পার্বতীপুর সাব-রেজিষ্ট্রার অফিসের কার্যক্রম চলছে ঝুঁকিপূর্ণ ভবনে

এম এ আলম বাবলু, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের পার্বতীপুরে সাব-রেজিষ্ট্রার অফিসের কার্যক্রম চলছে ঝুঁকিপূর্ণ ভবনে। কোটি কোটি টাকার রাজস্ব আয় হলেও একটি পরিত্যাক্ত ভবনে এই কার্যক্রম পরিচালিত হওয়ায় যে কোন মূর্হুতে ভবনটি ধ্বসে পড়ে বড় ধরণের দূর্ঘটনা আশংকা রয়েছে।
জানা গেছে, পার্বতীপুর উপজেলা সাব-রেজিষ্ট্রার অফিসটি শহরের রংপুর রেলওয়ে লেভেল ক্রোসিং গেট এলাকায় অবস্থিত একটি পরিত্যাক্ত ভবনে পরিচালিত হয়ে আসছে। ভবনটির প্রয়োজনীয় সংস্কার অভাবে বর্তমানে তা জরাজীর্ণ হয়ে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।
যুগ যুগ ধরে এই ভবনে সাব-রেজিষ্ট্রার অফিসের কার্যক্রম পরিচালিত হলেও নতুন ভবন নির্মান কিংবা অন্যত্র অফিসটি সরানোর কোন পরিকল্পনা গ্রহন করা হচ্ছে না। ফলে এই ঝুঁকিপূর্ণটিতে জীবনে ঝুঁকি নিয়ে কার্যক্রম চালাচ্ছে এখানে কর্মরত কর্মকর্তা কর্মচারী সহ এর সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গরা। এই অফিসে দলিল কার্য সম্পাদনার মাধ্যমে প্রতি বছরে প্রায় ১০ কোটি টাকা রাজস্ব আয় হলেও ভবনটির ব্যাপারে কারো কোন মাথা ব্যাথা নেই। বর্তমানে ভবনটি জরাজীর্ণ হয়ে এমন অবস্থায় পরিণত হয়ে যে, যে কোন মূর্হুতে সেটি ভেঙ্গে পড়ে বড় ধরণের কোন দূর্ঘটনা ঘটতে পারে। এই অফিসে কর্মরত অফিস সহকারী সাজ্জাদ হোসেন জানান, এই অফিসে বর্তমানে একজন কর্মকতা ও চারজন কর্মচারী সহ ৪০ জন নকল নবিস সার্বক্ষনিক কর্মরত রয়েছে। তাছাড়াও প্রতিদিন শত শত লোকজন এখানে আসা যাওয়া করছে। তিনি বলেন সর্বক্ষনিক ঝুঁকির মধ্যে দিয়েই তাদেরকে কার্যক্রম পরিচালনা করতে হচ্ছে। পার্বতীপুর সাব-রেজিষ্ট্রার অফিসের দলিল লেখক সমিতির সদস্য কাজী ফিজার বলেন দীর্ঘদিন ধরে জরাজীর্ণ ঝুঁকিপূর্ণ এই ভবনে সাব-রেজিষ্ট্রার অফিসের সকল কার্যক্রম পরিচালিত হলেও ভবনটি সংস্কার কিংবা নতুন ভবন নির্মানের কোন পরিকল্পনা নেই। জরাজীর্ণ ভবনটি ধ্বসে পড়ে যে কোন মূর্হুতে বড় ধরণের দূর্ঘটনা ঘটতে পারে বলে তিনি আশংকা প্রকাশ করেন। পার্বতীপুর পৌরসভার মেয়র এ জেড এম মেনহাজুল হক বলেন জরাজীর্ণ ভবনে সাব-রেজিষ্ট্রার অফিসের কার্যক্রম পরিচালিত হওয়ায় যে কোন মূর্হুতেই দূর্ঘটনার আশংকা রয়ে যায়। দ্রুত ভবনটি সংস্কার কিংবা নতুন ভবন নির্মান করে এই অফিসের কার্যক্রম পরিচালিত হলে তা সভার জন্যই মঙ্গল কর হবে। এব্যাপারে পার্বতীপুর সাব-রেজিষ্ট্রার অফিসে বর্তমানে কর্মরত সাব-রেজিষ্ট্রার তৌহিদুল ইসলাম এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন পরিত্যাক্ত এই ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় সব সময় দূর্ঘটনার আশংকা করা হচ্ছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন ভবনটির ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগের উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। ভবনটি সংস্কার কিংবা নতুন নির্মান করে অফিসটি স্থানান্তরের কোন পরিকল্পনা বর্তমানে নেই।

পুরোনো সংবাদ

দিনাজপুর 7357556679897076282

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

শিল্প-সাহিত্য

ফেসবুক লাইকপেজ

তারিখ অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item