গম কেজিতে তিন টাকা কম টাকা নির্ধারণ হতাশায় চাষিরা

আব্দুল আউয়াল, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ চলতি বছরে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) বীজের গম ক্রয়ের মূল্য কম নির্ধারণ হওয়ায়  চুক্তিবদ্ধ গম চাষিরা হতাশায় মূল্য বৃদ্ধির দাবিতে বিভিন্ন দপ্তরে দরখাস্ত দিয়েছেন।
চাষিদের দাবি গত বছরের চেয়ে বাজারে এবার গমের দাম বেশি তার পরেও এবার প্রতি কেজিতে ৩ টাকা কম নির্ধারণ করা হয়েছে। গত বছর প্রতি কেজি প্রত্যায়িত ও মানঘোষিত বীজের গম ৩৫ টাকা এ বছর ৩২ নির্ধারণ করা হয়েছে। গত বছর বাজারে কাঁচা গমের বাজার ছিল প্রতি কেজি ১৯ টাকা। আর এবার বাজারে কাঁচা গম ২৩ টাকা থাকলেও বিএডিসি বীজের গম কেজিতে ৩ টাকা কমিয়ে ৩২ টাকা নির্ধারণ করেছে। এতে চাষিরা লোকশানের মুখে পরছেন। তাই বিএডিসির বীজ উৎপাদিত চাষিরা বাধ্য হয়ে বিভিন্ন দপ্তরে দাম বৃদ্ধির দাবীতে দরখাস্ত দিয়ে বৃহৎ আন্দোলনের অপেক্ষায় রয়েছেন।

ঠাকুরগাঁও বিএডিসির চুক্তি বদ্ধ চাষি ফোরামের সভাপতি কুতুব উদ্দীন (কুতুব চেয়ারম্যান) বলেন, বাংলাদেশে গম উৎপাদনের প্রধান জেলা ঠাকুরগাঁও। এখানে ৩ টি জোনের মাধ্যমে চুক্তি বদ্ধ চাষিদের থেকে মানসম্মত বীজ ক্রয় করে বিএডিসি। কিন্তু বিএডিসি বিগত বছর গুলোতে গম বীজের দাম ঠিক দিলেও এবার অন্যায় ভাবে কেজিতে ৩ টাকা কমিয়ে দিয়েছে। এতে চাষিরা আর্থিক ভাবে ক্ষতির মুখে পরছেন। চুক্তিবদ্ধ চাষিরা যদি লোকশানে পরে তা হলে বীজ উৎপাদনে অনাগ্রহী হয়ে উঠবে। তাই চাষিদের কথা চিন্তা করে কর্তৃপক্ষ পূনরায় মূল্য নির্ধারণ করবেন প্রাথমিক ভাবে সংশ্লিষ্ট দপ্তরে মূল্য বৃদ্ধির দরখাস্ত পাঠানো হয়েছে। গম বীজের মূল্য বৃদ্ধি না করলে চাষিরা রাস্তায় নামতে বাধ্য হবে।

 ঠাকুরগাঁও বিএডিসির চুক্তি বদ্ধ চাষি ফোরামের সাধারণ সম্পাদক এসএম এমদাদুল হক বলেন, বিএডিসি‘র এই মনগড়া সীদ্ধাত আমরা চুক্তিবদ্ধ চাষিরা হতাশ। এরজন্য নিন্দা জানাচ্ছি। বিএডিসির চিন্তা করা উচিৎ ছিল যে চাষিরা ক্ষতিগ্রস্ত হলে উৎপাদন করবে না। আর উৎপাদন না করলে বিএডিসি থাকবে না। আমরা ভেবে ছিলাম বাজারে গত বছরের চেয়ে এবার গমের দাম বেশি তাই বিএডিসিও গমের দাম বেশি দিবে। কিন্তু শেষে তারা গত বছরে চেছে কেজিতে ৩ টাকা কমিয়ে দিয়েছে। মানসম্মত বীজ প্রক্রিয়াজাত করে ১০ থেকে সাড়ে ১০% আদ্রতায় নেয় বিএডিসি। এতে কমপক্ষে প্রতি কেজি ৩৩ টাকার উপরে পরে যায়। ৩ মাস পরে বীজের টাকা পায় চাষিরা এতে ২ টাকা লাভ না পেয়ে যদি ২ টাকা লোকশান পায় তা হলে চাষিরা কেমনে বাঁচবে। বিএডিসি যদি দ্রুত সময়ে গম বীজের মূল্য ৩৬ টাকা না কবরে তাহলে চাষিরা রাস্তায় নামতে বাধ্য হবে। 


জেলা মার্কেটিং অফিসার সাখাওয়াত হোসেন বলেন, গত বছর ঠাকুরগাঁওয়ের বিভিন্ন বাজারে কাঁচা গম ১৯-২০ টাকা বিক্রি হলেও এবার ২৩-২৪ টাকা দরে বিক্রি হয়। জেলায় গমের আবাদ কমে যাওয়ায় চাষিরা এবার ভাল দাম পেয়েছে। 


বিএডিসি‘র ঠাকুরগাঁও কন্ট্রাক গ্রোয়ার্স জোনের উপ-পরিচালক আওলাদ হাসান সিদ্দীকী বলেন, আমরা বীজ ক্রয়ের সময় চাষিদের উৎপাদন খরচ ও বাজার মূল্য র্কর্তৃপক্ষের নিকট পাঠালে বিএডিসি কর্তৃপক্ষ গম বীজ ক্রয়ের মূল্য ভিত্তি বীজ ৩৮ ও প্রত্যায়িত ও মানঘোষিত বীজ ৩২ টাকা নিধার্রণ করেছে। কিন্তু এই দর চাষিরা না মানায় দরখাস্ত দিয়েছে। গম বীজের মূল্য বৃদ্ধি সংক্রান্ত চাষিদের দরখাস্ত পেয়েছি তা সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে।

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 2063646522304658230

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item