একটি হুইল চেয়ারের আকুতি,পীরগাছায় প্রতারকের খপ্পরে প্রতিবন্ধীর পরিবার

ফজলুর রহমান,পীরগাছা (রংপুর) প্রতিনিধি
রংপুরের পীরগাছায়  প্রতারক চক্রের খপ্পড়ে পড়ে আরজিনা খাতুন(২৭) নামে এক শারীরিক প্রতিবন্ধীর পরিবার প্রতারিত হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।
ওই প্রতারক চক্রটি নিজেদের এনজিও কর্মী পরিচয় দিয়ে আরজিনাকে হুইল চেয়ার, নগদ টাকা ও পুষ্টিকর খাবার দেওয়ার প্রলোভন দেখায়। এসময় তাঁরা নাম নিবন্ধনের জন্য নগদ টাকা, আরজিনার জন্ম নিবন্ধন সনদ ও তার মায়ের জাতীয় পরিচয় পত্র (স্মার্ট কার্ড) হাতিয়ে নিয়েছে।
প্রতিবন্ধী আরজিনা খাতুন উপজেলার কান্দি ইউনিয়নের দাদন গুচ্ছগ্রামের মনছুর আলীর মেয়ে। আরজিনার পরিবার সূত্রে জানা যায়, জন্মের পর থেকে আরজিনা স্বাভাবিকভাবে চলাফেরা করছিল। কিন্তু বয়স যখন চার বছরে তখন থেকে হাত পা চিকন হতে শুরু করে। এক পর্যায়ে শুরু করে পা দাবিয়ে হাঁটতে। এ নিয়ে বাবা মনছুর আলী ও মা আমেনা বেগম চিন্তিত হয়ে পড়েন। অভাবের সংসার। দিন মজুরী করে যা উপার্জন হয় তা দিয়ে সংসার চলে। এজন্য শহরে গিয়ে ডাক্তার দেখানোর সাহস করে উঠতে পারেনি আরজিনা খাতুনের হতদরিদ্র বাবা।
ধীরে ধীরে অসুস্থ হতে থাকা আরজিনাকে গ্রামের প্রবীণদের পরামর্শে কবিরাজের কাছে নিয়ে যান। কিন্তু দীর্ঘদিন চিকিৎসা করেও তাঁর কোন উন্নতি হয়নি। আস্তে আস্তে সে শারীরিক প্রতিবন্ধী হয়ে যায়। আগে নিজের হাতেই খাবার খেতে পারতেন। এখন হাতও নড়াচড়া করতে পারেন না। বাবা-মায়ের উপর নির্ভরশীল হয়ে চলাফেরা ও খাবার খেতে হয় আরজিনাকে।
শারীরিক প্রতিবন্ধী আজিনার একটি পুরাতন হুইল চেয়ার আছে। যেটা দিয়ে তাকে বহন করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। গত ২৮ সেপ্টেম্বর রংপুর থেকে আশরাফুল ইসলাম নামে এক ব্যক্তি এসে নিজেকে ইসলামী রিলিফ নামে একটি এনজিওর কর্মী পরিচয় দেয়। সে আরজিনাকে একটি নতুন হুইল চেয়ার, নগদ ১৬ হাজার ৯৬০ টাকা ও পুষ্টিকর খাবার দেওয়ার কথা বলে। এজন্য আরজিনার নাম নিবন্ধন করতে ৩ হাজার ৫০০ টাকা দাবী করে।  লোভে পড়ে আরজিনার পরিবার দেনা করে তার হাতে ৩ হাজার ৫০০ টাকা, আরজিনার মূল জন্ম নিবন্ধন সনদ ও তার মায়ের মূল জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) প্রতারক আশরাফুলের হাতে তুলে দেয়। হুইল চেয়ার, টাকা ও পুষ্টিকর খাবার দেওয়ার জন্য সে সঙ্গে করে আরজিনার ভাতিজা রঞ্জুকে রংপুরে নিয়ে যায়। কিন্তু রংপুরের যাওয়ার পর আশরাফুলের সঙ্গে আরো ৫/৭ জন যোগ দিয়ে রঞ্জুকে হত্যার চেষ্টা চালায়। রঞ্জু জীবণ বাঁচাতে পালিয়ে বাড়ি ফিরে আসে।
সরেজমিনে আরজিনা খাতুনের বাড়িতে গিয়ে দেখা যায়, একটি ভাঙা হুইল চেয়ারে বসে আছে আরজিনা খাতুন। কিন্তু কোন নড়াচড়া করতে পারছে না। শুধু মানুষের দিকে ফ্যাল ফ্যাল করে চেয়ে আছে।
আরজিনার মা আমেনা বেগম বলেন, ‘আমার মেয়ে একা চলাফেরা করতে পারে না। এতোদিন হুইল চেয়ারে বসিয়ে চলাফেরা করেছিল। কিন্তু বর্তমানে হুইল চেয়ারটি অকেজো হয়ে গেছে।  প্রায় ১০ বছর আগে আজিজুল ইসলাম নামে এক ব্যক্তি তার মেয়েকে হুইল চেয়ারটি দান করেন। সরকারি ভাবে প্রতিবন্ধী ভাতা ছাড়া কোন সহযোগিতা দেওয়া হয়নি। একটি হুইল চেয়ারের আশায় প্রতারকের খপ্পরে পড়েছি।’
আরজিনার বাবা মনছুর আলী বলেন, ‘আমি একজন হতভাগ্য পিতা। অভাবে কারণে নিজের প্রতিবন্ধী মেয়েকে একটি হুইল চেয়ার কিনে দেওয়ার সামর্থ্য নেই। একটি ভালো হুইল চেয়ারের অভাবে সে চলাচল করতে পারছে না। কেউ একটি হুইল চেয়ার দিলে বড় উপকার হতো। বিভিন্ন সংস্থা ও বিত্তবানদের নিকট একটি হুইল চেয়ারের আবেদন জানাচ্ছি।’

পুরোনো সংবাদ

রংপুর 1938121138723119339

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item