হবে। বাংলাদেশ এখন সারা বিশ্বে উন্নয়নের বিস্ময়। সবাই আমার কাছে জানতে চায়, এত অল্প সময়ের মধ্যে কীভাবে আমরা এই উন্নয়নটা করলাম?
তিনি আরও বলেন, আমরা সরকার হিসেবে সুষ্ঠু ও সুন্দরভাবে দেশ পারিচালনা করতে চাই। আমরা ব্যবসা করি না, আপনাদের ব্যবসার সুযোগ দিতে চাই। বিদেশে পণ্য রফতানিতে বেশি মনোযোগী হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি, বাণিজ্য মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়নবিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান ও বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন।
এ ছাড়া স্বাগত বক্তব্য রাখেন লেদার গুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সাইফুল ইসলাম।
অনুষ্ঠানের এক পর্যায়ে চামড়া শিল্পের অগ্রগতি ও উন্নয়নের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

পুরোনো সংবাদ

lead 1677074245620904625

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

শিল্প-সাহিত্য

ফেসবুক লাইকপেজ

তারিখ অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item