ঝড়ে পড়া শিক্ষার্থীদের আশার আলো শিশু ও যুব নেটওয়াকের্র সদস্যরা

মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ(নীলফামারী) ও মর্তুজা ইসলাম, জলঢাকা (নীলফামারী)সংবাদদাতাঃ বাল্য বিবাহ প্রতিরোধ, শিশু নির্যাতন প্রতিরোধে সচেতনতা,ঝড়েপড়া শিশুদের স্কুলগামী করাসহ বিভিন্ন সামাজিক কর্মকান্ডে আশার আলো ছড়িয়েছে ইউনিয়ন শিশু ও যুব নেটওয়ার্কের সদস্যরা।
এছাড়াও  কিশোরী মেয়েদের স্বাস্থ্য সচেতনতায়  নিজের তৈরী নেপকিন সুলভ মুল্যে বিক্রি করে সাড়া ফেলেছে নীলফামারীর জলঢাকা উপজেলার শিমুলবাড়ি ইউনিয়নের আরাজী শিমুলবাড়ি গ্রামের যুব নেটওয়ার্কের সদস্যরা।
আর এ কাজে  তাদের  সহায়তা করছেন বেসরকারী এনজিও প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, উদয়াঙ্কুর সেবা সংস্থা (ইউএসএস)।ও ইউনিয়ন পরিষদ।
শনিবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, জলঢাকা উপজেলার শিমুলবাড়ি ইউনিয়নের কয়েকজন কিশোর- কিশোরী বাল্য বিবাহ রোধ, শিশু নির্যাতন প্রতিরোধ ও ঝড়ে পড়া শিশুদের স্কুলগামী করার লক্ষে ইউনিয়ন শিশু ও যুব নের্টওয়ার্ক নামে একটি ফোরাম গঠন করে। পাশাপাশি প্রতিটি গ্রামে একটি করে ফোরাম গঠন করে দেয়। গ্রামের ফোরামের সদস্যদের নিয়ে বাল্যবিয়েসহ অন্যান্য বিষয়ের উপর আলোচনাসভা, উঠান বেঠক করে। এভাবে গত তিন বছরে যুব নের্টওয়ার্কের সদস্যরা ৪২ টি বাল্যবিয়ে বন্ধ করে এবং ৫০ জন ঝড়েপড়া শিশুদের স্কুলগামী করতে সক্ষম হয়। সেই সাথে কিশোরী মেয়েদের স্বাস্থ্য সচেতনতা  বৃদ্ধির জন্য যুব নের্টওয়ার্কের সদস্যরা প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ থেকে নেপকিন তৈরীর প্রশিক্ষন নিয়ে নিজেরাই নেপকিন তৈরী করে অত্যন্ত সুলভ মুল্যে গ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কিশোরীদের মাঝে বিক্রি করে।
শিমুলবাড়ি যুব নেটওয়ার্কের সভাপতি শ্রীমতি দীপ্তি রানী রায় বলেন, আমার বাবা মা আমার বাল্য বিয়ে ঠিক করেছিল। অনেক কষ্ঠ করে আমি বাল্য বিয়ের হাত থেকে রক্ষা পেয়েছি। আমার মত কেউ যেন বাল্য বিয়ের স্বীকার না হয় সেজন্য  শিশু ও যুব নেটওয়ার্ক কাজ করে যাচ্ছে।
 উপজেলা শিশু ও যুব নেটওয়ার্কের সভাপতি শিরিন আক্তার বলেন, আমরা গোটা উপজেলায় শিশু ও কিশোরীদের নিয়ে কাজ করছি। বাল্য বিয়ে বন্ধ, শিশু নির্যাতন , ঝড়েপড়া শিশুদের স্কুলগামী করাসহ কিশোরী মেয়েদের জন্য কমমুল্যে নেপকিন তৈরী করে সরবরাহ করছি।
শিমুলবাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হামিদুল ইসলাম  বলেন, আমার ইউনিয়নের কিশোর- কিশোরীরা বাল্যবিয়ে প্রতিরোধ, শিশু নির্যাতন, ঝড়ে পড়া শিক্ষার্থীদের স্কুলগামী করনে গুরুত্বপুর্ন অবদান রাখছে। পরিষদ থেকে তাদের সহযোগিতা করা হচ্ছে। এছাড়াও তাদের তৈরী নেপকিন ক্রয় করে পরিষদের মাধ্যমে আমরাও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে  কিশোরী ছাত্রীদের বিনামুল্যে সরবরাহ করছি। 

পুরোনো সংবাদ

নীলফামারী 808720577530141344

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item