পঞ্চগড়ে মাতৃত্বকালীন ভাতা উত্তোলনে সুবিধাভোগীদের দূর্ভোগ

সাইদুজ্জামান রেজা, পঞ্চগড়:

একটি সুস্থ মা'ই পারে একটি সুস্থ সন্তানের জন্ম দিতে।সুস্থ স্বাভাবিক শিশুর জন্ম নিশ্চিত করতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নানাবিধ কাজ করে যাচ্ছে তারই ধারাবাহিকতায় পঞ্চগড়েও দেয়া হচ্ছে  মাতৃত্বকালীন বা ল্যাকটেটিং ভাতা আর দূর্ভোগ পোহাতে হচ্ছে ভাতা নিতে আসা মহিলাদের। তেমনি এক চিত্র দেখা যায় পঞ্চগড় জেলা শহরের  সোনালী ব্যাংক কার্যালয়ে ।মাতৃত্বকালীন ভাতা  নিতে আসা সব বয়সী মহিলাদের  দুর্ভোগ চরমে পৌঁছেছে।

মাত্র একজন অফিসার দিয়ে  দেড় হাজার দুস্থ্য মহিলাদের  মাঝে ভাতা বিতরণ করা হচ্ছে। ফলে অবর্ণনীয় দুর্ভোগ দুর্গতি পোহাতে হচ্ছে ভাতা নিতে আসা  দুস্থ্য মহিলাদের।
বৃহস্পতিবার ১৮ জুলাই সরেজমিনে দেখা যায়,  সদর  উপজেলার বিভিন্ন স্থান থেকে মাতৃত্বকালীন ভাতা নেওয়া মহিলাদের চরম অসুবিধায় পড়তে হচ্ছে। এসব মহিলারা বেশিরভাগই গর্ভবর্তী ও প্রসুতি এমনকি অনেকের সন্তান ভূমিষ্ঠ হওয়ার সময়ও  হয়েছে  তারা অনেকেই শারীরীক সমস্যার মধ্যে দীর্ঘ সময় অপেক্ষা করতে গিয়ে বিপাকে পড়ছে। একজন কর্মকর্তা দিয়ে বিপুল পরিমান মহিলাদের ভাতা প্রদান করায়  র্দীঘসময় দাঁড়িয়ে থাকতে হচ্ছে। সহায় সম্বলহীন ওইসব দুস্থ্যরা এ দুর্ভোগের কথা কিছু বলতেও পারছে না, সহ্যও করতে পারছে না।

 উপজেলার বিভিন্ন স্থান থেকে  মাতৃকালীন ভাতা নিতে আসা সেলিনা, পারভীন,হালিমা,শিল্পী,কমলা সহ বেশ কয়েকজন দুস্থ্য মহিলারা জানান, মঙ্গলবার,বুধবার দিনভর ছিলাম কোন কাজ হয়নি আবার আজকে এসে ঘন্টার পর ঘন্টা পার হয়ে গেলেও এখনও টাকা পাইনি। মাত্র একজন অফিসার দিয়ে আমাদের  ভাতা বিতরণ করায় বাধ্য হয়ে দীর্ঘসময় অসুস্থ্য শরীর নিয়ে আমাদের অপেক্ষা করতে হচ্ছে।
আমরা অতি সহজে ভাতা প্রাপ্তির দাবি জানাচ্ছি।

পঞ্চগড় সোনালী ব্যাংকের শাখা ব্যবস্থাপক এ কে এম মতিয়ার রহমান জানান,আমাদের জনবল সংকট ও অন্য কাজের চাপ থাকায়  একজন অফিসার দিয়েই ভাতা দেয়া হচ্ছে। এক সাথে না দিয়ে ১ ও ২ টি ইউনিয়নে   ভাগ করে দেয়ার কথা জানতে চাইলে  বলেন সামনে ঈদুল -আজহা, বয়ষ্ক ও বিধবা ভাতাসহ  বিভিন্ন ভাতা দিতে হবে কর্ম দিবসও কম এজন্য ভাগ করে দেয়া সম্ভব হয়নি।তিনি আরও  বলেন,পঞ্চগড়  সদরে জনসংখ্যার  তুলনায় সোনালী ব্যাংকের শাখা একটি হওয়ায় ভীরটা একটু বেশী পঞ্চগড় শহরে আর একটি সোনালী ব্যাংকের শাখা হলে হয়তো এতটা ভীর হবে না।

পুরোনো সংবাদ

পঞ্চগড় 26491085892069671

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item