সৈয়দপুরে রেলভূমিতে বসবাসকারীদের উচ্ছেদ না করে বরাদ্দ বা বন্দোবস্তের দাবিতে জনসভা অনুষ্ঠিত

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
 নীলফামারীর সৈয়দপুরে রেলভূমিতে বসবাসকারীদের উচ্ছেদ না করে বরাদ্দ কিংবা বন্দোবস্তের দাবিতে এক বিশাল জনসভা হয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যা  ৭টা থেকে গভীর রাতে সৈয়দপুর শহরের শেরে বাংলা সড়কের তামান্না সিনেমা হল মোড়ে ওই জনসভা অনুষ্ঠিত হয়। রেলভূমিতে বসবাসকারীদের সংগঠন অধিকার ওই সভার আয়োজন করে।

এতে সভাপতিত্ব করেন রেলভূমিতে বসবাসকারীদের সংগঠন অধিকার এর সভাপতি ও সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন।
 জনসভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী লীগ সৈয়দপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক মো. আখতার হোসেন বাদল, অ্যাডভোকেট তুষার কান্তি রায়, বিএনপি নেতা অ্যাডভোকেট এস. এম ওবায়দুর রহমান, সাংবাদিক আমিনুল হক,  পৌর আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মো. রফিকুল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক মো. মোজাম্মেল হক, অধিকারের সাধারণ সম্পাদক হাজী তাসলিম, বীর মুক্তিযোদ্ধা মো. একরামুল হক, আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ সাখাওয়াৎ হোসেন খোকন, আজমল হোসেন, মোছা. সানজিদা বেগম লাকী, মীর সানোয়ার আলী, আবুল কাশেম সরকার দুলু,  প্রভাষক আব্দুল হাফিজ হাপ্পু, প্রভাষক শওকত হায়াৎ শাহ, সামসুল আলম, জাপা নেতা আলতাফ হোসেন, সাবেক পৌর কাউন্সিলর মো. আকতার হোসেন ফেকু ও মো. কায়সার, জাতীয় যুব সংহতির নেতা রওশন মাহানামা, উর্দ্দূভাষীদের নেতা মো. আশরাফুল হক বাবু, মাজিদ ইকবাল, শ্রমিক নেতা আনোয়ার হোসেন বাঙ্গালী, পরিবহন শ্রমিক নেতা মো. মানিক মিয়া প্রমূখ।
রেলভূমিতে বসবাসকারীদের সংগঠন অধিকারের সহ-সভাপতি ও আওয়ামী লীগ নেতা মো. জোবায়দুর রহমান শাহীন গোটা জনসভাটি সঞ্চালনা করেন।
  উক্ত জনসভায় বক্তারা বলেন, সৈয়দপুরের দুই-তৃতীয়াংশ জমির হচ্ছে বাংলাদেশ রেলওয়ের। রেলওয়ে শহর হিসেবে পরিচিত সৈয়দপুরে লক্ষাধিক মানুষেরই রেলভূমিতে মাথা গোঁজার ঠাঁই মিলেছে।
দীর্ঘদিন যাবৎ বিভিন্ন শ্রেণী-পেশার এ সব মানুষ রেলওয়ে জমিতে কোন রকম বাসাবাড়ি তৈরি বসবাস করে আসছে।  রেলওয়ে জমিতে উর্দ্দূভাষীদের ২২টি ক্যাম্প রয়েছে।
এছাড়াও এ শহরের মধ্যে বিপুল সংখ্যক মসজিদ,মন্দির,গীর্জাসহ বিভিন্ন ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে রেলওয়ের ভূমিতে। সরকারি -বেসরকারি অনেক সংস্থার কার্যালয়ও স্থাপিত  হয়েছে রেলওয়ে জায়গাজমিতে। রেলওয়ে জমিতে বসবাসকারী এ সব মানুষ তাদের দখলে থাকা ভূমি নিজ নিজ নামে বরাদ্দ বা বন্দোবস্তের দাবিতে জানিয়ে আসছেন। কিন্তু তা সত্ত্বেও রেলওয়ে ভূ-সম্পত্তি বিভাগ থেকে আগামী ২৯ ও ৩০ সেপ্টেম্বর সৈয়দপুরে রেলভূমিতে বসবাসকারীদের উচ্ছেদের জন্য গণবিজ্ঞপ্তি জারি করেছে। এতে করে গোটা শহরের মানুষ চরম আতঙ্কগ্রস্থ ও উদ্বিগ্ন হয়ে পড়েছেন।
এ অবস্থায় জনসভা বক্তারা  সৈয়দপুর শহরে রেলভূমিতে বসবাসকারীদের উচ্ছেদ না করে বরাদ্দ বা বন্দোবস্তের দাবি জানান।  সভা থেকে দাবি পূরণে আগামী ১৪ সেপ্টেম্বর সৈয়দপুরে মানববন্ধন কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে।
এর আগে একই দাবিতে  নীলফামারীর জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি প্রদান করা হয়।                                                                  

পুরোনো সংবাদ

সৈয়দপুর 3813933408984122394

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

শিল্প-সাহিত্য

ফেসবুক লাইকপেজ

তারিখ অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item