ডিমলায় মিল্কচিলিং প্লান্ট স্থাপন উপলক্ষে মতবিনিময় সভা।

ডিমলা (নীলফামারী) প্রতিনিধি: পল্লীশ্রী রি-কলপ্রকল্প ২০১০ সাল হতে ডিমলা উপজেলার পূর্ব ছাতনাই, পশ্চিম ছাতনাই, খগাখড়িবাড়ি, টেপা খড়িবাড়ি ও খালিশা চাপানী ইউনিয়নে দরিদ্র এবং অতি দরিদ্র মানুষের উন্নয়নে কাজ করে আসছে। জীবন যাত্রার মান উন্নয়নে ঘাতসহনশীল ও স্থায়ীত্বশীল উন্নয়নে গাভী প্রদান এবং দেশী গাভীর জাত উন্নয়নে কৃত্রিম প্রজনন এর কার্যক্রমে গ্রামীন মানুষের গাভী পালনের মাধ্যমে দুধ উৎপাদন বৃদ্ধি পেয়েছে তারই ধারাবাহিকতায় (১৬ সেপ্টেম্বর) সোমবার নীলফামারীর ডিমলা উপজেলা পরিষদ হলরুমে পল্লীশ্রী রি-কল ২০২১ প্রকল্পের সহযোগীতায় এবং উপজেলা ডেইরী খামার এসোসিয়েশনের আয়োজনে “মিল্কভিটা কো-অপারেটিভ কর্তৃক ডিমলায় মিল্কচিলিং প্লান্ট স্থাপন উপলক্ষে এক মতবিনিময় সভা” অনুষ্ঠিত হয়। সভার উদ্দেশ্য ছিল এলাকায় দুগ্ধ খামারীদের দুধ বাজার জাত করনের সুবিধার্থে মিল্কভিটা কর্তৃক একটি পুর্নাঙ্গ চিলিং সেন্টার স্থাপন করা।
উক্ত সভায় ছোট বড় মিলে মোট ১’শত ২৫ জন খামারী উপস্থিত ছিলেন। সভায় বক্তব্য রাখেন নীলফামারী-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আফাতাব উদ্দিন সরকার তিনি বলেন ডিমলা উপজেলার এই ১’শ ২৫ জন খামারী যাদের প্রতিদিন উৎপাদিত দুধের পরিমান প্রায় ৫ হাজার লিটার যা বিভিন্ন হোটেল ও ভোক্তার নিকট নাম মাত্র মূল্যে বিক্রয় করতে হয় কিন্তু গাভী পালনে গাভীর খাদ্য ক্রয় করতে ভর্তূকি দিতে হয় তাতে করে এক দিকে যেমন খামারীরা আগ্রহ হারাচ্ছে অন্যদিকে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, এজন্য ডিমলা উপজেলায় মিল্কভিটার মাধ্যমে একটি চিলিং সেন্টার স্থাপন করা যায় তাহলে খামারীরা গাভী পালনে আগ্রহ ফিরে পাবে।
তিনি মিল্ক ভিটা কোম্পানী প্রতিনিধির উদ্ধেশ্যে চিলিং প্লান্ট স্থাপনের জোর দাবী জানান এবং আগামী জাতীয় সংসদ অধিবেশনে বিষয়টি নিয়ে আলোচনা করবেন বলে আশ্বাস প্রদান করেন।

উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব তবিবুল ইসলাম বলেন ডিমলা উপজেলার মানুষের বর্তমানে একটাই দাবী উৎপাদিত দুধের ন্যায্য মুল্য এবং এ মুল্য পেতে হলে প্রয়োজন মিল্ক ভিটার চিলিং পয়েন্ট।

