ঠাকুরগাঁওয়ে ফুটপাত বেদখল: দূর্ভোগে পথচারী, শিক্ষার্থী ও প্রতিবন্ধীরা

আব্দুল আউয়াল ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁও রোড ১২ নং ওয়ার্ড পৌরসভা এলাকার সড়কগুলোর ফুটপাত এখন হকার ও ব্যবসায়ীদের দখলে। আর পথচারীরা চলাচল করেন সড়ক দিয়ে। এতে সবচেয়ে দূর্ভোগ পোহাতে হয় সাধারন পথচারী শিক্ষার্থী ও প্রতিবন্ধীদের। সড়কের পাশে ফুটপাত বেদখল হওয়ার কারনে তাদের জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হয় রাস্তার উপর দিয়ে। ফলে প্রতিনিয়ত ছোট বড় দুর্ঘটনার কবলে পড়তে হচ্ছে পথচারীদের।



বুধবার ২৮ আগস্ট সকালে রোড এলাকা ঘুরে দেখা গেছে, সড়কের ফুটপাতের বেশির ভাগ অংশ হকার-ব্যবসায়ীদের দখলে। আছে ফলের দোকান এবং দোকান ব্যবসায়ীরা ফুটপাত দখল করে তাতে ছাউনি দিয়ে পার্কিং করে রেখেছে মোটর সাইকেল সহ দোকানের মালামাল। ফলে ফুটপাত দিয়ে পথচারীদের হেঁটে যাওয়ার সুযোগ নেই। বেশির ভাগ পথচারী সড়ক দিয়ে হাঁটছেন।
এসব সড়কে ফুটপাত ও ফুটপাত সংলগ্ন রাস্তা দখলে থাকায় ভোগান্তি পোহাতে হচ্ছে পথচারীদের।

ঠাকুরগাঁও রোড এলাকার ফুটপাত দখলকারী ব্যবসায়ী মনির নিজের দোষ স্বীকার করে বলেন, ফুটপাত মূলত সাধারন পথচারীর ব্যবহারের জন্য। আমরা ব্যবসার সুবিধার্থে এটি ব্যবহার করছি। আমি খুব তারাতারি এসব সড়িয়ে নেবো। যাতে সাধারন পথচারীর কোন সমস্যা না হয়।


ফুটপাতে ছাউনি দিয়ে রাখা হেলথ ওয়েজ ফার্মেসী স্বত্বাধিকারী হায়দার আলী বলেন, আমার সমস্যাটা দিয়ে কি আর গোটা সমাধান হবে। আমি নাহয় একটু ঢাকনা দিয়েছি এতে সাধারন মানুষ একটু হলেও উপকৃত হচ্ছে। বৃষ্টি হলে উঠে ছাউনির নিচে আসছে।

পথচারী একাধকি শিক্ষার্থী, সাধারন মানুষ ও প্রতিবন্ধি শাহাজাহান আলী বলেন, স্থানীয় দোকান ব্যবসায়ীরা পথচারীর সুবিধার্থে বানানো ফুটপাত দখল করে রাখার কারনে আমরা ফুটপাত দিয়ে হাঁটতে পারছিনা, তদোপরি আবার গাড়িগুলো রাস্তার উপরে যেখানে সেখানে দাড়িয়ে যাত্রী উঠানামা করার কারনে যানজট লেগেই থাকে। আমাদের রাস্তার উপর দিয়ে হাঁটতে হয়। তারা বলেন পথচারীদের ব্যবহারের জন্য ফুটপাত দখলমুক্ত করা না হলে সংকট দিনে দিনে আরও বাড়বে। তাই তারা ফুটপাত দখল মুক্ত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রুত হস্তেক্ষেপ কামনা করেছেন।

ছাত্র নেতা, আবু তোরাব বলেন, জনগণের সুবিধার্থে সরকার সড়কের উন্নয়নে কাজ করছে। ঠাকুরগাঁওয়ে চার লেনে রাস্তা করা হয়েছে কোটি কোটি টাকা ব্যায়ে। কিন্তু এ রাস্তা হওয়ার পরেও জনগণের দুর্ভোগ কোনভাবেই কমছেনা। সড়কের ফুটপাতগুলো বেদখল থাকার কারনে মানুষ এখন সড়কের উপর দিয়ে হাঁটছে। ফলে বড়াছে সড়ক দুর্ঘটনা। যানজট মুক্ত শহর সহ সড়ক দুর্ঘটনা রোধে ফুটপাত দখল মুক্ত করা ছাড়া আর কোন বিকল্প নেই বলে তিনি মন্তব্য করেন।

এ বিষয়ে জেলার নির্বাহী প্রকৌশলী, সওজ- এ, কে, এম, শফিকুজ্জামানের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি এখানে নতুন যোগদান করেছি এবং তিনি এই প্রতিবেদককে এ দপ্তরের আরেক কর্মকর্তার সাথে যোগাযোগ করে কথা বলতে বলেন। সেই কর্মকর্তার সাথে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি কল রিসিভ করেননি। এ রিপোর্ট লেখার সময় পরে আবার নির্বাহী প্রকৌশলী, সওজ- এ, কে, এম, শফিকুজ্জামানের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তার মুঠোফোনটি বন্ধ পাওয়া যায়।

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 1682520668082328841

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

শিল্প-সাহিত্য

ফেসবুক লাইকপেজ

তারিখ অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item