উত্তরাঞ্চলের আশ্বিনে বর্ষা

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ॥ কে বলবে এটা আশ্বিন মাস? নীল আকাশ উধাও। আকাশে নেই সাদা ধবধবে পেজো তুলোর মতো মেঘ। কালো মেঘে ঢেকে রয়েছে শহর ছাড়িয়ে গ্রাম। শুরু হয়েছে বর্ষাসুর।
গত কয়েক দিন ধরে শ্রাবণ মাসের মতো  বৃষ্টি লেগেই রয়েছে। দিন রাত চলছে একই সুরের বৃস্টি।  রবিবার(২৯ সেপ্টেম্বর) আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে উত্তরাঞ্চল সহ সারা দেশে আগামী ৭২ ঘণ্টা বিভিন্ন প্রান্তে বৃষ্টি চলবে।
সঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টিও হবে। এদিকে বৃস্টিতে আমন ধান ও শাক সব্জীর উপকার বয়ে আনলেও আগাম আলু আবাদে নীলফামারী সহ উত্তরাঞ্চলের কৃষকদের চরম খেসারত দিতে হচ্ছে। অপর দিকে শারদীয় দুর্গাপুজার উৎসবের আমেজ এই বৃস্টি যেন কাটা হয়ে দাঁড়িয়েছে। শনিবার শারদীয় দুর্গাপুজার মহালয়া হয় বৃস্টির মধ্যেই। আগামী সপ্তমী থেকে দশমীতে কী হবে? এমন চিন্তায় কপালে ভাজ পড়েছে সনাতন ধর্মের বৃহৎ উৎসব এই শারদীয়তে। বৃষ্টি হওয়ার কারণে, উদ্যোক্তারা তো বটেই, পুজো শপিংয়ে সমস্যায় পড়েছেন অনেকেই। বৃষ্টির জন্য কোথাও প্যান্ডেলের কাজ বন্ধ রাখতে হচ্ছে, কেউ আবার এর মধ্যেও প্যান্ডেলের ভিতরের কাজকর্ম সেরে রাখছেন। বৃষ্টি থামলেই বাইরের কাজে হাত দেবেন। একই সঙ্গে বৃষ্টি হলে দর্শনার্থীদের যাতে অসুবিধা না হয়, তার জন্যও ভাবনা-চিন্তা এবং সেই অনুযায়ী কাজ শুরু করে দিয়েছে অধিকাংশ পুজো প্যান্ডেলগুলি। বিষয়টি জানালেন নীলফামারী জেলার বাংলাদেশ পুজা উদযাপন কমিটির সভাপতি এ্যাডঃ অক্ষয় কুমার রায়।
রংপুরের আট জেলায় এবার ৫ হাজার ২২১টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে নীলফামারী জেলায় ৮৫৪টি,রংপুর জেলায় ৭৬৮টি, দিনাজপুর জেলায় এক হাজার ২৬২টি, গাইবান্ধা জেলায় ৬১১টি, কুড়িগ্রাম জেলায় ৫৪০টি, লালমনিরহাট জেলায় ৪৪৯টি, ঠাকুরগাঁও জেলায় ৪৫৯টি ও পঞ্চগড় জেলায় ২৭৯টি মন্ডব রয়েছে।
আজ রবিবার সেই ভোর হতে উত্তরবঙ্গে বৃস্টির রেশ চলছেই। এর আগের দিন শনিবারও ছিল একই অবস্থা। আবহাওয়া দফতর সুত্র মতে গত ২৪ ঘন্টায় উত্তরের রংপুর বিভাগের আট জেলায় গড় বৃস্টিপাত হয়েছে ১৫২ মিলিমিটার।
এ দিকে বৃষ্টিপাতের কারণে নীলফামারী ও পাশ্ববর্তী এলাকার ফসলের  মাঠে আগাম আলু চাষে চরম দুর্ভোগে পড়েছে আলু চাষীরা। তবে আশীর্বাদ হয়ে দেখা দিয়েছে  আমন ধানের মাঠের।
নীলফামারীর যাদুর হাট গ্রাম, সোনারায় গ্রাম কিশোরীগঞ্জ উপজেলার বাহাগিলি, নিতাই পুটিমারী বড়ভিটা মাগুড়া এলাকার কৃষকরা জানায় ইতোমধ্যে তারা প্রায় সাড়ে ৬ হাজার হেক্টরে আগাম আলুর বীজ বুনেছে। বৃস্টির কারনে ক্ষেত নস্ট হবার উপক্রম হয়েছে।আর এই আগাম আলুর জমিতে এভাবে বৃষ্টি চলতে থাকলে তা বিনষ্ট হবে। এছাড়া অনেক জমিতে পানি জমে গেছে। তাই আলু চাষীরা এখন দুশ্চিন্তায়। #

পুরোনো সংবাদ

রংপুর 4614011478053933944

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item