ডিমলায় জাতীয় ইঁদুর নিধন অভিযান’র উদ্বোধন


ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : ‘আসুন, সম্পদ ও ফসল রক্ষায় সম্মিলিতভাবে ইঁদুর নিধন করি’ এবারের এই শ্লোগানকে সামনে নিয়ে নীলফামারীর ডিমলা উপজেলা পরিষদ চত্বরে জাতীয় ইঁদুর নিধন অভিযান-২০১৯ মঙ্গলবার (২৯-অক্টোবর) সকালে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে।
এ উপলক্ষে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা অডিটরিয়াম হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট নুর-ই আলম সিদ্দিকী’র সভাপতিত্বে  আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: সেকেন্দার আলী। উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কনক চন্দ্র রায়ের সঞ্চলনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম। এতে বিশেষ অতিথি ছিলেন, জেলা কৃষিস্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক উদ্দ্যান কৃষিবিদ এনামুল হক, নীলফামারী জেলা খামারবাড়ি অতিরিক্ত উপ-পরিচালক উদ্ভিদ সংরক্ষণ কৃষিবিদ মাজিদুল ইসলাম, প্রশিক্ষণ পরিচালনাকারী কৃষিবিদ সাইফুল আলম, ডিমলা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বাবু নিরেন্দ্র নাথ রায় নিরু প্রমুখ। এছাড়াও উপজেলা কৃষি অধিদপ্তর অফিসের সংশ্লিষ্ট সকল কর্মকর্তা/ কর্মচারী বৃন্দ, বিভিন্ন ইউনিয়ন থেকে আগত কৃষান-কৃষানী ও সাধারণ জনগণ উপস্থিত ছিলেন।
ইঁদুর নিধন অভিযানের আলোচনা সভার প্রধান অতিথি তবিবুল ইসলাম বলেন, ইঁদুর আমাদের জন্য মারাত্ত্বক ক্ষতিকর প্রাণী, আমাদের ফসলের জন্য ক্ষতিকর এতে কোনো সন্দেহ নেই। আর আমরাই চেষ্টা করলে হাজার-হাজার ইঁদুর মারতে পারি, এতে করে আমাদের ফসল রক্ষা পাবে। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেকেন্দার আলী বলেন, ইঁদুরের হাত থেকে রক্ষা পেতে আমরা বিভিন্ন রকমের ফাঁদ তৈরী করে তা ব্যবহার করতে পারি। তিনি আরো বলেন, ইঁদুর বহুমাত্রিক সমস্যা সৃষ্টি করে। শুধু যে খাবার আর ফসল নষ্ট করে তাই না এরা ঘড়-বাড়ির ইলেকট্রিক তারও কেটে দেয়, বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কেটে বিপর্যয় সৃষ্টি করে। এই ইঁদুর মারার জন্য শুধু শীতের মৌসুম সঠিক সময় নয়। এরা বারমাস ক্ষতি করে। সেই সাথে পেঁচা, চিল, বাজপাখি, বিড়াল এই সমস্ত প্রাণীগুলোর ক্ষেত্রে আমাদের সদয় হতে হবে এবং আমাদের পরবর্তী প্রজন্ম যারা, তাদেরকেও আমাদের সচেতন করে তুলতে হবে। কারণ এ প্রাণীগুলো ইঁদুর নিধনে অনেক সহায়তা করে। এভাবে ইঁদুর থেকে ফসলকে রক্ষা করতে পারলে নিজের ও দেশের জন্য খাদ্য সংকট দুর হবে।

পুরোনো সংবাদ

নীলফামারী 6880428938763865009

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

শিল্প-সাহিত্য

ফেসবুক লাইকপেজ

তারিখ অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item