সৈয়দপুরের পল্লীতে অবৈধভাবে দখলে নেয়া রাস্তার জায়গা উদ্ধারে নেমেছে উপজেলা প্রশাসন

তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:                                                                                           
 নীলফামারীর সৈয়দপুর উপজেলার ১ নম্বর কামারপুকুর ইউনিয়নের দক্ষিণ অসুরখাই গ্রাম। ওই গ্রামের দক্ষিন অসুরখাই চৌপথী থেকে অসুরখাই সরকারি প্রাথমিক বিদ্যালয় যাওয়ার রাস্তাটি হিরংবন্ড (ইট বিছানা)। কয়েক বছর আগে সেটিতে সরকারিভাবে ইটবিছানা হয়েছিল। কিন্তু বর্তমানে সরকারি রেকর্ডীয় রাস্তারটির একেবারে বেহাল দশা। আশপাশের বসবাসকারী বাসিন্দারা রাস্তাটি বিভিন্নভাবে নিজেদের দখলে নিয়েছেন। তারা সরকারি রেকর্ডীয় রাস্তা অবৈধ দখল করে গোবরের ভিড়া, বাড়ির গৃহস্থালি ও গোসলখানার নিত্যব্যবহার্য্য পানি ফেলার গর্ত, গরু বেঁধে রাখার ফার, বাড়ির ঘরে বারান্দা প্রভূতি তৈরি করে রাস্তাটি  অবৈধভাবে দখলে নিয়েছেন। এতে রাস্তাটি সংকীর্ণ হয়ে পড়েছে। সেই সঙ্গে ইটবিছানা রাস্তাটিতে প্রতিনিয়ত  ব্যবহার্য্য পানি ফেলার কারণে কাঁদা পানিতে একেবারে একাকার অবস্থা। অনেক জায়গায় রাস্তায়  বিছানা ইটও উঠে গেছে। যদিও এ রাস্তািিট দিয়ে অসুরখাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কয়েক শত শিক্ষার্থী প্রতিদিন বিদ্যালয়ে যাওয়া আসা করে। এ তাছাড়া ওই সড়কটি দিয়ে পূর্ব অসুরখাই কবিরাজপাড়া, নিজবাড়ী, আইসঢালসহ আশপাশের গ্রামের লোকজন চলাচল করেন প্রতিনিয়ত।
অসুরখাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিরিন সুলতানা বলেন, দক্ষিন অসুরখাই চৌপথী থেকে তাঁর  বিদ্যালয় পর্যন্ত রাস্তাটির বর্তমানে চলাচলের একেবারে অযোগ্য পড়ে পড়েছে। বিশেষ করে বৃষ্টিবাদলের দিনে রাস্তাটি দিয়ে বিদ্যালয়ের ছাত্রছাত্রী কাঁদাজল মাড়িয়ে স্কুলে যাওয়া আসা করে। অনেক সময় শিক্ষার্থীদের রাস্তা দিয়ে চলতে গিয়ে বইখাতা, কাপড়চোপড় নষ্ট হয়ে যায়। আমি উপজেলা শিক্ষা কমিটির মাসিক সভায় রাস্তাটির কথা একাধিকবার তুলে ধরেছি। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি।
এলাকার বাসিন্দা মো. অহিদুল হক জানান, রাস্তার আশপাশের বাসিন্দাদের অসচেতনতায় আজ এমন বেহাল দশা হয়েছে। রাস্তাটির করুণ দশার কারণে চলাচলে এলাকার লোকজন চরম দূর্ভোগে পড়েছেন। অবৈধ দখলদারদের বার বার বলা সত্ত্বেও তারা রাস্তার জায়গায় ছেড়ে দিচ্ছেন না। বরঞ্চ  কোন কিছু বললে তারাই উল্টো আমদের ওপর ক্ষিপ্ত হয়ে গালমন্দ করে। এ অবস্থায় আমরাই যেন তাদের কাছে একেবারে জিম্মি হয়ে পড়েছি।
  এ করে বর্তমানে  শেষ আষাঢ় মাসের বৃষ্টিতে আর  রাস্তা সংলগ্ন বসবাস বাসিন্দাদের  ফেলা পানিতে ও দখলে রাস্তাটি চলাচলের সম্পূর্ণ অযোগ্য হয়ে পড়েছে। এ অবস্থায় সরকারি রেকর্ডীয় রাস্তাটি উদ্ধারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে গত ২৬ মে সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এস. এম. গোলাম কিবরিয়া বরাবরে এলাকাবাসীর গণস্বাক্ষর সংবলিত একটি লিখিত আবেদন করা হয়।
 আর এলাকাবাসীর লিখিত ওই আবেদনটি পেয়ে সৈয়দপুর উপজেলা প্রশাসনের পক্ষে রাস্তার অবৈধ দখলদারদের উচ্ছেদের উদ্যোগ নেয়া হয়। এ উদ্যোগের প্রথম পর্যায়ে আজ সোমবার ( ৮ জুলাই) দুপুরে সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার অসুরখাই গ্রামে যান। তিনি অবৈধ দখলে যাওয়া রাস্তাটি সরেজমিনে পরিদর্শন করে বাস্তব অবস্থা দেখে হতবাক বনে যান এবং তীব্র ক্ষোভ জানান। এ সময় তিনি রাস্তার দখল করে কাঁচা অবকাঠামো তৈরিসহ বিভিন্নভাবে রাস্তা দখরকারীদের ডেকে কঠোর ভাষায় সর্তক করেন।  এ সময় রাস্তার  দখলকারীদের রাস্তার অবৈধ দখল ছেড়ে নিতে নিদের্শ দেন তিনি।
 সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার জানান, কামারপুকুর ইউনিয়নের দক্ষিন অসুরখাই  গ্রামে সরকারি রেকর্ডীয় রাস্তা জায়গায় দখলে  নেওয়ায় মানুষের স্বাভাবিক চলাচলে বিঘেœর সৃষ্টি করা হয়েছে। আজ সরেজমিনে এসে আমরা অবৈধ দখলদারদের সর্তক করলাম। আগামী শনিবার ভূমি অফিসের সার্ভেয়ার ও তহশিলদার এসে রাস্তাটি মাপজোক করে সীমানা নির্ধারণ করে দেবেন। এরপরও যদি অবৈধ দখলদার রাস্তার জায়গায় দখলমুক্ত করে না দেয় তাহলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনী পদক্ষেপ গ্রহন করা হবে।                                               

পুরোনো সংবাদ

নীলফামারী 7014659597196594209

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item