উপজেলা নির্বাহী অফিসার মোছা: নাজমুন নাহার মুন বলেন একজন কৃষকের উন্নয়ন করতে হলে তার বাড়িতে শাক-সবজি, গরু-ছাগল এবং হাঁস-মুরগী পালন প্রয়োজন যার মাধ্যমে পরিবারের স্থায়ীত্বশীল উন্নয়ন সম্ভব যা ডিমলা উপজেলাবাসী সম্ভব করে তুলেছে কিন্তু উৎপাদিত দুধের ন্যায্য মুল্য না পাওয়ার কারনে উন্নয়ন ব্যহত হচ্ছে যা অদ্য মিল্ক ভিটা প্রতিনিধির মাধ্যমে চিলিং পয়েন্ট স্থাপনের মাধ্যমে উপজেলাবাসীর উন্নয়ন সম্ভব বিষয়টি মাথায় রেখে মিল্কভিটা প্রতিনিধির উদ্দেশ্যে চিলিং পয়েন্ট স্থাপনের দাবী জানান।

জেলার জলঢাকা উপজেলা মিল্কভিটা ভারপ্রাপ্ত কর্মকর্তা ও জলঢাকা থানার অফিসার ইনচার্জ (ওসি) ডা: জাহেদুল ইসলাম বলেন মাননীয় সাংসদ সহ স্থানীয় খামারীদের চাহিদা এবং দুধের পরিমান বিবেচনা করে আগামী ৩ মাসের মধ্যে মিল্কভিটা চিলিং পয়েন্ট স্থাপনের জন্য যা প্রয়োজন তা তিনি তার প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তার কাছে তুলে ধরবেন বলে জানান।

উপজেলা প্রাণিসম্পদ ভেটেনারী সার্জন সাইদুর রহমান বলেন, বর্তমানে উপজেলায় যে পরিমান খামারী এবং গাভী আছে তাতে করে ১৯ হাজার লিটার দুধ উৎপাদ হয় তা থেকে প্রত্যেক মানুষের চাহিদা অনুযায়ী খাওয়ার পরেও প্রতিদিন ৫’শ লিটার দুধ প্রদান করা সম্ভব।

সমিতির সংগঠক জনাব মো: এমদাদুলহক, মিল্কভিটা এল এফ এ আই মো: আসাদুজ্জামান বলেন আশা প্রকাশ করছি আগামী ০৩ মাসের মধ্যেই ডিমলা উপজেলায় একটি চিলিং পয়েন্ট স্থাপন হবে।

সঞ্চালক হিসাবে অনুষ্ঠানটি পরিচালনা করেন পল্লীশ্রী রিকল-২০২১ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী পুরানচন্দ্র বর্মন। তিনি বলেন মাননীয় সংসদ সদস্য বীর মুক্তি যোদ্ধা আফতাব উদ্দিন সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় গত ১১ সেপ্টেম্বর ২০১৯ তারিখে বার্ষিক সাধারন সভার মাধ্যমে মিল্কভিটা কো-অপারেটিভ ডিমলায় মিল্কচিলিং প্লান্ট স্থাপনের জন্য নীতিগত ভাবে সিদ্ধান্ত গ্রহন করেন। তারই ধারাবাহিকতায় মিল্কভিটা টিম ২দিন ব্যাপি দুধের বর্তমান অবস্থা বিষয়ে ডাটাবেজ তৈরীর জন্য ডিমলা এলাকায় জরীপ কাজ সম্পাদন করেন। জরীপকৃত তথ্য-উপাত্ত নিয়ে আজকের এই মতবিনিময় সভা যার মাধ্যমে চিলিংপ্লান্ট স্থাপন কাজ সহজতর হবে।
ডেইরী খামার এসোশিয়াশন উপজেলা সভাপতি নুরুল হক আমিন শত ভাগ উৎপাদন মূখী একটি মিল্কচিলিং প্লান্ট আগামী ২/৩ মাসের মধ্যে স্থাপনের আশা বাদ ব্যক্ত করে মতবিনিময় সভার সমাপ্তি ঘোষনা করেন। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বাবু নিরেন্দ্র নাথ রায় নিরু, মহিলা ভাইস চেয়ারম্যান আয়শা সিদ্দীকা, ডিমলা থানার অফিসার ইনচার্জ (ওসি) মফিজ উদ্দিন শেখ, (তদন্ত-ওসি) সোহেল রানা সহ স্থানীয় সাংবাদিক বৃন্দ।

পুরোনো সংবাদ

নীলফামারী 6640322251117474432

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item