ডেঙ্গু পরীক্ষায় অতিরিক্ত ফি নেওয়ায় সৈয়দপুরের পপুলার ল্যাবে জরিমানা

 
তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
 নীলফামারীর সৈয়দপুরে ডেঙ্গু পরীক্ষায় সরকার নির্ধারিত ফি’র বাইরে অতিরিক্ত ফি আদায়ের দায়ে একটি বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারে ১১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। শনিবার (৩ আগস্ট)  রাতে শহরের শহীদ তুলশীরাম সড়কের মিশন জেনারেল হাসপাতাল এন্ড পপুলার ল্যাবে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে  ওই জরিমানা আদায় করা হয়। ভ্রাম্যমান আদালতের বিচারক  নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার ওই জরিমানা করেন। সেই সঙ্গে আদায়কৃত বাড়তি ফি ডায়াগনস্টিক সেন্টার কাছ থেকে ফেরত নিয়ে ডেঙ্গু আক্রান্ত রোগীর হাতে তুলে দেওয়া হয়েছে।
 ভ্রাম্যমান আদালত সূত্রে জানা গেছে, সৈয়দপুর উপজেলার তিন  নম্বর বাঙ্গালীপুর ইউনিয়নের লক্ষণপুর বাড়াইশালপাড়ার মো. আবুল কালামের ছেলে  মো. মেহেদী হাসান (১৮)। সে এবারে দিনাজপুরের পার্বতীপুর ডিগ্রী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় অংশ নেয়। অভাবী পরিবারের সন্তান মেহেদী  হাসান পরীক্ষার পর কাজের খোঁজে ঢাকা যায়। সেখানে গিয়ে  মীরপুর-১০ এ সে ইলেকট্রিশিয়ানের কাজ করছিল। সেখানে কাজ করা অবস্থায় জ্বরে আক্রান্ত হয়ে সে ২ আগস্ট  নিজ বাড়িতে ফিরে আসে। এরপর সে সৈয়দপুর শহরের একজন বিশিষ্ট চিকিৎসকের শরনাপন্ন হন। এ সময় ওই চিকিৎসক তাকে ডেঙ্গু পরীক্ষার পরামর্শ দেন। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মেহেদী হাসান সৈয়দপুর শহরের শহীদ তুলশীরাম সড়কের মিশন জেনারেল হাসপাতাল ও পপুলার ল্যাবে  গত ৩ আগষ্ট ডেঙ্গু  রোগের জীবাণু এনএস-১ সনাক্ত পরীক্ষা করান। ওই পরীক্ষায় তাঁর ডেঙ্গু ভাইরাস ধরা পড়ে এবং পপুলার ল্যাব ডেঙ্গু  রোগের জীবাণু এনএস-১ সনাক্ত পরীক্ষা বাবদ তাঁর কাছ থেকে এক হাজার এক শত টাকা আদায় করে।  পরবর্তীতে ডেঙ্গু পরীক্ষায় সরকার নির্ধরিত ফির বাইরে অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার কাছে অভিযোগ করা হয়। গত শনিবার রাতে রোগীর কাছে ওই অভিযোগ পেয়ে সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি)  পরিমল কুমার সরকার তৎক্ষণাৎ ওই বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারে যান। সেখানে গিয়ে তিনি সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে মেহেদী হাসান নামের এক রোগীর কাজ থেকে ডেঙ্গু পরীক্ষায় সরকার নির্ধারিত ফির বাইরে অতিরিক্ত ফি আদায়ের সত্যতা পান। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার বেসরকারি  মিশন জেনারেল হাসপাতাল এন্ড পপুলার ল্যাব মালিকের ১১ হাজার টাকা জরিমানা  করেন। সেই সঙ্গে আদায়কৃত অতিরিক্ত ফি পপুলার ল্যাব মালিকের কাছ থেকে ফেরত নিয়ে রোগীর হাতে তুলে দেন।
 এ সময় সৈয়দপুর থানার উপ-পরিদর্শক (এসআই) মো. আরমান আলী ও এসআই ফিরোজসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, সম্প্রতি ডেঙ্গু পরীক্ষায় সর্বোচ্চ  ৫ শ’ টাকা ফি নির্ধারণ করেছেন সরকার। যা গেল ২৮ জুলাই থেকে কার্যকর করা হয়েছে।

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 4726926578378247106

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item