পীরগাছার হাটে কোরবানির গরু পর্যাপ্ত, ক্রেতা কম

ফজলুর রহমান,পীরগাছা(রংপুর):
‘ঈদের কয়েক দিন আগে গরু কিনলে লালন-পালনের ঝামেলা। তাই হাটে তেমন ক্রেতা সমাগম নেই। কিছু সংখ্যক ক্রেতা গরুর হাটে আসলেও কিনতে নয়, দাম যাচাই করতেই আসছেন।’ গরুর হাট জমে না ওঠার পিছনে এমন কথায় জানালেন রংপুরের পীরগাছা উপজেলার ঐতিহ্যবাহী দেবী চৌধুরাণী হাটে গরু বিক্রি করতে আসা শাহানত হোসেন।
এ অঞ্চলের ঐতিহ্যবাহী হাটগুলোর মধ্যে দেবী চৌধুরাণীর হাট অন্যতম। সপ্তাহে সোমবার ও বৃহস্পতিবার হাট বসে। এ হাটে প্রতি বছর প্রচুর পরিমানে কোরবানির পশু ক্রয়-বিক্রয় হয়। স্থানীয়রা এ হাট থেকেই কোরবানির পশু ক্রয় করেন। এছাড়া ঢাকা ও চট্রগ্রামসহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা ব্যবসায়ীরা গরু ও ছাগল ক্রয় করে নিয়ে যায়। কিন্তু এবছর এখন পর্যন্ত তাদের দেখা মেলেনি। ফলে স্থানীয় বিক্রেতা ও ব্যাপারীরা হতাশ হয়ে পড়েছেন।
বৃহস্পতিবার দেবী চৌধুরাণীর হাট ও শুক্রবার একাধিক হাট ঘুরে দেখা গেছে, ক্রেতাদের নজর কাড়তে নানা প্রয়াস চালাচ্ছেন ইজারাদাররা। চলছে হাটের আকর্ষণ বাড়াতে সাজগোজ। ক্রেতারা ঘোরাঘুরি করছেন। দাম যাচাই করছেন। হাটে প্রচুর গরু উঠলেও কাঙ্খিত দাম না পাওয়ার আশঙ্কা করছেন বিক্রেতারা। তবে কম দামে গরু বিক্রি করতে রাজি নন তারাও।  ঈদ যত ঘনিয়ে আসবে গরু বেচাবিক্রিও তখন বাড়বে, হাট পুরোমাত্রায় জমে উঠবে, এমন মত দিলেন অনেকেই।
এ হাটে গরু দেখতে এসেছেন উপজেলার অন্নদানগর এলাকার ব্যবসায়ী খবির উদ্দিন। তিনি জানান, বিক্রেতারা অতিরিক্ত দাম চাচ্ছেন। আগেভাগে গরু কিনলেও সমস্যা। সামনে আরো অনেক হাট রয়েছে। তাই দাম পরখ করতেই মূলত হাট ঘুরছেন।
শুক্রবার পাওটানা হাটে গরু কিনতে আসা আব্দুস ছালাম জানান, তিনি দুপুর থেকে হাটে রয়েছেন। গরুর দাম সহনশীল পর্যায়ে থাকলেও ক্রেতা নেই। হাটে গরু অনেক, কিন্তু গরু বিক্রি হতে তেমন দেখেননি তিনি।
স্থানীয় ব্যাপারী আনছার আলী জানান, ক্রেতাদের বাসা-বাড়িতে জায়গা সঙ্কটও হাট না জমার প্রধান কারণ। কয়েক দিন পর ঠিকই জমবে হাট।

পুরোনো সংবাদ

রংপুর 7885490227905662613

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item