জলঢাকায় মিনা দিবস উপলক্ষে র‍্যালি, পুরষ্কার বিতরন ও আলোচনা সভা অনুষ্ঠিত

মর্তুজা ইসলাম,জলঢাকা প্রতিনিধিঃ"মনের মতো স্কুল পেলে শিখবো মোরা হেসে খেলে" এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীর জলঢাকা উপজেলায় মিনা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকালে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজনে আলোচনা সভা ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠিত হয়। এর আগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‍্যালি বের হয়ে বাজার প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নুর মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জলঢাকা সুজাউদ্দৌলা। এসময় উপস্থিত ছিলেন সহকারী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ মুশফিকুর রহমান, আ ব মোকতাদের বিল্লাহ, আতাউল গনী ওসমানী, দিলীপ কুমার সরকার, মোঃ হাবিবুর রহমান, কৃষ্ণা কাবেরী বিশ্বাস, মোঃ হারুন অর রশীদ,  এ কে এম আনোয়ারুল কবীর সহ প্রধান শিক্ষক ,সহকারি শিক্ষক ও শিক্ষার্থী বৃন্দ। শেষে চিত্রাংকন, রচনা ও যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতায় বিজয়ী ১৫ জন শিক্ষার্থীকে পুরষ্কার প্রদান করা হয়। এসময় প্রাথমিক শিক্ষা অফিসার নুর মোহাম্মদ বলেন,জনপ্রিয় কার্টুন ‘মিনা’ নামের বালিকা চরিত্রটি মেয়ে শিশুদের অধিকার প্রতিষ্ঠায় সোচ্চার।
১৯৯১ সালে একজন ১০ বছর বয়সী বালিকা হিসেবে মিনা চরিত্রের সৃষ্টি। মিনা চরিত্রটি বাংলাদেশ, পাকিস্তান, ভারত, নেপাল তথা দক্ষিণ এশিয়ার  মেয়েশিশুদের প্রতিনিধিত্বকারী একটি বালিকা চরিত্র। ১৯৯৮ সাল থেকে ২৪ সেপ্টেম্বর দেশব্যাপী মিনা দিবস উদযাপন করে আসছে সরকারি-বেসরকারি সংস্থা। তিনি আরো বলেন বিদ্যালয়ে যেতে সক্ষম শতভাগ শিশুর বিদ্যালয়ে ভর্তি নিশ্চিতকরণ এবং ঝরেপড়া রোধের লক্ষ্যকে সামনে রেখে আজ উদযাপিত হয় ‘মিনা দিবস’। শিক্ষা ও স্বাস্থ্যবিষয়ক উন্নয়নের পাশাপাশি বাল্য বিয়ে, পরিবারে অসম খাদ্য বণ্টন, শিশুশ্রম রোধ প্রভৃতি বিষয়ে সচেতন করা ও কার্যকরী বার্তা পৌঁছানোর ক্ষেত্রে ‘মিনা’ চরিত্রটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। মান সম্মত প্রাথমিক শিক্ষা থিম নিয়ে এবার দিবসটির প্রতিপাদ্য হলো "মনের মত স্কুল পেলে, শিখব মোরা হেসে খেলে"। 

পুরোনো সংবাদ

নীলফামারী 5376605251458646017

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item