আ’লীগ আমলেও এমপিও বঞ্চিত! পীরগঞ্জের খালাশপীর বঙ্গবন্ধু ডিগ্রি কলেজ!

মামুনুর রশিদ মেরাজুল ,রংপুর ব্যুরোঃ
পীরগঞ্জের খালাশপীর বঙ্গবন্ধু ডিগ্রি কলেজটি ১৭ বছরেও ডিগ্রিপর্যায়ে এমপিওভুক্ত না হওয়ায় শিক্ষকরা পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছেন। গত ২৩ অক্টোবর এমপিও তালিকায় নাম না থাকায় তারা হতাশ আর বিষাদগ্রস্থ হয়ে পড়েছেন।
সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, ১৯৯৭ সালে উপজেলার ঐতিহ্যবাহী খালাশপীরহাটের পাশেই খালাশপীর বঙ্গবন্ধু কলেজ প্রতিষ্ঠিত হয়। কলেজটি প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী বিশিষ্ট পরমানু বিজ্ঞানী ড. এমএ ওয়াজেদ মিয়া সক্রিয় ভুমিকা রাখেন এবং ২০০০ সালে তা উচ্চ মাধ্যমিকপর্যায়ে (কোড নং- ৯১০৭০৫৩১০১) এমপিওভুক্ত হয়।
২০০২-২০০৩ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ব বিদ্যালয়ের অধীনে ৬টি কোর্স ও বিষয়ে কলেজটি ডিগ্রি অধিভুক্ত করা হয়। ওই সময় শিক্ষকও নিয়োগ দেয়া হয়। বর্তমানে ডিগ্রিপর্যায়ে ১০টি বিষয়ে ২০ জন শিক্ষক রয়েছেন। ডিগ্রিপর্যায়ে পরীক্ষার ফলাফলও সন্তোষজনক বলে জানা গেছে।
২০০১ সাল থেকে ২০০৬ পর্যন্ত বিএনপি সরকার আমলে পীরগঞ্জের ৪টি কলেজ ডিগ্রির কোড পেয়ে এমপিওভুক্ত হলেও রাজনৈতিক কারণে খালাশপীর বঙ্গবন্ধু কলেজকে ডিগ্রি কোড নং দেয়া হয়নি। ২০০৮ সালে আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে এখন পর্যন্ত খালাশপীর বঙ্গবন্ধু ডিগ্রি কলেজ কোড পায়নি। এভাবেই ১৭টি বছর চলে যায়। ফলে ডিগ্রির শিক্ষকদের অনেকের পরিবারে অশান্তি বিরাজ করছে।
এবারে ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হলে পীরগঞ্জের ৪টি প্রতিষ্ঠান তালিকাভুক্ত হয়। প্রতিষ্ঠানগুলো হলো ভেন্ডাবাড়ী মহিলা কলেজ, শানেরহাট কেজে ইসলাম স্কুল এন্ড কলেজ, কাদিরাবাদ ভকেশনাল স্কুল এবং মির্জাপুর নি¤œ মাধ্যমিক বিদ্যালয়। এ ব্যাপারে কলেজটির ডিগ্রির শিক্ষক কামরুজ্জামান আনছারী ও নবীউল ইসলাম বলেন, প্রায় দেড় যুগ ধরে আমরা বিনা বেতনে পরিশ্রম করছি। স্ত্রী-সন্তানের আবদার পুরন করতে পারি না। কোন সরকারই আমাদের দুঃখ বুঝছে না। তারা আরও বলেন, এমপিও’র জন্য আমরা অসংখ্যবার স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে গিয়েছি। তিনিও বিষয়টি আমলে নেননি। অধ্যক্ষ মোমিনুল ইসলাম বলেন, আমি কলেজটি সরকারীকরণের জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছিলাম। পাশাপাশি ডিগ্রির কোডের জন্য অসংখ্যবার আবেদন করলেও তা পাইনি। অথচ এবারের এমপিওতে জামায়াত-বিএনপি নেতাদের শিক্ষা প্রতিষ্ঠান এবং অবকাঠামো নেই এমন প্রতিষ্ঠানও তালিকাভুক্ত হয়েছে।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 4043107400442222862

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item